সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

গুচ্ছ ভর্তি পরীক্ষা: ইবি বাছাই করেছেন ১৩ হাজার ১৮৩ পরিক্ষার্থী

শনিবার, মে ৬, ২০২৩
গুচ্ছ ভর্তি পরীক্ষা: ইবি বাছাই করেছেন ১৩ হাজার ১৮৩ পরিক্ষার্থী

সাইফ ইব্রাহিম, ইবি প্রতিনিধি:

২০২২-২৩ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ইতোমধ্যে অনলাইনে আবেদন কার্যক্রমও সম্পন্ন হয়েছে। এবার আবেদন জমা হয়েছে মোট ৩ লাখ ৩ হাজার ২৩১টি । এর মধ্যে পরীক্ষা দিতে কেন্দ্র হিসেবে ইসলামী বিশ্ববিদ্যালয়কে (ইবি) বাছাই করেছেন ১৩ হাজার ১৮৩ জন পরীক্ষার্থী।

শনিবার (৬ মে) বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের সিস্টেম এনালিস্ট ড. নাঈম মোর্শেদ এসব তথ্য জানান।

 তিনি জানান, আবেদনকারীদের মধ্যে ১৩ হাজার ১৮৩ জন শিক্ষার্থী ইসলামী বিশ্ববিদ্যালয়েকে পরীক্ষার কেন্দ্র হিসেবে পছন্দ করেছেন। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৪ হাজার ৯১৭ জন, ‘বি’ ইউনিটে ৬ হাজার ৮৫০ জন ও ‘সি’ ইউনিটে ১ হাজার ৪১৬ জন।

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে , ২২টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৯টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার কেন্দ্র ঠিক করা হয়েছে। আবেদনের সময় শিক্ষার্থীদের পরীক্ষার কেন্দ্র হিসেবে এর মধ্যে যেকোনো একটিকে নির্বাচন করতে হয়েছে। এবং পরবর্তীতে ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিবর্তনেরও কোনো সুযোগ নেই।
 
প্রসঙ্গত, গত ৩০ এপ্রিল গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া শেষ হয়। এবার মোট ৩ লাখ ৩ হাজার ২৩১টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে বিজ্ঞান শাখার ‘এ’ ইউনিটে ১ লাখ ৬৬ হাজার ৯৩৩টি, মানবিক শাখার ‘বি’ ইউনিটে ৯৬ হাজার ৪৩৪টি ও ব্যবসায় শিক্ষা শাখার ‘সি’ ইউনিটে ৩৯ হাজার ৮৬৪টি আবেদন জমা পড়েছে।
আগামী ২০ মে ‘বি’ ইউনিট , ২৭ মে ‘সি’ ইউনিট ও  ৩ জুন ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবং আগামী ৮ জুনের মধ্যে ফল প্রকাশ করা হবে।
এবার সময়ক্ষেপণ রোধে একটি মেধাতালিকা ও আসন শূন্য থাকা সাপেক্ষে সর্বোচ্চ তিনটি অপেক্ষমান তালিকা থেকে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে।

ভর্তি পরীক্ষার সব তথ্য গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে (https://www.gstadmission.ac.bd) পাওয়া যাবে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল