সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ভারত সফরে পররাষ্ট্রমন্ত্রী

সোমবার, জুন ১২, ২০২৩
ভারত সফরে পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি:

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তার ভারতীয় সমকক্ষ ড. এস জয়শঙ্করের আমন্ত্রণে ভারত সফর করছেন। তিনি জি-২০ ভারতীয় প্রেসিডেন্সির অধীনে জি-২০ উন্নয়ন মন্ত্রীদের বৈঠকে যোগ দেবেন যা উত্তর প্রদেশের বারাণসীতে ১৩ জুন শেষ হবে।

পররাষ্ট্র মন্ত্রনালয়ের তথ্যানুসারে, ড. মোমেন ১২ জুন ডিএমএম- এর বিভিন্ন অধিবেশনে অংশ গ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

ভারতের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী ড. এস জয়শঙ্কর বৈঠকে সভাপতিত্ব করবেন।

বারাণসী উন্নয়ন মন্ত্রীদের সভাটি অর্থনৈতিক মন্দা, ঋণ মন্দা, জলবায়ু পরিবর্তনের প্রভাব, দূষণ এবং জীববৈচিত্র্যের ক্ষতি, ক্রমবর্ধমান দারিদ্র্য ও বৈষম্য, খাদ্য ও জ্বালানির নিরাপত্তাহীনতা, বিশ্বব্যাপী সরবরাহ-শৃঙ্খল ব্যাঘাত, এবং ভূ-রাজনৈতিক দ্বন্দ্ব এবং উত্তেজনা, জীবনযাত্রার ব্যয় সংকটের কারণে আরও বাড়তে থাকা উন্নয়নমূলক চ্যালেঞ্জগুলোর মধ্যে অনুষ্ঠিত হচ্ছে।

পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের অনুসারে, জি-২০ উন্নয়ন মন্ত্রী পর্যায়ের বৈঠকটি এসডিজি’র অর্জনকে ত্বরান্বিত করার জন্য ক্রিয়াকলাপের বিষয়ে সম্মিলিতভাবে একমত হওয়ার একটি সুযোগ হবে এবং উন্নয়ন, পরিবেশ এবং জলবায়ু এজেন্ডাগুলোর মধ্যে সমন্বয় সাধন করার পাশাপাশি ব্যয়বহুল বাণিজ্য-অফগুলো এড়াতে হবে যা উন্নয়নশীল দেশগুলোর অগ্রগতিকে আটকে রাখে।

সভাটি ভয়েস অব দ্য গ্লোবাল সাউথ সামিট অনুসরণ করে যা ২০২৩ সালের জানুয়ারিতে ভারত আয়োজন করেছিল এবং বারাণসী বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলো নিউইয়র্কে সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য জাতিসংঘের এসডিজি শীর্ষ সম্মেলনেও অবদান রাখবে।

বৈঠকে দুটি প্রধান অধিবেশন থাকবে, একটি ‘বহুপক্ষীয়তা: এসডিজির অগ্রগতি ত্বরান্বিত করার জন্য যৌথ পদক্ষেপ’ এবং আরেকটি হলো ‘সবুজ উন্নয়ন: একটি জীবন (পরিবেশের জন্য জীবনধারা) দৃষ্টিভঙ্গি’ বিষয়ক।

৬ থেকে ৯ জুন দিল্লিতে অনুষ্ঠিত চতুর্থ এবং চূড়ান্ত ডেভেলপমেন্ট ওয়ার্কিং গ্রুপ (ডিডব্লিউজি) সভার আগে উন্নয়ন মন্ত্রীদের বৈঠক হয়েছিল।

ডিডব্লিউজি পূর্ববর্তী জি-২০ প্রেসিডেন্সিগুলোর করা গুরুত্বপূর্ণ কাজের ওপর ভিত্তি করে, এসডিজি’র দিকে অগ্রগতি ত্বরান্বিত করতে এবং জি-২০ দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি জোরদার করার জন্য জি-২০ এর অবদান বাড়ানোর জন্য তার ম্যান্ডেটকে এগিয়ে নিয়ে গেছে, যার মধ্যে টেকসই, অন্তর্ভুক্তিমূলক এবং বৃদ্ধির দিকে জি-২০ প্রচেষ্টা জোরদার করা সহনশীল অর্থনৈতিক বৃদ্ধি।

প্রতিনিধিদের বিশ্বের প্রাচীনতম শহরগুলোর মধ্যে অন্যতম বারাণসীর সমৃদ্ধ সংস্কৃতি এবং ঐতিহ্যের আভাস দেওয়ার জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রদর্শনী এবং ভ্রমণেরও আয়োজন করা হয়েছে।

সভায় মোট ২০০ জন প্রতিনিধি উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল