সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ইউনিভার্সিটি অফ সাউদার্ন কুইন্সল্যান্ড বাংলাদেশী শিক্ষাবিদকে ইমেরিটাস অধ্যাপক হিসেবে সম্মাননা প্রদান

শুক্রবার, মে ১৯, ২০২৩
ইউনিভার্সিটি অফ সাউদার্ন কুইন্সল্যান্ড বাংলাদেশী শিক্ষাবিদকে ইমেরিটাস অধ্যাপক হিসেবে সম্মাননা প্রদান

বদিউর রহমান সোহেল:

বৃহস্পতিবার, ১৮ মে ২০২৩ ঢাকায় একটি অনুষ্ঠানে ইউনিভার্সিটি অফ সাউদার্ন কুইন্সল্যান্ড, অস্ট্রেলিয়া বাংলাদেশী বিশিষ্ট শিক্ষাবিদকে ইমেরিটাস প্রফেসর অ্যাওয়ার্ডের প্রশংসাপত্র প্রদান করে। একজন বাংলাদেশী জন্মগ্রহণকারী অস্ট্রেলিয়ান শিক্ষাবিদের জন্য একটি বিরল সম্মান। বাংলাদেশের মাত্র কয়েকজন শিক্ষাবিদ তাদের ব্যতিক্রমী গবেষণা ও একাডেমিক অবদানের জন্য পশ্চিমা বিশ্ববিদ্যালয় থেকে এই ধরনের সর্বোচ্চ পেশাদার স্বীকৃতি অর্জন করেছেন।

অনুষ্ঠানে ইউনিএসকিউ-এর চ্যান্সেলর জন ডর্নবুশ তার একাডেমিক গাউন পরিহিত অবস্থায় এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এউবি) বর্তমান ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শাহজাহান খানকে সম্মাননাস্বরুপ এই  তুলে সনদপত্র দেন। 
তার অসামান্য অবদানের আরেকটি অভূতপূর্ব স্বীকৃতি হিসেবে, ইউনিএসকিউ, অস্ট্রেলিয়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য, বিশেষ করে বাংলাদেশ বংশোদ্ভূত ইউনিএসকিউ-এর শিক্ষার্থীদের জন্য অধ্যাপক শাহজাহান খান বৃত্তি চালু করেছে।

এটি একটি বিশাল অর্জন যার মাধ্যমে প্রিয় বাংলাদেশ, ইসলামিক বিশ্ব এবং তার বাইওের জনগোষ্ঠীও উপকৃত হবে। তার উল্লেখযোগ্য অর্জন এবং স্বীকৃতি অস্ট্রেলিয়া এবং বাংলাদেশের ভবিষ্যত প্রজন্মের শিক্ষাবিদ ও গবেষকদের জন্য অনুপ্রেরণা।

অনুষ্ঠানে অংশ নেন ইউনিএসকিউ-এর প্রো ভাইস চ্যান্সেলর অধ্যাপক রেন ই; এবং এইউবি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. মুহাম্মাদ জাফার সাদেক, এইউবি ট্রেজারার প্রফেসর ড. মোঃ নুরুল ইসলাম, এবং এইউবি রেজিস্ট্রার একেএম এনামুল হক, ।
ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান অস্ট্রেলিয়ার সাউদার্ন কুইন্সল্যান্ড ইউনিভার্সিটিতে পরিসংখ্যানের প্রতিষ্ঠাতা অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন এবং ৩৭ বছর পর তিনি তার প্রিয় মাতৃভূমির সেবা করার জন্য বাংলাদেশে ফিরে আসার সিদ্ধান্ত নেন।

একজন বিশ্বমানের বিজ্ঞানী, অধ্যাপক খান একজন পরিসংখ্যানবিদ যিনি পরিসংখ্যানগত অনুমান, বহুমুখী বিশ্লেষণ, জনস্বাস্থ্য, প্রমাণ-ভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ এবং মেটা-বিশ্লেষণে দক্ষতার অধিকারী। তিনি ২৬০ টিরও বেশি গবেষণাপত্র প্রকাশ করেছেন এবং ২০টি কর্মশালা, তিনি ৬০টিরও আন্তর্জাতিক কনফারেন্সে আলোচক হিসেবে আমন্ত্রিত হয়ে বক্তব্য উপস্থাপন করেছেন। তিনি ২০ জন পিএইচডি এবং ৩ জন এমফিল শিক্ষার্থীর তত্ত্বাবধান করেছেন।

তিনি বাংলাদেশ একাডেমি অফ সায়েন্সেস (বিএএস) এর একজন নির্বাচিত প্রবাসী ফেলো এবং  ফেলো, রয়্যাল স্ট্যাটিস্টিক্যাল সোসাইটি, ইউকে; নির্বাচিত সদস্য, আন্তর্জাতিক পরিসংখ্যান ইনস্টিটিউট (আইএসআই), নেদারল্যান্ডস; গাণিতিক পরিসংখ্যান ইনস্টিটিউটের সদস্য এবং অস্ট্রেলিয়ার পরিসংখ্যান সমিতিরও সদস্য।

তিনি ২০০৫ সাল থেকে জার্নাল অফ অ্যাপ্লাইড প্রোবাবিলিটি অ্যান্ড স্ট্যাটিস্টিকস এর প্রতিষ্ঠাতা প্রধান সম্পাদকের দ্বায়িত্বে আছেন। তিনি তার অসামান্য গবেষণা অবদান এবং আন্তর্জাতিক পেশাদার নেতৃত্বের জন্য বাংলাদেশ পরিসংখ্যান সমিতি থেকে ২০১২ সালে মর্যাদাপূর্ণ কিউএম হোসেন স্বর্ণপদক, ১৯৯৭ সাল থেকে চতুর্থ প্রাপক এবং ওঝঊঝঈঙ-ওঝঙঝঝ স্বর্ণপদক (২০০১), এবংওঝঙঝঝ স্বর্ণপদক (২০০৭) পেয়েছেন।

তিনি ১৯৯২ সালে কানাডার ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অন্টারিও (টডঙ) থেকে গাণিতিক পরিসংখ্যানে পিএইচডি এবং এমএসসি ডিগ্রি অর্জন করেন; এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যানে বিএসসি (সম্মান) এবং এমএসসি। তিনি ১৯৮০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে তার কর্মজীবন শুরু করেন এবং যুক্তরাজ্যে কমন ওয়েলথ বৃত্তি লাভ করেন।
তিনি ১৯৯৩ সালে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অফ সাউদার্ন কুইন্সল্যান্ডে (ইউএসকিউ) এর লেকচারার হিসেবে যোগদান করেন। তিনি ২০১১ সাল থেকে টঝছ-তে পরিসংখ্যানের প্রতিষ্ঠাতা অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন।

কানাডায় শিক্ষকতার পাশা পাশি তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন; কিং ফাহাদ ইউনিভার্সিটি অফ পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেল, সৌদি আরব; সুলতান কাবুস বিশ্ববিদ্যালয়, ওমান; এবং বাহরাইন বিশ্ববিদ্যালয়, বাহরাইন এ অধ্যাপনা করেছেন।

তিনি ২০০৫-২০১১ পর্যন্ত ইসলামিক কান্ট্রিস সোসাইটি অফ স্ট্যাটিসটিক্স (ওঝঙঝঝ) -এর সভাপতি হিসেবে নিযুক্ত ছিলেন।  তিনি বাংলাদেশ, মালয়েশিয়া, মিশর, কাতার, ইন্দোনেশিয়া এবং পাকিস্তানে আন্তর্জাতিক পরিসংখ্যান সম্মেলনের আয়োজন করেন। 

একজন বিজ্ঞানী হিসেবে তিনি জাপানের টোকিও বিশ্ববিদ্যালযয়ে পরিদর্শন করেছেন এবং সিঙ্গাপুরের জাতীয় বিশ্ববিদ্যালয়, কার্লটন বিশ্ববিদ্যালয়, কানাডা; কলকাতা বিশ্ববিদ্যালয়, ভারত; মালয় প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মালয়েশিয়া, এবং বোগর কৃষি বিশ্ববিদ্যালয়, ইন্দোনেশিয়া; ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ; এবং করাচি বিশ্ববিদ্যালয়, পাকিস্তান। সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় তার অসামান্য অবদানের জন্য তিনি কুইন্সল্যান্ড সরকারের সাংস্কৃতিক বৈচিত্র্য রাষ্ট্রদূত পুরস্কার (২০১৪), কুইন্সল্যান্ড পুলিশ সার্ভিস অ্যাওয়ার্ড (২০১৬) লাভ করেন।

তিনি ইউএসকিউ মাল্টিকালচারাল স্টাফ নেটওয়ার্ক ২০১৩-২০২০-এর চেয়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সম্মান ও মর্যাদা উন্নীত করার জন্য বহু আন্তর্জাতিক সেমিনার এবং সিম্পোজিয়াম আয়োজন করেছেন। তিনি অস্ট্রেলিয়া, ইউরোপ, উত্তর আমেরিকা, দক্ষিণ-পূর্বএশিয়া এবং মধ্য প্রাচ্যের ৩৫ টিরও বেশি দেশে বসবাস করেছেন এবং কাজ করেছেন।  এছাড়াও তিনি অন্যান্য অনেক দেশে ভ্রমণ করেছেন। 
 
অধ্যাপক খান বাংলাদেশের দক্ষিণাঞ্চলীয় গোপালগঞ্জ জেলার একটি অত্যন্ত সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।  
তিনি আনারকলি লুৎফুন নাহারের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং তাদের ৩ জন পুত্রসন্তান রয়েছে। সবচেয়ে বড়জন বিখ্যাত আইটি বিশেষজ্ঞ এবং ছোট ২ জন সুশিক্ষিত উদ্যোক্তা যারা অস্ট্রেলিয়ায় তাদের উৎপাদন শিল্প পরিচালনা করছেন। 

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল