সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

৫ সিটিতে আওয়ামী লীগের প্রার্থী

গাজীপুর, বরিশাল ও সিলেটে নৌকার নতুন মাঝি

শনিবার, এপ্রিল ১৫, ২০২৩
গাজীপুর, বরিশাল ও সিলেটে নৌকার নতুন মাঝি

নিজস্ব প্রতিবেদক:

আসন্ন পাঁচ সিটি করপোরেশন নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ দলীয় প্রার্থী ঘোষণা করেছে। এর মধ্যে গাজীপুর, বরিশাল ও সিলেটে নৌকা প্রতীকে মনোনয়ন দেওয়া হয়েছে নতুন মুখকে। আর রাজশাহী ও খুলনায় বর্তমান মেয়ররাই পুনরায় মনোনয়ন পেয়েছেন।

শনিবার (১৫ এপ্রিল) দুপুরে প্রার্থীদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এর আগে গণভবনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়।

গাজীপুরে নৌকা প্রতীক পেয়েছেন আজমত উল্লাহ খান। বরিশালে পেয়েছেন আবুল খায়ের আবদুল্লাহ ওরফে খোকন সেরনিয়াবাত। আর সিলেটে প্রার্থী করা হয়েছে আনোয়ারুজ্জামান চৌধুরীকে।

আজমত উল্লাহ খান গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি। আবুল খায়ের আব্দুল্লাহ ওরফে খোকন সেরনিয়াবাত আওয়ামী যুবলীগের সদস্য। আর আনোরুজ্জামান চৌধুরী যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক।

এদিকে খুলনায় বর্তমান মেয়র তালুকদার আব্দুল খালেক এবং রাজশাহীতে এএইচএম খায়রুজ্জামান লিটন পুনরায় মনোনয়ন পেয়েছেন।

আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশনের ভোট। খুলনা ও বরিশালে ১২ জুন এবং ২১ জুন রাজশাহী ও সিলেটে ভোট। পাঁচ সিটিতে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেন ৪১ জন। 

পাঁচ সিটির মধ্যে সিলেট ছাড়া বাকি চার সিটি আওয়ামী লীগের দখলেই রয়েছে। গত দুটি নির্বাচনে সিলেট হাতছাড়া হলেও এবার তা আওয়ামী লীগ পুনরুদ্ধার করতে পারবে বলেই মনে করা হচ্ছে। কারণ বিএনপি এই সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ নেবে না বলে ইতোমধ্যে ঘোষণা দিয়েছে। সিলেটের বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরীও জানিয়েছেন, তিনি দলীয় সিদ্ধান্তের বাইরে যাবেন না।

২০১৮ সালে গাজীপুর সিটিতে আওয়ামী লীগের মনোনয়নে মেয়র হয়েছিলেন দলের তরুণ নেতা জাহাঙ্গীর আলম। বঙ্গবন্ধু সম্পর্কে কটূক্তি এবং মুক্তিযুদ্ধ সম্পর্কে বিতর্কিত মন্তব্যের জেরে তাকে মেয়র পদ থেকে বরখাস্ত করা হয়। এছাড়া দল থেকে বহিষ্কার করা হলেও তা পরবর্তী সময়ে প্রত্যাহার করা হয়। বরিশালের মেয়র সাদিক আব্দুল্লাহও মনোনয়ন বঞ্চিত হয়েছেন। মনোনয়ন পাওয়া আবুল খায়ের আব্দুল্লাহ তার চাচা।

জাতীয় নির্বাচনের আগে পাঁচ সিটি নির্বাচনকে গুরুত্বের সঙ্গে নিচ্ছে আওয়ামী লীগ। বিএনপির ভোট বর্জনে কিছুটা অস্বস্তি থাকলেও তাকে খুব একটা পাত্তা দিচ্ছে না ক্ষমতাসীন দল। ক্ষমতাসীন দল মনে করছে, গুরুত্বপূর্ণ পাঁচটি সিটি নিজেদের দখলে রাখতে পারলে নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি সরকারবিরোধী আন্দোলনে নামলে তা ঠেকানো সহজ হবে। এজন্য যেকোনো মূল্যে পাঁচটি সিটির দখল নিতে চায় আওয়ামী লীগ।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল