শনিবার, ২০ এপ্রিল ২০২৪

একাডেমিক কাউন্সিলে গুচ্ছে না থাকার সিদ্ধান্ত ইবির

রোববার, মার্চ ১৯, ২০২৩
একাডেমিক কাউন্সিলে গুচ্ছে না থাকার সিদ্ধান্ত ইবির

ইবি প্রতিনিধি:


গুচ্ছ পদ্ধতি থেকে বেরিয়ে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রমের সিদ্ধান্ত নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) একাডেমিক কাউন্সিল। রবিবার (১৯ মার্চ) ১২৫তম একাডেমিক কাউন্সিলের (জরুরি) সভায় সর্বসম্মতভাবে এ সিদ্ধান্ত গৃহীত হয়। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান এ তথ্য নিশ্চিত করেন।তিনি বলেন, একাডেমিক কাউন্সিল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক বিষয়ে সিদ্ধান্তের জন্য সর্বোচ্চ কর্তৃপক্ষ। সেখানে আলোচনা শেষে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রমের সিদ্ধান্ত হয়েছে। আজকের সভায় শুধু একটি বিষয়েই আলোচনা হয়েছে। আগামীকাল উপাচার্য ইউজিসির মিটিংয়ে ঢাকায় যাবেন সেখানে তিনি এই সিদ্ধান্ত জানাবেন। পরে বাকী কার্যক্রম শুরু হবে।


ক্যাম্পাস সূত্রে জানা যায়, এর আগে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি গত ২৬ ফেব্রুয়ারি কার্যনির্বাহী সভায় গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব ভর্তি কার্যক্রমের সিদ্ধান্ত নেন। পরে সাধারণ সভায়ও এ সিদ্ধান্ত নেয় সমিতি। এসব সিদ্ধান্ত চিঠি আকারে উপাচার্যকে জানানো হয়। পরে গত বুধবার প্রগতিশীল শিক্ষকদের সংগঠন শাপলা ফোরাম, বিএনপিপন্থীদের জিয়া পরিষদ ও সাদা দল এবং জামায়াতপন্থীদের গ্রীন ফোরামের সাথে পৃথকভাবে আলোচনা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সভায় শিক্ষক সংগঠনগুলো গুচ্ছের বিপক্ষে মত দেন। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার বলেন, আমরা বলেছি যখন একটি ভালো সমন্বিত ভর্তি কার্যক্রমের প্লাটফর্ম হবে তখন ইসলামী বিশ্ববিদ্যালয় তাকে ওয়েলকাম করবে। প্রয়োজনে আমরা আবার অংশগ্রহণ করবো। এর আগ পর্যন্ত আমরা নিজস্ব পদ্ধতিতেই ভর্তি কার্যক্রম চালাবো।


তিনি আরো বলেন, সভায় শিক্ষক সমিতির পক্ষ থেকে আমরা কথা বলেছি। সেখানে আমরা সমিতির পূর্বের সিদ্ধান্ত জানিয়েছি। একইসঙ্গে শিক্ষক সমিতির পক্ষ থেকে কয়েকটি সুপারিশ করেছি।  এরমধ্যে রয়েছে, অনতিবিলম্বে ভর্তি কার্যক্রম শুরু করা, পহেলা জুলাই নতুন বর্ষের ক্লাস শুরু করা, আবেদনের জন্য ন্যূনতম ফি নির্ধারণ এবং শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে ভর্তি পরীক্ষার পর শুধু ভর্তি হওয়ার জন্যই ক্যাম্পাসে আসবে বাকী কার্যক্রম অনলাইনে সম্পন্ন করতে করা।


জানা যায়, সকাল ১১টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে সভা শুরু হয়। উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালামের সভাপতিত্বে উপ-উপাচার্য অধ্যাপক মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক আলমগীর হোসেন ভূঁইয়া, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান উপস্থিত ছিলেন। সভায় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, সাধারণ সম্পাদক অধ্যাপক তপন কুমার জোদ্দার কলা অনুষদের ডিন অধ্যাপক হারুন-উর-রশীদ আসকারীসহ বিভিন্ন অনুষদের ডিন ও বিভাগের সভাপতিরা বক্তব্য রাখেন।


এদিকে, গুচ্ছ পদ্ধতি থেকে বেরিয়ে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রমের দাবিতে সকাল নয়টায় ক্যাম্পাসের ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যূরালের সামনে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। পরে একাডেমিক কাউন্সিলে নিজস্ব পদ্ধতিতে ভর্তির সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে ও উচ্ছ্বাস প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিতে দেখা গেছে শিক্ষক-শিক্ষার্থীদের। অনেকে এ বিষয়ে শিক্ষক সমিতির নেতৃত্ব ও অবস্থানের প্রশংসা করেন। তবে শিক্ষার্থীদের অনেককে এ সিদ্ধান্ত বাস্তবায়ন নিয়ে সংশয় প্রকাশ করতে দেখা যায়।


সময় জার্নাল/এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল