রবিবার, ১৯ মে ২০২৪

শ্রমিকেরা কি পাচ্ছে 'মে দিবসে' সে হিসাব করা জরুরি হয়ে পড়েছে

সোমবার, মে ১, ২০২৩
শ্রমিকেরা কি পাচ্ছে 'মে দিবসে' সে হিসাব করা জরুরি হয়ে পড়েছে

অধ্যাপক পারভেজ:

প্রতি বছর ১ লা মে আন্তর্জাতিক শ্রম দিবস , আন্তর্জাতিক কর্মী দিবস বা মে ডে হিসাবে পালন করা হয়।সমাজে কৃষক , শ্রমিক , মজদুর এর অবদানের স্বীকৃতি দিবস হিসাবে মে ডে পালিত হয় । ১৮৮৬ সালে পুলিশ - শ্রমিক সহিংস সংঘর্ষ ঘটে শ্রমিক মজদুরের অধিকারের সংগ্রামকে কেন্দ্র করে । বিশ্বব্যাপি ১ লা মে তাই এই দিবস পালন করা হয়।আমরাও পালন করি । 

বক্তৃতা , মিটিং , মিছিল আরও কর্যক্রম পালন করা হয়।কিন্তু আজও পুঙ্খানুপুঙ্খ হিসাব করা হয়নি সমাজ , রাষ্ট্র , জাতি বিনির্মানে শ্রমিক , কর্মচারী , মজদুররা তাদের ন্যায্য হিসাব পায় কিনা । আজও খালি চোখে দেখা যায় উৎপাদনের মূল চালিকা শক্তি শ্রমিক , মজদুর , কৃষকদের নিম্নমানের জীবন যাপন।কোন কোন ক্ষেত্রে আজও তারা ন্যায্য মজুরি পায় না - হচ্ছে শোষণের স্বীকার।

আমরা কল্যাণ রাষ্ট্র চাই । তাই প্রত্যাশা করি সকল সরকার গরীব - দুঃখী , শোষিত , নির্যাতিত কর্মচারী - শ্রমিকদের কল্যানে অধিক মনোযোগী হবে।তখনই স্বার্থক হবে মে ডে পালন ।১৩৬ তম মে দিবসে তারা কি পাচ্ছে সে হিসাব কষা অতি জরুরি হয়ে পড়েছে।

লেখক: অধ্যাপক পারভেজ অর্থনীতিবিদ ও চেয়ারম্যান , এনবিইআর।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল