সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

রাবিতে কৃষি প্রযুক্তি গ্রহণে কৃষকদের আচরণ বিষয়ক জাতীয় কর্মশালা অনুষ্ঠিত

বুধবার, মে ১৭, ২০২৩
রাবিতে কৃষি প্রযুক্তি গ্রহণে কৃষকদের আচরণ বিষয়ক জাতীয় কর্মশালা অনুষ্ঠিত

নোমান ইমতিয়াজ, রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্বল্প বা বিনা চাষের কৃষি প্রযুক্তি গ্রহণের ক্ষেত্রে কৃষকের আচরণ বিশ্লেষণ বিষয়ক গবেষণার ফলাফল প্রকাশ সম্পর্কে এক জাতীয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৫ মে) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ডীনস কমপ্লেক্স ভবনের কনফারেন্স কক্ষে এই কর্মশালার উদ্ধোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. ইলিয়াছ হোসেনের সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ও গবেষণা প্রকল্পের বাংলাদেশ সমন্বয়কারী ফরিদ উদ্দিন খান।

এছাড়া বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং অধ্যাপক ড. নজরুল ইসলাম, আরডিআরএস বাংলাদেশ এর নির্বাহী পরিচালক তপন কুমার কর্মকার, অস্ট্রেলিয়ার আন্তর্জাতিক কৃষি গবেষণা কাউন্সিলের প্রোগ্রাম ম্যানেজার ড. এরিক হাটনার, ইউনিভার্সিটি অব ওয়েসটার্ন অস্ট্রেলিয়ার প্রজেক্ট লিডার অধ্যাপক ড. ফে রোলা-রুবজেন।

উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোলাম সাব্বির সাত্তার বলেন, যেকোনো গবেষণার সুফল পাওয়ার জন্য ফলাফল প্রকাশ, অধিকতর গবেষণা ও চর্চা প্রয়োজন। এই কর্মশালা থেকে সেই বিষয়ে নতুন ধারণা ও প্রয়োগমুখী চিন্তার নির্দেশনা পাওয়া যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

দিনব্যাপী এই কর্মশালায় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের শিক্ষক, গবেষক, রাজশাহী অঞ্চলের কৃষি সম্প্রসারণ বিভাগের ঊর্দ্ধতন কর্মকর্তা, রাজশাহী অঞ্চলের কৃষক এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ অংশ নেন। 

এ গবেষণা প্রকল্প বিষয়ে প্রফেসর ড. ফরিদ উদ্দিন খান বলেন, অস্ট্রেলিয়ান সরকারের অর্থায়নে বাংলাদেশ, ভারত, নেপাল এবং অস্ট্রেলিয়ার গবেষকদের সমন্বয়ে  দীর্ঘ চার বছর ধরে রাজশাহী অঞ্চলের কৃষকদের জলবায়ু সহায়ক নতুন কৃষি প্রযুক্তি গ্রহণের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তাদের আচরণ বিশ্লেষণ এবং প্রযুক্তি গ্রহণে কৃষকরা কি কি প্রতিবন্ধকতার সম্মুখীন হন তা পর্যালোচনা করাই মূলত এই গবেষণার উদ্দেশ্য।

সময় জার্নাল/এলআর 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল