বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

কোটা পূরণে অনেক বাকি, হজের নিবন্ধনের মেয়াদ ফের বাড়ল ৫ দিন

বৃহস্পতিবার, মার্চ ১৬, ২০২৩
কোটা পূরণে অনেক বাকি, হজের নিবন্ধনের মেয়াদ ফের বাড়ল ৫ দিন

নিজস্ব প্রতিবেদক:

হজের নিবন্ধনের কোটা পূরণ হয়নি এখনো। প্রায় ১৬ হাজারের মতো এখনো বাকি আছে। এমন অবস্থায় বৃহস্পতিবার (১৬ মার্চ) হজযাত্রীদের নিবন্ধনের সময়সীমা শেষ হলেও আরও ৫ দিন মেয়াদ বাড়ানো হয়েছে। সরকারি ব্যবস্থাপনা এবং বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধনের সময়সীমা আগামী ২১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে।

হজযাত্রীদের বিশেষ অনুরোধে শেষবারের মতো এ সময় বাড়ানো হলো বলে বৃহস্পতিবার (১৬ মার্চ) এক বিজ্ঞপ্তিতে জানায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

এতে বলা হয়, নিবন্ধনের জন্য সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের ক্রমিক উন্মুক্ত রয়েছে। যারা এখনো পাসপোর্ট পাননি তাদের জন্য এটি একটি অনন্য সুযোগ। কোটা পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

আগামী ২১ মার্চ হজ কার্যক্রম পরিচালনাকারী সব ব্যাংককে অফিস সময়ের পরেও প্রস্তুতকৃত ভাউচারের অর্থ পরিশোধ না হওয়া পর্যন্ত ব্যাংকের শাখাগুলো খোলা রাখার জন্য অনুরোধ করা হয়েছে।

বিমান ভাড়া বেড়ে যাওয়ায় চলতি মৌসুমে হজের খরচ বেড়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় হজের খরচ পড়বে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। গতবারের চেয়ে খরচ ১ লাখ ৪৯ হাজার ৮৭৪ টাকা বেড়েছে। গতবার যা ছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা।  সরকারি ব্যবস্থাপনায় হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

যদিও হজের খরচ নিয়ে এবার জোরালো আলোচনা চলছে। সংসদীয় কমিটি খরচ কমানোর জন্য সুপারিশ করেছে। উচ্চ আদালত থেকেও খরচ কমানোর নির্দেশনা আছে। তবে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে হজের প্যাকেজ মূল্য কমানোর সুযোগ নেই।

হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। গত ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ নিবন্ধনের সময় তিন দফা বাড়ানো হয়েছে। তৃতীয় দফার মেয়াদ শেষ হবে ১৬ মার্চ (বৃহস্পতিবার)।

বুধবার (১৬ মার্চ) সন্ধ্যা ৮টা পর্যন্ত হজে যেতে চূড়ান্তভাবে নিবন্ধন করেছেন মাত্র ১ লাখ ১০ হাজার ৮২২জন। এ হিসেবে এখন পর্যন্ত ১৬ হাজার ৩৭৬ জন হজযাত্রীর কোটা খালি রয়েছে। এরমধ্যে সরকারিতে এখনো খালি রয়েছে ৫ হাজার ৩১৭ জন। আর বেসরকারিতে  নিবন্ধনের বাকি রয়েছে ১১ হাজার ৫৯ জন।

ধর্ম মন্ত্রণালয়ের হজযাত্রী প্রাক-নিবন্ধন সিস্টেমের হিসাব অনুযায়ী, ২০২৩ সালে হজে যেতে ইচ্ছুক দুই লাখ ৪৯ হাজার ২২৪ জন প্রাক-নিবন্ধন করেছিলেন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধন করেছিলেন আট হাজার ৩৯১ জন। আর বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধন করেছিলেন দুই লাখ ৪০ হাজার ৮৩৩ জন।

অন্য বছরগুলোতে সরকারি ব্যবস্থাপনায় দুইটি প্যাকেজে হজযাত্রীরা অংশ নিতে পারতেন। সরকারি ব্যবস্থাপনায় এবার মাত্র একটি প্যাকেজ ঘোষণা করা হয়। গত বছরে সরকারি প্যাকেজ-১ এর তুলনায় খরচ বেড়েছে ৯৬ হাজার ৬৭৮। প্যাকেজ-২ এর তুলনায় ১ লাখ ৬১ হাজার ৮৬৮ টাকা বেড়েছে। গত বছর প্যাকেজ-১ এ ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা এবং প্যাকেজ-২ এ ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা ছিল।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল