সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

৬ দিন ক্লাসের ব্যবধানে ইবিতে দুই ছুটি: ক্লাসে ফেরেননি অধিকাংশ শিক্ষার্থী

বুধবার, জুন ১৪, ২০২৩
৬ দিন ক্লাসের ব্যবধানে ইবিতে দুই ছুটি: ক্লাসে ফেরেননি অধিকাংশ শিক্ষার্থী

সাইফ ইব্রাহিম, ইবি প্রতিনিধি:

১০ দিনের গ্রীষ্মকালীন ছুটি শেষে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শ্রেণী কার্যক্রম শুরু হয়েছে আজ মঙ্গলবার। ১০ দিনের ব্যবধানে আগামী ২৪ জুন থেকে আবার শুরু হবে ঈদুল আযহার ছুটি।

এর মধ্যে সাপ্তাহিক ৪ দিন ছুটি বাদ দিয়ে ক্লাস চলবে আর মাত্র ৬ দিন। ফলে ক্লাস শুরু হলেও এখনও ক্লাসে ফেরা হয়নি প্রায় ৫০ শতাংশ শিক্ষার্থীর। এছাড়া শ্রেণী কার্যক্রমে অংশ নেয়া অধিকাংশই ছুটিতে বাড়ি না যাওয়া শিক্ষার্থীরা।

রেজিস্ট্রার অফিসে তথ্য অনুযায়ী, গত ৩ জুন থেকে বিশ্ববিদ্যালয়ে গ্রীষ্মকালীন ছুটি শুরু হয়। ছুটি শেষে সোমবার (১২ জুন) থেকে বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক কার্যক্রম এবং আজ থেকে শ্রেণী কার্যক্রম শুরু হয়েছে। একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী আগামী ২৪ জুন থেকে আবার শুরু হবে ঈদুল আযহার ছুটি। সেই হিসেবে মাঝখানে শিক্ষার্থীরা ক্লাস পাবেন আর মাত্র ৬ দিন।

দূরদূরান্ত থেকে এসে এই কয়েকদিন ক্লাস করে আবার বাড়িতে ফিরে যেতে হবে এমন চিন্তা থেকেই ছুটি পেলেও বাড়িতে যাওয়া হয়নি প্রায় ৫০ শতাংশ শিক্ষার্থীর। অন্যদিকে যারা বাড়িতে গিয়েছেন তাদের কিছু কিছু ক্যাম্পাসে ফিরে আসলেও অধিকাংশই এখনও ক্লাসে ফেরেননি। এর মধ্যে যাদের পরীক্ষা নেই তারা এই অল্প কয়েকদিনের জন্য আর ক্যাম্পাসে আসতেও আগ্রহী নন।

মাঝে অল্পকয়েকদিন ক্যাম্পাস খোলা রেখে ছুটি প্রণয়নে প্রশাসনের এমন সিদ্ধান্তকে অবিবেচনাবশত ও অযৌক্তিক বলে মনে করেন শিক্ষার্থীরা। আরবি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম বলেন, 'গ্রীষ্মের ছুটির পর এক সপ্তাহ বিশ্ববিদ্যালয় খোলা রেখে আবার ঈদের ছুটি। যা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অযৌক্তিক সিদ্ধান্ত।

গ্রীষ্মের ছুটি কাটিয়ে অল্প কয়েকদিনের জন্য আবার ক্যাম্পাসে আসতে হবে, এজন্য গ্রীষ্মের ছুটিটাও বিশ্ববিদ্যালয়ে কাটাতে হয়েছে। একেবারে ঈদের ছুটিতে বাড়ি যাবো। বিশ্ববিদ্যালয় প্রশাসন চাইলে সেশনজট নিরসনে ছুটিটা বাতিল করতে পারতো অথবা দুই ছুটি একসাথে করে দিতে পারতো। এতে শিক্ষার্থীদের ভোগান্তিটাও কমতো।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল