বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

জবি রোভার স্কাউটের হীরকজয়ন্তী: সাবেক-বর্তমান রোভারদের মিলনমেলা

শুক্রবার, মার্চ ১০, ২০২৩
জবি রোভার স্কাউটের হীরকজয়ন্তী: সাবেক-বর্তমান রোভারদের মিলনমেলা

জবি প্রতিনিধি :

‘রোভারিংয়ের বন্ধনে, স্মৃতিময় প্রাঙ্গণে’ স্লোগানকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) রোভার স্কাউট গ্রুপের ৬০ বছর পূর্তিতে হীরকজয়ন্তী উৎসব অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১০ মার্চ) সকাল ১১ টায় অনুষ্ঠানের প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে হীরকজয়ন্তী উৎসবের শুভ সূচনা করেন। পরে উপাচার্যের নেতৃত্বে একটি র্যালি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সম্পাদক অধ্যাপক ড. মনিরুজ্জামান খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন ময়মনসিংহ-১১ এর সংসদ সদস্য কাজীম উদ্দীন আহম্মেদ এবং বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। আলোচনা অনুষ্ঠানের সঞ্চালনা করেন আনোয়ার হোসেন ও হোসাইন মো: গোলাম রাজিক আদন।

এসময় বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: শাহজাহান, প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল এবং প্রাক্তন ও বর্তমান রোভার স্কাউটবৃন্দ সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

আলোচনা অনুষ্ঠানের শুরুতে অতিথিবৃন্দকে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। জাতীয় পর্যায়ে স্বেচ্ছাসেবীতায় অসামান্য অবদানের জন্য বাংলাদেশ স্কাউট ন্যাশনাল সার্ভিস এওয়ার্ড প্রদান করে থাকে। জবি থেকে এওয়ার্ড প্রাপ্তদের পক্ষে সনদ ও পদক গ্রহণ করেন জবি রোভার-ইন-কাউন্সিলের সাবেক সাধারণ সম্পাদক ও সিনিয়র রোভার মেট মো. এনামুল হাসান কাওছার।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: ইমদাদুল হক বলেন, লর্ড ব্যাডেন পাওয়েল যার হাত ধরেই ১৯০৮ সালে রোভার স্কাউটের যাত্রা শুরু হয়েছে। আজকে অনেক প্রবীণ রোভাররা আসছেন। আমার মনে হয় এই প্রবীণ রোভারদের দেখে আমাদের নবীন রোভাররা অনুপ্রাণিত হবে৷ আমাদের নবীন রোভাররা যেন বিশ্বমানে পৌঁছাতে পারে এই সাফল্য কামনা করছি। 

বিশেষ অতিথির বক্তব্যে সংসদ সদস্য কাজীম উদ্দীন আহম্মেদ বলেন, জবি রোভার স্কাউট একটি সুপ্রাচীন প্রতিষ্ঠান। হীরকজয়ন্তী অনুষ্ঠান বর্তমান ও সাবেক রোভারের মিলন মেলায় পরিণত হয়েছে৷ স্কাউট করে আমরা লীডারশিপ এবং সুনাগরিকত্ব অর্জন করতে পারছি।

পরবর্তিতে আলোচনা পর্বের সমাপ্তি ঘোষণা করা হয়। এরপর সহকারী রোভার স্কাউট লিডার সাদিয়া আখতার ও  মো: এনামুল হাসান কাওছার এর সঞ্চালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বের শুরু হয়। এসময় বর্তমান ও সাবেক রোভার, সিনিয়র রোভার, গার্ল-ইন রোভাররা একক ও সম্মিলিত নৃত্য এবং গান পরিবেশন করেন৷ তারপর র‍্যাফেল ড্র শুরু হয়। সবশেষে, ক্যাম্পাসের জনপ্রিয় ব্যান্ড 'মনের মানুষ' মঞ্চ মাতায়।

উল্লেখ্য, ১৯৬৩ সালে তৎকালীন জগন্নাথ কলেজে বাংলাদেশ স্কাউটস এর রোভার শাখার সর্বপ্রথম যাত্রা শুরু হয়। তখন থেকেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সকল উন্নয়নশীল কার্যক্রমে রোভার স্কাউট গ্রুপ অবদান রেখে চলেছে। সেই সাথে বাংলাদেশের সর্বোচ্চ সংখ্যক প্রেসিডেন্স রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জন করে বিশ্ববিদ্যালয়ের সম্মানকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল