শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

আজ পবিত্র জুমাতুল বিদা

শুক্রবার, এপ্রিল ২১, ২০২৩
আজ পবিত্র জুমাতুল বিদা

সময় জার্নাল ডেস্ক:

রমজান মাসের শেষ শুক্রবার আজ, পবিত্র জুমাতুল বিদা। মুসলিম উম্মাহর কাছে রমজান মাসের শেষ শুক্রবার একটি পবিত্র দিন। রমজানকে বিদায় জানাতে এদিনে মসজিদগুলোতে বিশেষ মোনাজাতের ব্যবস্থা থাকে। ধর্মপ্রাণ মুসল্লিরাও মনে করে রহমত, মাগফেরাত ও নাজাতের মাস রমজানের মহিমা জুমাতুল বিদার মধ্যদিয়ে আরও বেশি মহিমান্বিত হয়। 

রমজানের শেষ জুমা হিসেবে মুসলিম উম্মাহর কাছে দিনটির বিশেষ গুরুত্ব ও তাৎপর্য রয়েছে। রমজানের প্রতিটি জুমা ফজিলত ও তাৎপর্যের দিক থেকে অনন্য। বিদায়ী জুমা হিসেবে জুমাতুল বিদার মর্যাদা ও ফজিলত আরও বেশি। 

রোজা রাখা বা ঈদ উদ্যাপনের ক্ষেত্রে আকাশে চাঁদ দেখা শর্ত। আকাশ মেঘাচ্ছন্ন থাকলে বা অন্য কোনো কারণে চাঁদ দেখার ক্ষেত্রে জটিলতা সৃষ্টি হয়ে থাকে।

জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আমরা ধর্মীয় উৎসব উদ্যাপন করে থাকি। বিগত কয়েক বছর ধরে আমাদের মাতৃভূমি বাংলাদেশের বিভিন্ন স্থানে সৌদি আরবের সঙ্গে তাল মিলিয়ে রোজা রাখা ও ঈদ উদ্যাপন করে থাকেন কেউ কেউ। 
 
নামাজের সময়সূচি এবং রোজার ইফতার ও সেহরির সময়সূচিতে বিশ্বের সব মুসলমান বাস্তবতারই অনুসরণ করে আসছে। কুরআন ও হাদিসে ব্যাপকভাবে সম্বোধন করে নির্দেশ দেয়া হয়েছে, তোমরা অমুক অমুক সময়ে এই নামাজ আদায় করবে। তোমরা সূর্য অস্ত যাওয়ার পরই ইফতার করবে।

সুবহে সাদিক হওয়ার আগেই সেহরি শেষ করবে। ঈদের নামাজের আগে নয়, পরে কোরবানি করবে। এসব ক্ষেত্রে ব্যাপকভাবে সম্বোধন করা হলেও এক স্থানের সময় অন্য স্থানের লোকের ওপর চাপিয়ে দেয়ার অবাস্তব ধারণা কেউ পোষণ করে না। প্রতিটি দেশ ও অঞ্চলের লোক নিজ এলাকার সময়সূচি অনুসরণ করে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে।

সেহরির শেষ সময় ও ইফতারের সময়ও এভাবেই নির্ধারণ করা হয়।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল