সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

মোরেলগঞ্জে তৃণমূলে আওয়ামী লীগের কমিটি গঠন নিয়ে অশান্ত হচ্ছে মাঠ

বৃহস্পতিবার, এপ্রিল ৬, ২০২৩
মোরেলগঞ্জে তৃণমূলে আওয়ামী লীগের কমিটি গঠন নিয়ে অশান্ত হচ্ছে মাঠ

এম. পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক: 

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার ইউনিয়ন পর্যায়ে আওয়ামী লীগের কমিটি গঠন নিয়ে তৃনমূল আওয়ামী রাজনীতি বেশ অশান্ত হয়ে উঠেছে। নতুন করে চাঙ্গা হচ্ছে দলীয় গ্রুপিং, বিরোধ ও অন্ত:কলহ। ইউনিয়ন ও ওয়ার্ড কমিটিতে দলীয় পদ পাওয়া নিয়ে নিজেরা লিপ্ত হচ্ছেন সংঘর্ষে। ভাংচুর, ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটছে। নির্দিধায় রক্ত ঝরাচ্ছেন নিজ দলের নেতা কর্মীদের। বিএনপির নেতা ও জামায়াত অনুসারীদের নেতৃত্বে ইউনিয়ন আওয়ামী লীগের আহবায়ক কমিটি গঠন করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।
 
বহিরাগতদের দলে টেনে কমিটি গঠনের অভিযোগে ইতোমধ্যে হোগলাবুনিয়া ও মোরেলগঞ্জ সদর ইউনিয়নে মারপিট, ভাংচুর, ধাওয়া, পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। আহত হয়েছেন ১৫-২০ জন নেতাকর্মী। দলের মধ্যে বিরাজ করছে উত্তেজনা। কয়েকটি ইউনিয়নে কমিটি গঠন প্রক্রিয়া বন্ধ করে দিয়েছেন চেয়ারম্যানরা। 
 
জিউধরা ইউপি চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম বাদশা বলেন, ইউপি নির্বাচনে দলীয় প্রতীকের বিরোধীতা করে বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচন করেছেন তাদেরকে স্থান দেওয়া হয়েছে ইউনিয়ন আহবায়ক কমিটিতে। স্বাধীনতার পরবর্তীতে ইউনিয়ন আওয়ামী লীগের কমিটিতে নেতৃত্বে হিন্দু সম্প্রদায়ের মধ্যে থেকে অনেককেই রাখা হত। এ বারে এ কমিটিতে তাদের বাদ দেওয়া হয়েছে।  যদিও আমাকে আহবায়ক করে কমিটি ঘোষণা করা হয়েছে। কমিটি সঠিক না হওয়ায় প্রত্যাখান করে জেলায় লিখিত অভিযোগ দায়ের করেছি।

হোগলাবুনিয়া ইউনিয়ন চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. আকরামুজ্জামান বলেন, যে সকল লোক ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার বিরোধীতা কারেছে এমন ব্যাক্তি ও সরকারি চাকুরীতে থাকা ব্যাক্তিদের নিয়ে কমিটি গঠন করা হয়েছে। ত্যাগী ও প্রকৃত আওয়ামী পরিবারের কেউ ওই কমিটিতে নেই। এটা স্বার্থ হাসিলের পকেট কমিটি। নাম প্রকাশ না করার শর্তে নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত একজন তরুণ চেয়ারম্যান বলেন, ‘ঘরের মধ্যে বারান্দা দিয়ে আওয়ামী লীগে অশান্তি প্রতিষ্ঠিত করা হচ্ছে’।

বণগ্রাম ইউনিয়ন চেয়ারম্যান রিপন দাস বলেন, নবগঠিত ইউনিয়ন আওয়ামী লীগের আহবায়ক কমিটিতে পরীক্ষীত নেতাকর্মী ও জনগনের কোন সম্পৃক্ততা নেই। দল গোছানোর সময়টাতে শুরু হয়েছে মোরেলগঞ্জে আওয়ামী লীগ ধ্বংসের প্রক্রিয়া। 

বলইবুনিয়া ইউনিয়ন চেয়ারম্যান মো. শাজাহান আলী খান ক্ষোভের সাথে বলেন, ‘জামায়াত বিএনপি পরিবারের লোকজন নিয়ে কমিটি গঠনের কাজ শুরু করেছেন উপজেলা আওয়ামী লীগের নেতারা। এসব মেনে নেবনা। কমিটি গঠনের কাজ বন্ধ করে দিয়েছি। বিতর্কীতদের নিয়ে ভবিষ্যতে সংকট মোকাবেলা করা যাবেনা’।

বহরবুনিয়া ইউনিয়ন চেয়ারম্যান মো. রিপন তালুকদার বলেন, ঘরে বসে কমিটি করা হচ্ছে। এলাকায় কোন বৈঠক নেই। বিএনপি নেতা রুহুল আমীন ওরফে চান হাজীর নেতৃত্বে পকেট কমিটি গঠন করা হয়েছে। ব্যাক্তি সার্থে গঠন করা এসব কমিটি আওয়ামী পরিবারের কেউ মেনে নিবেনা। এসব বিতর্কীত লোক দল থেকে বাদ না দিলে দ্বন্দ, সংঘাত বাড়বে। রক্ত ঝড়বে। এভাবে চলতে থাকলে দল ধ্বংস হবে।

উল্লেখ্য, গত ৯ মার্চ উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় ১৬টি ইউনিয়ন আওয়ামী লীগের আহবায়ক কমিটি ঘোষণা করা হয়। সেই থেকেই চলছে আলোচনা, সমালোচনা। বিতর্কিত ব্যাক্তিদেরকে ইউনিয়ন কমিটিতে অন্তর্ভূক্ত করায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও অনেক দলীয়  নেতাকর্মী তিরস্কার করেছেন, নিন্দা জানিয়েছেন।  

জিউধরা ও বহরবুনিয়া ইউনিয়ন চেয়ারম্যান এসব বিষয়ে লিখিতভাবে জেলা আওয়ামী লীগের নিকট অভিযোগ দায়ের করেছেন। বহিরাগতদের বাদ দিয়ে প্রকৃত আওয়ামী পরিবারের নেতাদের নিয়ে কমিটি গঠনের দাবি করেছেন তারা।

এ বিষয়ে মোরেলগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এমদাদুল হক বলেন, বড় দল হিসেবে কিছু সমস্যা থাকবে। কিছু ঘটনার অভিযোগ পেয়েছি। উপজেলা কমিটির সভাপতি, এমপি সাহেব এলাকায় আসার পরে সেগুলোর সমাধান করা হবে।

মোরেলগঞ্জের চলমান অশান্ত আওয়ামী রাজনীতি সম্পর্কে বাগেরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. কামরুজ্জামান টুকু বলেন, মোরেলগঞ্জের সমস্যা নিয়ে খুব শীঘ্রই জেলা কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হবে। 

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল