বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

বাড়তে পারে দূর্ঘটনা

কালশী ফ্লাইওভারে পথ বুঝতে না পেরে অনেকে উল্টো পথে গাড়ি ঢুকিয়ে দিচ্ছেন

রোববার, মার্চ ৫, ২০২৩
কালশী ফ্লাইওভারে পথ বুঝতে না পেরে অনেকে উল্টো পথে গাড়ি ঢুকিয়ে দিচ্ছেন

সময় জার্নাল প্রতিনিধি:


মিরপুর-১২, মিরপুর ডিওএইচএস ও ঢাকা ক্যান্টনমেন্ট এলাকার ইসিবি চত্বর থেকে তিনটি সড়ক এসে মিলেছে কালশীতে। ত্রিমুখী ফ্লাইওভারের প্রতিটি পথেই রয়েছে ২টি করে লেন। লেন বিভাজন করা আছে সাদা দাগে। মিরপুর ডিওএইচএস থেকে কালশী মোড়ে এসে ইসিবি চত্বরের দিকে যাওয়ার পথটি অনেক চালক বুঝতে পারছেন না। কনফিউশনের (দ্বিধা) কারণে অনেকে উল্টো পথে গাড়ি ঢুকিয়ে দিচ্ছেন। এতে দুর্ঘটনার ঝুঁকি বাড়ছে।


গত ২৫ ফেব্রুয়ারি দুপুর ১টা ২৫ মিনিটে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের 'ট্রাফিক এলার্ট' গ্রুপে মুসতাসির সাকিব নামে এক ব্যক্তি ৩০ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করেন। সেখানে দেখা যায়, ব্যক্তিগত গাড়িতে তিনি ইসিবি চত্বর থেকে ফ্লাইওভার দিয়ে কালশী মোড় হয়ে ডান লেন দিয়ে মিরপুর ডিওএইচএসের দিকে যাচ্ছিলেন। পথে মিরপুর ডিওএইচএসের দিক থেকে ডান লেনেই (যে লেন দিয়ে তিনি যাচ্ছেন) একটি ব্যক্তিগত গাড়ি ঢুকে পড়ে। স্পিড নিয়ন্ত্রণে থাকায় তিনি ব্রেক করেন। ফলে কোনো দুর্ঘটনা ঘটেনি। তবে তিনি ওই গাড়িকে রিভার্স (পিছে) যেতে বাধ্য করেন।


মিরপুর-১২, মিরপুর ডিওএইচএস ও ঢাকা ক্যান্টনমেন্ট এলাকার ইসিবি চত্বর থেকে তিনটি সড়ক এসে মিলেছে কালশীতে। ভিডিওর ক্যাপশনে তিনি লেখেন, 'সরকার আমাদের একটা সুন্দর পরিকাঠামো দিয়েছে। কিন্তু আমরা যেভাবে ব্যবহার করছি তা দুঃখজনক। গতকাল হঠাৎ এই গাড়িটি সম্পূর্ণ ভুল দিক থেকে এসে হাজির হয়। জানি না, এই চালক জানে কি না তার এই ধরনের কাজে কী ঘটতে পারে। যেহেতু আমরা নাগরিকরা নিয়ম মেনে চলছি না, তাই আমাদের এই ফ্লাইওভারের পুরো সড়কে রোড ডিভাইডার দরকার। কালশী ফ্লাইওভারের ওপরে বাঁক নেওয়ার সময় চালকরা সচেতন থাকবেন।'


মিরপুর ডিওএইচএস থেকে কালশী মোড়ে এসে ইসিবি চত্বরের দিকে যাওয়ার পথটি অনেক চালক বুঝতে পারছেন না। অন্যদিকে কালশী থেকে সংযোগ সড়ক হয়ে যে র‌্যাম্পটি মিরপুর-১২ নম্বরের দিকে নেমেছে, সেখানে উল্টোপথে একটি রিকশা উঠতে দেখা গেছে। তাদের কারণেও চলন্ত গাড়িগুলোকে হঠাৎ কিছুটা লেন পরিবর্তন করে চলতে দেখা গেছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সড়ক দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের (এআরআই) পরিচালক ও পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. এম শামসুল হক বলেন, আমি অলরেডি এটার অডিট করেছি। উদ্বোধনের আগে থেকে আমারও মনে হচ্ছিল যে লেআউট কনফিগারেশন করা হয়েছে তা ‘আন সেইফ’। এখানে অনেক আনডিউ কনফ্লিক্ট হবে এবং এক্সিডেন্ট হওয়ার যথেষ্ট সম্ভাবনা আছে। তিন রাস্তার মোড়ে যে কনফিাগারেশনটা হওয়ার কথা, এখানে তা হয়নি। এটাকে আরও বেটার ওয়েতে এড্রেস করা যেত। 


তিনি বলেন, এখানে হোঁচট খাওয়ার যথেষ্ট সম্ভাবনা আছে এবং কনফ্লিক্ট ফ্রি চ্যানেলাইজেশন এখানে হয়নি। মোড়ের মধ্যে এমনভাবে খুলে দেওয়া হয়েছে, তা কনফিউজিং হচ্ছে চালকদের জন্য। মিরপুর ডিওএইচএসের দিকে গিয়ে ওখানেও ডিভাইডার খুলে রাখা হয়েছে। কনফিউশন থেকে দুর্ঘটনা হওয়ার যথেষ্ট ঝুঁকি আছে। দুর্ঘটনা ঘটার পর রিয়েক্ট না করে, আগেই করা উচিত।ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও বাংলাদেশ সেনাবাহিনী (২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড) প্রায় ১ হাজার ১২ কোটি টাকা খরচে প্রকল্পটি বাস্তবায়ন করেছে।


কালশী মোড়ে দুটি র‌্যাম্প ও একটি সংযোগ সড়ক খুব কাছাকাছি কয়েক মিটারের মধ্যে তৈরি করা হয়েছে। শামসুল হক বলেন, এখন যেহেতু অপারেশনাল স্টেজে আছে, মানুষের ফ্লো হচ্ছে, বিশেষ করে পিক টাইমে দেখলে বোঝা যাবে ভুল কীভাবে হয়। এটি মানুষের হাতে ছেড়ে দিলে হবে না। আমাদের দেশে আইনটা অনেকে জানে না আবার অনেকে মানে না। গত ১৯ ফেব্রুয়ারি কালশী ফ্লাইওভার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ফ্লাইওভারটি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। শুরু হয় যান চলাচল।ফ্লাইওভারে রিকশাও চলাচল করছে সড়ক ও ফ্লাইওভার মিলিয়ে এখানে মোট ৮টি লেন করা হয়েছে। ৬টি লেনে যান্ত্রিক পরিবহন এবং ২টি লেনে অযান্ত্রিক যান সাইকেল চলবে। ফ্লাইওভারটি দেখতে অনেকটা ইংরেজি বর্ণমালা ‘Y’ এর মতো। মূল দুই লেনের ফ্লাইওভারটি ইসিবি চত্বর থেকে মিরপুর-১২ ও মিরপুর ডিওএইচএসের দিকে গেছে। কালশী মোড় থেকে মিরপুর-১২ মুখী কালশী রোড পর্যন্ত দুই লেনের র‍্যাম্প নামানো হয়েছে।



সময় জার্নাল/এসএম 



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল