সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

প্রথম বারের মতো ১৭ বছর পূর্তিতে উদ্বোধন হলো কুবির থিম সং

রোববার, মে ২৮, ২০২৩
প্রথম বারের মতো ১৭ বছর পূর্তিতে উদ্বোধন হলো কুবির থিম সং

কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ১৭ বছর পূর্তি অনুষ্ঠানে উদ্বোধন করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের 'থিম সং'। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন  নিজে গেয়ে এই 'থিম সং' এর উদ্বোধন ঘোষণা করেন। 

রবিবার (২৮ মে) বিকাল ৪ টার দিকে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে এই থিম সং উদ্বোধন করা হয়।

এই ‘থিম সং’ এর ভাবনা ছিল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ এফ এম আবদুল মঈন। গানের কথা লিখেছেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন, নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক অমিত দত্ত এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক কাজী এম. আনিছুল ইসলাম। গানটির সুরকার হিসেবে কাজ করেছেন অমিত দত্ত।

এছাড়া থিম সং’ এ গান গেয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন প্লাটফর্ম, প্রতিবর্তন, অনুপ্রাস। তত্বাবধানে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এন এম রবিউল আউয়াল চৌধুরী, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী এবং গণিত বিভাগের সহযোগী অধ্যাপক জিল্লুর রহমান।

থিম সং উদ্বোধনের পর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনা শুরু হয়।  এর আগে বিশ্ববিদ্যালয়ের
নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. আসাদুজ্জামান বলেন, "আমাদের মাননীয় উপাচার্য স্যার এই বিশ্ববিদ্যালয়ে যোগদানের পরে যেভাবে সময় নিয়ে একাডেমিক, এডমিনিস্ট্রেশন সহ অন্যান্য  দিকগুলোতে নজর দিয়েছেন।

তার সাথে সাথে এই বিশ্ববিদ্যালয়ে কী কী বিষয়গুলো অনুপস্থিত এবং পূরণ করা দরকার অনুধাবন করেছেন। একটি অঞ্চলের সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক অন্যান্য যে বিষয়গুলো থাকে বিশ্ববিদ্যালয়ের মতো একটি প্রতিষ্ঠান যদি সেখানে থাকে তার প্রায় সবগুলোই পূরণ করা সম্ভব।"

উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল  মঈন বলেন,  "বিশ্ববিদ্যালয়কে নেতৃস্থানীয় করার জন্য আমরা কিছু ভিশন নিয়েছি। আমরা এমন গ্রাজুয়েট উৎপাদন করতে চাই যারা পূর্ণভাবে সক্ষম হবে অবদান রাখতে মানবতাবাদকে জাতীয় ও আন্তর্জাতিকভাবে এগিয়ে নিতে। আপনারা জেনে খুশি হবেন যে আমাদের ট্যাগলাইন হলো নেতৃত্বের জন্য প্রতিজ্ঞাবদ্ধ। এটি এখন আর নতুন বিশ্ববিদ্যালয় নয়।"

বক্তব্যে তিনি আরও বলেন, "ইতোমধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উচ্চশিক্ষা সেক্টরে ১৭ বছর পার করে ফেলেছে। আমাদের এই ভিশনগুলো অর্জনের জন্য কিছু পদক্ষেপ নিতে হবে। আমাদেরকে বিশ্ববিদ্যালয়ের গবেষণায় সক্ষমতা অর্জনের জন্য পদক্ষেপ নিতে হবে।

আপনারা জনেন যে গবেষণা ছাড়া বিশ্ববিদ্যালয় এগোতে পারে না। আপনারা দেখেছেন যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে মেধাবী শিক্ষার্থীদের আমরা ভাইস চ্যান্সেলয় এওয়ার্ড প্রদান করেছি। তৃতীয় পদক্ষেপ হিসেবে আমরা এখানে স্বস্থ্যকর ক্যাম্পাস প্রতিষ্ঠার পদক্ষেপ নিয়েছি। আমাদের চূড়ান্ত ভিশন হলো শান্তিপূর্ণ ক্যাম্পাস প্রতিষ্ঠা করা।

 এ সময় উপস্থিত ছিলেন  কুমিল্লা বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির, প্রক্টর কাজী ওমর সিদ্দিকী, অনুষ্ঠানের আহবায়ক প্রফেসর ড. আমিনুল ইসলাম আকন্দ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এন এম রবিউল আউয়াল চৌধুরী, নবাব ফয়জুন্নেছা চৌধুরাণী হলের প্রভোস্ট জিল্লুর রহমান সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অ্যালামনাই সদস্য সহ শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা।

এছাড়া এই দিন সকালে পায়রা উড়িয়ে, র‍্যালি ও কেক কাটার মাধ্যমে দিনটি উদযাপন করা হয়। 

উল্লেখ্য, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মিশন ভিশনকে সামনে রেখে প্রথমবারের মত বানানো হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের `থিম সং'। বিশ্ববিদ্যালয়ের ৮৭তম সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল