সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

নিউমার্কেটের সামনে অবস্থান নিয়েছে সাত কলেজের শিক্ষার্থীরা

মঙ্গলবার, জুন ২০, ২০২৩
নিউমার্কেটের সামনে অবস্থান নিয়েছে সাত কলেজের শিক্ষার্থীরা

ক্যাম্পাস প্রতিবেদক:

রাজধানীর নীলক্ষেত মোড় ছেড়ে নিউমার্কেটের সামনে অবস্থান নিয়েছেন সাত দফা দাবি নিয়ে আন্দোলনরত ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানিয়েছেন, বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে সাত কলেজ প্রশাসনের বৈঠকের সিদ্ধান্ত জানার পর পরবর্তী কর্মসূচি ঘোষণা করবেন তারা। সে পর্যন্ত তারা সেখানেই অবস্থান করবেন।

এর আগে মঙ্গলবার (২০ জুন) দুপুর ১টা ৪০ মিনিটে শিক্ষার্থীরা নীলক্ষেত মোড় ছেড়ে নিউমার্কেটের সামনে অবস্থান নেন। শিক্ষার্থীরা নীলক্ষেত মোড় থেকে সরে গেলে ওই এলাকায় যান চলাচল স্বাভাবিক হয়।

এ বিষয়ে ডিএমপির নিউমার্কেট জোনের উপ-পুলিশ কমিশনার শাহেন শাহ্ বলেন, বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে সাত কলেজ প্রশাসনের বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকের সিদ্ধান্ত আসার অপেক্ষায় শিক্ষার্থীরা রাস্তা থেকে সরে (নীলক্ষেত মোড় থেকে) দাঁড়িয়েছেন। এখন যান চলাচল স্বাভাবিক রয়েছে।

এর আগে মঙ্গলবার (২০ জুন) বেলা সাড়ে ১১টায় সাত দফা দাবি নিয়ে নিউমার্কেটের বলাকা সিনেমা হলের সামনে থেকে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। পরে নীলক্ষেত মোড় অবরোধ করেন তারা।

শিক্ষার্থীদের ৭ দফা দাবি

১. ঢাকা বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বিল্ডিংয়ে সাত কলেজ শিক্ষার্থীদের হয়রানির কারণ ব্যাখ্যা করতে হবে এবং শিক্ষার্থীদের হয়রানি বন্ধ করতে হবে।

২. যেসব শিক্ষার্থী পরবর্তী বর্ষের ক্লাস, ইনকোর্স পরীক্ষা ও টেস্ট পরীক্ষা পর্যন্ত অংশগ্রহণ করার পর জানতে পেরেছেন নন- প্রমোটেড তাদের মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষের ফাইনাল পরীক্ষার সুযোগ দিতে হবে।

৩. সব বিষয়ে পাস করার পরও একটা স্টুডেন্ট সিজিপিএ শর্তের জন্য নন প্রোমোটেড হচ্ছেন। সিজিপিএ শর্ত শিথিল করতে হবে।


৪. বিলম্বে ফলাফল প্রকাশের কারণ ও এই সমস্যা সমাধানে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তার ব্যাখ্যা দিতে হবে। সর্বোচ্চ তিন মাস (৯০ দিনের মধ্যে) ফলাফল প্রকাশ করতে হবে।

৫. সাত কলেজের শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিকভাবে অভিভাবক কে/কারা? কোথায় তাদের সমস্যাগুলো উপস্থাপন করবে, তা ঠিক করে দিতে হবে।


৬. একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন ও তার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে হবে।

৭. শিক্ষক সংকট, ক্লাসরুম সংকট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল