সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

জামালপুরে মে দিবসে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনে ছিলেন না আ.লীগের নেতারা

মঙ্গলবার, মে ২, ২০২৩
জামালপুরে মে দিবসে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনে ছিলেন না আ.লীগের নেতারা

মোঃ ইমরান মাহমুদ, জামালপুর প্রতিনিধি : 

সারাদেশেই যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মে দিবস পালিত হয়েছে। জামালপুরেও জাতীয় শ্রমিক লীগের জেলা ও পৌর শাখার আয়োজনে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে দিবসটি। তবে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় প্রাঙ্গণে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন অনুষ্ঠানে দেখা যায়নি আওয়ামী লীগের প্রথম সারির কোনো নেতাকে।

এ নিয়ে জামালপুরে তুমুল আলোচনা ও সমালোচনা চলছে। আওয়ামী লীগের সিনিয়র নেতারা পতাকা উত্তোলনে অংশ না নেওয়ায় অনেকেই ক্ষুদ্ধ প্রতিক্রিয়াও ব্যক্ত করেছেন।  

জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আব্দুল আউয়াল চিশতী বলেছেন, ‘সকাল ৯টায় দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন করেছি। তবে সেখানে জেলা আওয়ামী লীগের কোনো সিনিয়র নেতারা ছিলেন না। ’

জানা গেছে, গত সোমবার (১মে) আন্তর্জাতিক মে দিবসে জেলা প্রশাসন, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও রাজনৈতিক সংগঠনগুলো নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করেছে। দিবসটি উপলক্ষে জাতীয় শ্রমিক লীগ জামালপুর জেলা ও পৌর শাখার আয়োজনে জামালপুর জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় প্রাঙ্গণে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন ও র‌্যালি হয়েছে। কিন্তু দিবসটির দিন সকাল নয়টার সময় আওয়ামী লীগের দলীয় কার্যালয় প্রাঙ্গণে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন অনুষ্ঠানে আওয়ামী লীগের সিনিয়র কোনো নেতাকে অংশ নিতে দেখা যায়নি। এত বড় একটি জাতীয় অনুষ্ঠানে দলীয় কার্যালয়ের পাতাকা উত্তোলনে সিনিয়র নেতারা অংশ না নেওয়ায় আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে নানা রকম সমালোচনা চলছে।   

জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আব্দুল আউয়াল চিশতী বলেন, ‘অনুষ্ঠানটি ছিলো রাষ্ট্রীয় প্রোগ্রাম। শ্রমিক লীগ হিসেবে যথারীতি আমরা কর্মসূচি দিয়েছিলাম যে, সকাল ৯টায় আমরা জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করবো। তারপর সকাল ১১টার সময় আমরা প্রশাসনের সাথে যৌথভাবে র‌্যালির আয়োজন করবো।

র‌্যালি উদ্বোধনের সময় জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ফারুক আহাম্মেদ চৌধুরী ও সাধারণ সম্পাদক বিজন কুমার চন্দ উপস্থিত ছিলেন। তবে সকাল নয়টার দিকে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের সময় আওয়ামী লীগের নেতারা ছিলেন না। নিজেদের কণ্ঠে জাতীয় সংঙ্গীতের মধ্য দিয়ে আমি জাতীয় পতাকা ও আমার শহর শ্রমিক লীগের সভাপতি মোজাম্মেল হক দলীয় পতাকা উত্তোলন করেছি। এ সময়  শ্রমিক লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিজন কুমার চন্দ বলেন, ‘শ্রমিক লীগ হলো ভ্রাতৃপ্রতিম সংগঠন। তাদের নিজস্ব গঠনতন্ত্র দ্বারা পরিচালিত হয়। এই জায়গায় শ্রমিক লীগ যদি সরাসরি সহযোগী সংগঠন থাকতো, তাহলে এখানে শ্রমিক লীগেরও দায়বদ্ধতা থাকে এবং আওয়ামী লীগেরও দায়বদ্ধতা থাকে। কিন্তু শ্রমিক লীগ যেহেতু সহযোগী সংগঠন না এবং বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্রে স্পষ্টভাবে উল্লেখ করা আছে, জাতীয় শ্রমিক লীগ এবং বাংলাদেশ ছাত্রলীগ এ দুটি রাজনৈতিক সংগঠন, তারা তাদের নিজস্ব গঠনতন্ত্র অনুযায়ী পরিচালিত হবে। তাদের একমাত্র নেতা হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের মাননীয় সভাপতি বঙ্গবন্ধু কন্যা।

তাদের দায়বদ্ধতা সেই জায়গায়, আর কোথাও তাদের কোনো দায়বদ্ধতা নেই, এটাই হচ্ছে মূল বিষয়। আমরা দায়িত্ব পাওয়ার পর গঠনতান্ত্রিক বিধিবিধান অনুসরণ করেই রাজনীতিটা পরিচালিত হোক, এটা চাচ্ছি।  লেজুরবৃত্তি যাতে না থাকে, এটা হচ্ছে মূল বিষয়। আর ওইটা তাদের (শ্রমিক লীগ) অনুষ্ঠান, তারা করুক। আমরা যেটাতে গিয়েছি, যেহেতু মে দিবসের কর্মসূচিটা সরকার এবং শ্রমিক সংগঠনগুলো যৌথভাবে করে, আমরা সেই অনুষ্ঠানে আওয়ামী লীগের পক্ষ থেকে উপস্থিত হয়েছি। প্রশাসনের ও শ্রমিক সংগঠনের পক্ষ থেকে র‌্যালির দাওয়াত দেওয়া হয়েছিল। সেই কারণে আমরা সকাল ১১টার সময় র‌্যালিতে অংশ নিয়েছি।’

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল