শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চাকরি ছাঁটাই নিয়ে সুন্দর পিচাইকে খোলা চিঠি

বৃহস্পতিবার, মার্চ ২৩, ২০২৩
চাকরি ছাঁটাই নিয়ে সুন্দর পিচাইকে খোলা চিঠি

সময় জার্নাল ডেস্ক:

সিইও সুন্দর পিচাইকে কড়া ভাষায় খোলা চিঠি দিলেন গুগলের ১৪০০ কর্মী। বিশ্বব্যাপী মোট ১২ হাজার কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করেছে  তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল। কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাইকে সম্বোধন করা একটি খোলা চিঠিতে কর্মীরা  কোম্পানির কাছে বেশ কয়েকটি দাবি করেছেন যেমন -  নতুন নিয়োগ বন্ধ করা, চাকরির শূন্যপদে আগে  ছাঁটাই হওয়া কর্মীদের অগ্রাধিকার দেওয়া , ছুটিতে থাকাকালীন ছাঁটাইয়ের নোটিস ধরানো যাবে না, ছাঁটাইয়ের ক্ষেত্রে কোনও বৈষম্য চলবে না ।

পাশাপাশি কর্মীরা অ্যালফাবেটকে মানবিক সঙ্কটের ওপর নজর দেয়ার আবেদন করেছেন।  যেমন ইউক্রেনের মতো দেশ থেকে কর্মীদের বরখাস্ত করা এড়াতে এবং তাদের চাকরি সহ  ভিসা হারানোর ঝুঁকিতে থাকা ব্যক্তিদের অতিরিক্ত সহায়তা প্রদান করার আহ্বান জানানো হয়েছে ।

কর্মীদের  অভিযোগ,  আর্থসামাজিক পরিস্থিতি বিবেচনা না করেই নির্দয়ভাবে ছাঁটাই শুরু করছে তথ্যপ্রযুক্তি সংস্থা। চিঠিতে বলা হয়েছে - "কোথাও শ্রমিকদের অবস্থা  পর্যাপ্তভাবে বিবেচনা করা হয়নি।  আমরা জানি যে কর্মী হিসাবে আমরা একার  থেকে অনেকে  বেশি শক্তিশালী।" অ্যালফাবেট জানিয়েছে যে   মহামারী-পরবর্তী মন্দায় কোম্পানির  ব্যয় কমাতে এবং বিনিয়োগকারীদের চাপের কারণে প্রায় ৬% কর্মশক্তি কমিয়ে দেবে। 

Meta Platforms Inc., Amazon.com Inc. এবং Microsoft Corp. এর মতো  টেক জায়ান্টরাও  সাম্প্রতিক মাসগুলিতে কর্মীদের ছাঁটাই করেছে । অ্যালফাবেটের একজন মুখপাত্র অবিলম্বে এই চিঠির  বিষয়ে মন্তব্য করেননি। পিচাই যখন ২০ জানুয়ারী চাকরি ছাঁটাইয়ের ঘোষণা দেন, তখন তিনি কর্মীদের একটি ইমেইল-এ বলেছিলেন  কোম্পানিটি যে অর্থনৈতিক পরিস্থিতির মুখোমুখি হয়েছে সেখানে কর্মশক্তি কমানো ছাড়া অন্য উপায় ছিল  না।

এর সম্পূর্ণ দায়িত্ব তিনি নিজের কাঁধে নেন । এর জেরে কিছু Google কর্মী, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে অবিলম্বে তাদের চাকরি হারায়।  তবে ইউরোপে শক্তিশালী শ্রম সুরক্ষা আইনের জন্য প্রক্রিয়াটি ধীর হয়েছে । যেমন সুইজারল্যান্ডের গুগলাররা এই সপ্তাহে  শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে  ওয়াকআউট করা  শুরু করেছে।

পিচাইকে চিঠিটি দিয়েছিলেন  অ্যালফাবেট ওয়ার্কার্স ইউনিয়ন, ইউনাইটেড টেক অ্যান্ড অ্যালাইড ওয়ার্কার্স এবং ইউএনআই গ্লোবাল সহ ইউনিয়ন দ্বারা সমর্থিত একদল কর্মচারী । শ্রম গোষ্ঠীগুলি বিভিন্ন Google ইউনিটে এবং বিভিন্ন দেশে যেখানে এটি রয়েছে সেখানে ছাঁটাই সংক্রান্ত বেশ কয়েকটি পিটিশন সংগঠিত করতে সহায়তা করেছে।  কর্মীরা ক্যালিফোর্নিয়ায় গুগলের সদর দফতরে পিচাইয়ের কাছে মূল চিঠিটি পৌঁছে দেবার আগে আরো বেশি করে চিঠিটি ছড়িয়ে দেবার চেষ্টা করছেন ।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল