শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ব্যাংক চেয়ারম্যান বরাবর শিক্ষার্থীদের স্মারকলিপি, মারধরকারী সেই কর্মকর্তা বরখাস্ত

শুক্রবার, জুন ৯, ২০২৩
ব্যাংক চেয়ারম্যান বরাবর শিক্ষার্থীদের স্মারকলিপি, মারধরকারী সেই কর্মকর্তা বরখাস্ত

সাইফ ইব্রাহীম, ইবি প্রতিনিধি:

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানের উপর হামলাকারী অগ্রণী  ব্যাংক কর্মকর্তা সোহেল মাহমুদকে সাময়িক বরখাস্ত করেছে ব্যাংক কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (৮ জুন) রাতে ওই কর্মকর্তাকে প্রেরিত ব্যাংকটির খুলনা সার্কেলের উপ-মহাব্যবস্থাপক মাহবুবুর রহমান সাক্ষরিত এক চিঠির মাধ্যমে তার বরখাস্তের বিষয়টি নিশ্চিত হয়।

গতকাল সকাল ৯টায় হামলাকারীকে দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় নিয়ে আসার দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছিলেন আল-হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা। এসময় ওই ব্যাংকের কর্মকর্তার শাস্তি না হওয়া পর্যন্ত অগ্রণী ব্যাংক ইবি শাখা বন্ধ রাখারও ঘোষণা দেন বিক্ষোভকারীরা। পরে বিক্ষোভ শেষে দুপুরে অগ্রণী ব্যাংক ইবি শাখার ম্যানেজারের মাধ্যমে ব্যাংকের চেয়ারম্যান বরাবর  একটি স্মারকলিপি প্রদান করেন তারা। স্মারকলিপিতে হামলাকারীর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানানো হয়। এরই পরিপ্রেক্ষিতে ওই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

চিঠিতে বলা হয়, 'আপনার বিরুদ্ধে গত ৭ জুন ২০২৩ ইং তারিখে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল-হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ও শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ড. মোস্তাফিজুর রহমানকে শারীরিকভাবে লাঞ্ছিত ও অসৌজন্যমূলক আচরণের অভিযোগে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল-হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ও অবস্থান কর্মসূচি পালন করেছে। এছাড়া উক্ত শিক্ষকের উপর হামলার কারণে আপনার বিচার চেয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল-হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীবৃন্দ অত্র ব্যাংকের মাননীয় চেয়ারম্যান মহোদয় বরাবর স্মারকলিপি প্রদান করেছেন, যা ব্যাংকের উর্দ্ধতন কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে।'

এতে আরও বলা হয়েছে,  'ব্যাংকের একজন কর্মকর্তা হিসেবে ব্যাংকের স্বার্থবিরোধী কর্মকান্ডে লিপ্ত হওয়ায় ব্যাংকের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষুন্ন হয়েছে, যা অগ্রণী ব্যাংক কর্মচারী চাকুরী প্রবিধানমালা-২০০৮ এর ৪১(গ), ৪১(ঘ) ও ৪১(ঙ) অনুসারে শাস্তিযোগ্য অপরাধ। '

ফলে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ক্রমে অগ্রণী ব্যাংক কর্মচারী চাকুরী প্রবিধানমালা-২০০৮ এর ৪৪ ধারা মোতাবেক তাকে সাময়িক বরখাস্ত করা হয়ে বলে চিঠিতে উল্লেখ করা হয়। তবে বিধি মোতাবেক বরখাস্তকালীন সময়ে তিনি খোরাকি ভাতা পাবেন।

উল্লেখ্য, বিল্ডিং নির্মাণকে কেন্দ্র করে প্রতিহিংসার  জেরে বুধবার প্রাতঃভ্রমণে বের হলে কুষ্টিয়ার হাউজিং ডি ব্লক আবাসিক এলাকায় ইবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানের উপর অতর্কিত হামলা করেন অগ্রণী ব্যাংক চৌড়হাস শাখার কর্মকর্তা সোহেল মাহমুদ। এছাড়া ওই ব্যাংক কর্মকর্তা ফোনে একাধিকবার তাকে ও তার পরিবারের সদস্যদের সরাসরি প্রাণনাশের হুমকি প্রদান করেছেন বলেও অভিযোগ রয়েছে। এর আগে ২০২২ সালের ৭ জুনও ওই ব্যাংক কর্মকর্তার হামলার শিকার হয়েছিলেন ভুক্তভোগী ও তার সহকর্মী অধ্যাপক ড. আব্দুল বারী।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল