সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

গুচ্ছের 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষা কাল: প্রস্তুত ইবি

শুক্রবার, মে ১৯, ২০২৩
গুচ্ছের 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষা কাল: প্রস্তুত ইবি

ইবি প্রতিনিধি:

২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে অনুষ্ঠিত হচ্ছে ২০২২-২৩ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা। আগামীকাল (২০মে) 'বি' ইউনিট তথা মানবিক শাখার পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে তৃতীয়বারের মতো অনুষ্ঠেয় এ ভর্তি পরীক্ষা। পরীক্ষার কেন্দ্র হিসেবে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অংশ নেবে ৬ হাজার ৮৫০ জন পরিক্ষার্থী। ঐ দিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত একঘন্টা ব্যাপী এমসিকিউ পদ্ধতিতে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের মোট ছয়টি একাডেমিক ভবনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভবনগুলো হলো ড. এম এ ওয়াজেদ মিয়া ভবন, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভবন, মীর মশাররফ হোসেন ভবন, অনুষদ ভবন, রবীন্দ্র-নজরুল কলা ভবন ও ব্যবসায় প্রশাসন ভবন।

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ে তেমন কোনো সাজসজ্জা না থাকলেও পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতোমধ্যেই  প্রয়োজনীয় সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরীক্ষার্থীদের সহজে সিট খুঁজে পাওয়ার সুবিধার্থে  বিভিন্ন জায়গায় লাগানো হয়েছে সিট প্লান সংবলিত ডিজিটাল ব্যানার। রাস্তার পাশগুলোতে লাগানো হয়েছে ভবন নির্দেশক। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি ও রোভার স্কাউটস গ্রুপ শিক্ষার্থীদের সহযোগিতায় নিয়োজিত থাকবে।

পরিক্ষার্থীদের কেবল বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়েই প্রবেশ করানো হবে। কোনো অভিভাবক ক্যাম্পাসে প্রবেশ করতে পারবেন না। এবং ভবনসমূহেও পরিক্ষার্থীদের সারিবদ্ধভাবে প্রবেশ করানো হবে।

এছাড়া নিরাপত্তার স্বার্থে কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলার পুলিশের পাশাপাশি নিয়োজিত থাকবে র‍্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্যরাও। এবং যেকোনো ধরনের অপরাধ দমনে মনিটরিংয়ে থাকবে ভ্রাম্যমান আদালত। এছাড়া বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সকল ধরনের যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, 'আমাদের প্রক্টরিয়াল বডি তথা নিরাপত্তা শৃঙ্খলা কমিটির সার্বিক প্রস্তুতি রয়েছে। আমরা পর্যাপ্ত পরিমাণে নিরাপত্তা বেষ্টনী নিয়ে ছকআউট করে পুলিশ প্রশাসনকে দিয়েছি। এছাড়া
অধিকতর নিরাপত্তা সহায়তার স্বার্থে উপাচার্যের নেতৃত্বে তার বাংলোতে আজ সন্ধ্যায় দুই জেলার এসপি, ডিসি এবং শৈলকূপা ও ইবি থানার ওসিদের নিয়ে একটি নিরাপত্তা সভা অনুষ্ঠিত হবে।'

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল