সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ইবিতে জমকালো আয়োজনে শেষ হলো দুইদিনব্যাপী “আই-ইইই সামার সিম্পোজিয়াম”

রোববার, জুন ১১, ২০২৩
ইবিতে জমকালো আয়োজনে শেষ হলো দুইদিনব্যাপী “আই-ইইই সামার সিম্পোজিয়াম”

ইবি প্রতিনিধি:

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অনুষ্ঠিত হয়েছে দুই দিনব্যাপী  “আই-ইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার সামার সিম্পোজিয়াম-২০২৩”। IEEE কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার  এবং  ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের (আইসিটি) যৌথ আয়োজনে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তন ও পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনে এটি অনুষ্ঠিত হয়। শনিবার (১০ জুন) পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে জাঁকজমকপূর্ণভাবে শেষ হয়েছে অনুষ্ঠানটি।

অনুষ্ঠানে আই-ইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি অধ্যাপক ড. শামসুল আরেফিনের সভাপতিত্বে প্রধান পৃষ্ঠপোষক  হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান। বিশেষ অতিথিদের মধ্যে ছিলেন ব্রাকনেট লিমিটেডের জেনারেল ম্যানেজার মোকাররম হোসেন ও আইসিটি বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক ড. আলমগীর হোসেন।

এছাড়া আই-ইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের সহ-সভাপতি অধ্যাপক ড. আহসান হাবিব, আইসিটি বিভাগের অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ, অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার, অধ্যাপক ড. জাহিদুল ইসলাম, ইইই বিভাগের অধ্যাপক ড. মাহবুবর রহমান ও বাংলা বিভাগের অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুলসহ অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আইসিটি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মুস্তাকিম মুসুল্লি পিয়াস ও মারুফা মিশুর সঞ্চালনায় প্রধান পৃষ্ঠপোষকের বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর বলেন,  ‘১৭৮ টি গবেষণা উপস্থাপন করা সত্যিই অসামান্য। আমি চাই গবেষণায় কিভাবে আমার শিক্ষার্থীদের উৎসাহিত করা যায়। তবে সরকারের গবেষণা বরাদ্দের তুলনায় শিল্প-প্রতিষ্ঠানগুলোকে এরূপ আয়োজনের সহযোগিতায় বেশি এগিয়ে আসতে হবে।’

গত শুক্রবার শুরু হওয়া দুইদিনব্যাপী এই সিম্পোজিয়ামে প্রযুক্তি সম্পর্কিত ১৭৮টি গবেষণাপত্র উপস্থাপন করেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ। অংশগ্রহনকারীদের উপস্থাপনা ও কাজের ভিত্তিতে বাচাইকৃত সেরা ৯টি দলকে মোট ৫০ হাজার টাকার প্রাইজ-মানি প্রদান করা হয়।

এতে যৌথভাবে চ্যাম্পিয়ন হয়েছেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) গবেষকদল (সঞ্জয় দাস, আনিসা খাতুন ও অধ্যাপক সাইদুর রহমান) এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) গবেষকদল (অমিতা সিংহা ও আহসান উল্লাহ)।

যৌথভাবে প্রথম রানার্সআপ হয়েছেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) গবেষকদল (আলীমুল ইসলাম ও আবু সাঈদ চৌধুরী) এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) গবেষকদল (রাকিবুল ইসলাম ও অধ্যাপক ড. জাহিদুল ইসলাম)। এছাড়া যৌথভাবে ৫টি ক্যাটাগরিতে দ্বিতীয় রানার্সআপ নির্বাচিত করা হয়।

উল্লেখ্য, ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত ইন্সটিটিউট অব ইলেক্ট্রিক অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আই-ইইই) বিশ্বের ইঞ্জিনিয়ারদের সর্ববৃহৎ সংগঠন। সংগঠনটি বিশ্বব্যাপী প্রকৌশল ও প্রযুক্তির উন্নতি সাধনে নানাবিধ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। প্রকৌশল পেশায় নিয়োজিত ব্যক্তিবর্গের পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রকৌশল শিক্ষায় অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য স্টুডেন্ট ব্রাঞ্চের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে সংগঠনটি। ২০১৯ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আই-ইইই স্টুডেন্ট ব্রাঞ্চ যাত্রা শুরু করে।

এসএম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল