শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

দীর্ঘ সময় রোজা রাখতে হয় যেসব দেশে

সোমবার, মার্চ ২৭, ২০২৩
দীর্ঘ সময় রোজা রাখতে হয় যেসব দেশে

ধর্ম ডেস্ক:

এই রমজানে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, সৌদি আরব, আমিরাতসহ এশিয়ার দেশগুলোতে প্রতিদিন সাড়ে ১৩ ঘণ্টা থেকে ১৫ ঘণ্টা রোজা রাখবেন মুসলিমরা। কিছু দেশে এবারের রোজা হবে প্রায় ১৯ ঘণ্টা। আর কিছু দেশে মাত্র ১১ ঘণ্টার কিছু বেশি। মূলত সৌর বর্ষপঞ্জির হিসাবের বিবেচনায় চান্দ্রবর্ষপঞ্জিতে প্রতিবছর ১০ থেকে ১২ দিন কম হওয়ায় রোজার সময়সীমায় পরিবর্তন হয়। আর প্রতি ৩০ বছরের মধ্যে গ্রীষ্ম ও শীত মৌসুমের মধ্যে রমজান মাস ঘূর্ণায়মান থাকে। তাই অক্ষাংশ ও দ্রাঘিমাংশ এবং নিরক্ষরেখা থেকে দেশের অবস্থান অনুসারে রোজার সময়সীমায় এ তারতম্য হয়। 

সবচেয়ে কম সময় রোজা রাখবে যেসব দেশ
এবার যারা সবচেয়ে কম সময় রোজা রাখবেন তাদের মধ্যে আছে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ ও চিলির পুয়ের্তো মন্টে অবস্থানরত মুসলিমরা। তারা ১২ ঘণ্টা বা এর চেয়ে কিছু বেশি সময় রোজা রাখবেন। এছাড়া উরুগুয়ের মন্টেভিডিও, অস্ট্রেলিয়ার ক্যানবেরা ও দক্ষিণ আফ্রিকার ক্যাপটাউন শহরের মুসলমানরা ১২ ঘণ্টার কিছু বেশি সময় রোজা রাখবেন। এরপর ধারাবাহিকভাবে প্যারাগুয়ে ও আর্জেন্টিনা ১২ ঘণ্টা এবং সাউথ আফ্রিকা, জিম্বাবুয়ে, ব্রাজিল ইন্দোনেশিয়া, অ্যাংগোলা, কেনিয়া ও সিংগাপুরের মুসলমানরা ১৩ ঘণ্টা রোজা রাখবেন।

কোন দেশে কত ঘণ্ট রোজা?

দীর্ঘ সময় রোজা রাখবে যেসব দেশ
২০২৩ সালের রমজানে সবচেয়ে বেশি সময় রোজা রাখবেন গ্রিনল্যান্ডের নুউক ও আইসল্যান্ডের রেকজাভিক অঞ্চলের মুসলিমরা। তাদের প্রায় ১৮ ঘণ্টা বা তার চেয়ে বেশি সময় রোজা রাখতে হবে। এরপর স্কটল্যান্ডের গ্লাসগো, সুইডেনের স্টকহোম ও ফিনল্যান্ডের হেলসিংকির মুসলমানরা ১৭ ঘণ্টা থেকে ১৮ ঘণ্টা রোজা রাখবেন। এরপর ধারাবাহিকভাবে পোল্যান্ড, ইউনাইটেড কিংডম, কাজাখস্তান, বেলজিয়াম ১৬ ঘণ্টা এবং ফ্রান্স, সুইজারল্যান্ডের জুরিখ, রোমানিয়া, কানাডা, বুলগেরিয়া, ইতালি, স্পেন ও বসনিয়া ১৫ ঘণ্টা রোজা রাখতে হবে।

বাংলাদেশ ও পার্শ্ববর্তী দেশগুলোর রোজার সময়
পর্তুগাল, গ্রিস, চাইনা, আমেরিকার ওয়াশিংটন, উত্তর কোরিয়া, তুরস্ক, মরক্কো, জাপান, পাকিস্তান আফগানিস্তান, ইরান, ইরাক, লেবানন, সিরিয়া, মিশর, জেরুজালেম, কুয়েত, ফিলিস্তিন, ভারত, বাংলাদেশ, ওমান, সৌদি আরব, কাতার, আরব-আমিরাত ও ইয়েমেন ১৪ ঘণ্টা এবং 

ইথিওপিয়া, সেনেগাল, নাইজেরিয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, সুদান ও মালয়েশিয়ার মুসলমানদের ১৩ ঘণ্টা রোজা রাখতে হবে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল