শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

'জেলে থেকেও রাজনীতি করতে পারবেন খালেদা জিয়া'

বৃহস্পতিবার, মার্চ ২, ২০২৩
'জেলে থেকেও রাজনীতি করতে পারবেন খালেদা জিয়া'

নিজস্ব প্রতিবেদক:

দুর্নীতির মামলার সাজা স্থগিত থাকা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রাজনীতি করতে পারবেন বলে আগে যে বক্তব্য দিয়েছেন- সেই বক্তব্যে অনড় আছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক। খালেদা জিয়া জেলে থেকেও রাজনীতি করতে পারবেন বলেও মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার (০২ মার্চ) সচিবালয়ে তার অফিসকক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে খালেদা জিয়ার রাজনীতি করা নিয়ে ফের বক্তব্য দেন কৃষিমন্ত্রী। 

গেল মাসের (ফেব্রুয়ারি) ২২ তারিখে সচিবালয়ে আব্দুর রাজ্জাক সাংবাদিকদের বলেন, খালেদা জিয়ার রাজনীতি করতে বাধা নেই। আইনমন্ত্রী আনিসুল হকও একই কথা বলেন। তবে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, খালেদা জিয়া রাজনীতি করতে পারবেন না।

খালেদা জিয়ার রাজনীতি করতে পারা না পারার বিষয়ে মন্ত্রীদের দ্বিমতের বিষয়ে জানতে চাইলে কৃষিমন্ত্রী বলেন, রাজনীতির বিষয়টি বুঝতে হবে। আইনে যাই থাক। ইরানের খোমেনির রাজনীতি কী বন্ধ ছিল? বঙ্গবন্ধু জেলে থেকে রাজনীতি করেছেন না। কনভিকশন (দণ্ডিত) হয়নি, কনভিকশন হলেই কী বঙ্গবন্ধু রাজনীতি বন্ধ করে দিতেন? আমি সেই জায়গা থেকে বলেছি। জেলে বসেও তো রাজনীতি করা যায়। আমি তো সেই কথাটিই আপনাদের বলেছিলাম। আবারও বলছি।

আওয়ামী লীগের প্রেসিডিয়ামের এই সদস্য বলেন, সারা পৃথিবীতে তো বিদ্রোহী ও বিপ্লবীরা এভাবেই রাজনীতি করেছেন। খালেদা জিয়া ইলেকশনে যেতে পারবেন না, আইনের কারণে। কিন্তু তার রাজনীতির চিন্তা-চেতনা এগুলো কী তারা বন্ধ করে দেবে নাকি- যে আমি রাজনীতি করব না।

কিন্তু মন্ত্রিসভার অন্য সদস্যরা একমত হতে পারছেন না কেন- প্রশ্ন করলে খানিকক্ষণ চুপ করে থাকেন আব্দুর রাজ্জাক। এরপর তিনি বলেন, ক্যাবিনেট কলিগরা বলছেন কীভাবে? আমি ওনাদের সাথে কথা বলিনি, কী বলেছেন। আমাকে যদি কোনো কারণে জেল দেয়। লালু প্রসাদ কী রাজনীতি বন্ধ করেছেন?

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি পাঁচ বছরের সাজা নিয়ে কারাগারে যান বেগম খালেদা জিয়া। রায়ের বিরুদ্ধে আপিল শুনানি শেষে ওই বছরের অক্টোবরে সাজা বেড়ে দ্বিগুণ হয় বিএনপি নেত্রীর। একই মাসে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় আরও সাত বছরের সাজা হয় তার। সব মিলিয়ে তার সাজা হয় ১৭ বছর।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল