সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

জাবিতে টিআইবির উন্মুক্ত পাঠাগার ভাঙ্গচুর

বুধবার, এপ্রিল ১৯, ২০২৩
জাবিতে টিআইবির উন্মুক্ত পাঠাগার ভাঙ্গচুর

সৌরভ শুভ, জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রে অবস্থিত ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর উন্মুক্ত পাঠাগার ভাঙ্গচুরের ঘটনা ঘটেছে। এ ঘটনায় জড়িতদের শনাক্ত করে শাস্তি দাবি করেছে ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপ।

পাঠকক্ষ ভাঙচুরের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন ইয়েস গ্রুপের সহ-দলনেতা নিশিমনি৷ অভিযোগপত্রে উল্লেখ করা হয়, টিআইবির অনুপ্রেরণায় গঠিত ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপের সার্বিক তত্ত্বাবধানে ছাত্র-শিক্ষক কেন্দ্রে উন্মুক্ত পাঠাগারটি স্থাপন করা হয়৷ গত ১৪ এপ্রিল (শুক্রবার) বিকাল সাড়ে তিনটায় অজ্ঞাতনামা দুইজন ব্যক্তি এসে ভেঙে ফেলে। ঘটনার সময় টিএসসির নিরাপত্তার দায়িত্বে থাকা বাবুল শেখ বাঁধা দিতে গেলে দুষ্কৃতিকারীরা তাকে হুমকি দেয়। এ ঘটনায় দুর্বৃত্তদের শনাক্ত করে যথাযথ শাস্তি প্রদান ও পাঠাগারগুলোর নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানিয়েছে ইয়েস গ্রুপ।

ঘটনাস্থলে উপস্থিত টিএসসির নিরাপত্তা কর্মী বাবুল শেখ বলেন, আমি ডিউটিরত অবস্থায় ছিলাম। হঠাৎ দুইজন ছাত্র এসে ইট নিয়ে বই রাখার কাঁচের বক্সটা ভাঙতে শুরু করে৷ তাদের কথা শুনে বুঝতে পারি, যাওয়ার পথে তাদের কেউ হয়তো বক্সের সাথে বাড়ি খেয়ে আঘাত পেয়েছে৷ তারা বক্সের দরজাটা ভেঙে দৌড় দিয়ে পালিয়ে যায়৷ এ সময় পারুল তাদের পরিচয় জানাতে চাইলে তারা বঙ্গবন্ধু হলের ছাত্র বলে পরিচয় দেয়৷

ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিক ওসমান সরদার বলেন, আমি প্রেসক্লাব কক্ষ থেকে গ্লাস ভাঙ্গার শব্দ শুনে বের হয়ে আসি৷ দুইজনকে পাঠকক্ষের গ্লাস ভাঙতে দেখি৷ ওরা আমাদেরকে দেখে দৌড় দিয়ে টিএসসি থেকে বের হয়ে অডিটোরিয়ামের পেছন দিকে পালিয়ে যায়। আমরা দৌড় দিয়েও তাদের ধরতে পারিনি৷

এ বিষয়ে ইয়েস গ্রুপের টিম লীডার নিশাত আব্দুল্লাহ বলেন, টিআইবির এই উন্মুক্ত পাঠকক্ষে শিক্ষার্থীদের জন্য দুর্নীতি বিষয়ক বিভিন্ন বই ও সাময়িকী রাখা থাকে৷ বিভিন্ন সময়ে বইপত্র চুরি হয়ে যায়, কিন্তু ভাঙচুরের ঘটনা এবারই প্রথম। আমরা এ ঘটনায় জড়িতদের শনাক্ত করে উপযুক্ত শাস্তি প্রদানের দাবি জানাচ্ছি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ. স. ম. ফিরোজ উল হাসান বলেন, এ ঘটনা খুবই অনাকাঙ্ক্ষিত এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিকট অপ্রত্যাশিত৷ এ অন্যায় কাজ যারা করেছে আমরা যদি তাদের চিহ্নিত করতে পারি, তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের অনুমতি নিয়ে ২০২০ সালে টিএসসি এবং সমাজবিজ্ঞান অনুষদে দুটি উন্মুক্ত পাঠাগার স্থাপন করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। শিক্ষার্থীদের মাঝে দুর্নীতির বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল