সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ভর্তিচ্ছুদের সহায়তায় জাবি রোটার‍্যাক্ট ক্লাব

মঙ্গলবার, জুন ২০, ২০২৩
ভর্তিচ্ছুদের সহায়তায় জাবি রোটার‍্যাক্ট ক্লাব

সৌরভ শুভ, জাবি:

গত ১৮ জুন শুরু হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২৩ সেশনের স্নাতক (সম্মান) প্রথম শ্রেণির ভর্তিপরীক্ষা। এবছর ভর্তিপরীক্ষায় ১৮৮৪টি আসনের বিপরীতে অংশ নেবেন ২ লাখ ৪৯ হাজার ১০ জন ভর্তিচ্ছু। দেশের বিভিন্ন জেলা থেকে আগত এসব পরিক্ষার্থীরা জাবিতে এসে নানাধরণের অসুবিধার সম্মুখীন হয়। বিপুল এ ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন কাজ করে যাচ্ছে। তেমনি একটি সংগঠন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রোটার‍্যাক্ট ক্লাব অব জাহাঙ্গীরনগর।

বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের সামনে দেখা মিলবে রোটার‍্যাক্ট ক্লাবের সহযোগিতা বুথ। বুথে দায়িত্বরত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিনামূল্যে টোকেনের মাধ্যমে পরিক্ষার্থীদের ব্যাগ, বই, খাতা, মোবাইল ফোন সহ প্রয়োজনীয় সকল জিনিসপত্র সংরক্ষণ করে রাখার ব্যবস্থা করেছেন। পরিক্ষা শেষে শিক্ষার্থীরা নির্দিষ্ট টোকেন জমা দেওয়া স্বাপেক্ষে তাদের জমাকৃত নিজস্ব জিনিসপত্র বুঝে নেয়। তাছাড়া, শিক্ষার্থীদের পরিক্ষা কেন্দ্র চিনিয়ে দেওয়া ও দেরিতে আসা শিক্ষার্থীদের দ্রুত পরিক্ষা কেন্দ্রে পৌঁছে দিতে ফ্রি বাইক সার্ভিসের ব্যবস্থা রয়েছে বলে জানিয়েছেন ক্লাবের নেতৃবৃন্দ।

রোটার‍্যাক্ট ক্লাব অব জাহাঙ্গীরনগর এর সহযোগীতা সম্পর্কে পঞ্চগড় থেকে আসা পরিক্ষার্থী সাদিয়া জাহান বলেন, পরিক্ষা কেন্দ্রে আমরা মোবাইল ফোন, ঘড়ি কিংবা ব্যাগ নিয়ে প্রবেশ করতে পারিনা। দেশের প্রান্তিক অঞ্চল থেকে আসায় মোবাইল ফোন, ব্যাগ কোথায় নিরাপদে রাখব এটি নিয়ে কিছুটা চিন্তিত ছিলাম। আমার পরিক্ষা কেন্দ্র জীববিজ্ঞান অনুষদের সামনে রোটার‍্যাক্ট ক্লাবের ভাইরা বিনামূল্যে এসব জিনিসপত্র জমা রাখেন। তাদের এমন উদ্যোগ আমাকে অভিভূত করেছে।

ময়মনসিংহ থেকে আগত পরীক্ষার্থী হাবিবুর রহমান বলেন, রোটার‍্যাক্ট ক্লাব অব জাহাঙ্গীরনগর এর ভর্তি পরীক্ষার্থীদের জন্য গৃহীত কার্যক্রম প্রশংসনীয়। আমরা বিনামূল্যে নিরাপদে আমাদের জিনিসপত্র জমা রাখতে পারছি।

ভর্তিচ্ছুদের সহযোগিতার বিষয়ে রোটার‍্যাক্ট ক্লাব অব জাহাঙ্গীরনগর এর সাধারণ সম্পাদক মো. রাজন আলী বলেন, চার বছর ধরে রোটার‍্যাক্ট ক্লাব অব জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ভর্তি পরীক্ষার্থীদের সুবিধার জন্য বুথ স্থাপন করছে। বিনামূল্যে বই, খাতা, ব্যাগপত্র, ঘড়ি রেখে ভর্তি পরিক্ষার্থীদের সহায়তা করে আসছে।  আগামীতেও আমাদের সহযোগিতার ধারা অব্যাহত থাকবে।

রোটার‍্যাক্ট ক্লাব অব জাহাঙ্গীরনগর এর সভাপতি মীর হোসাইন বলেন, প্রতি বছরের ন্যায় এবছরেও আমরা ভর্তি পরীক্ষার্থীদের সহযোগিতার জন্য সহায়তা বুথ স্থাপন করেছি। পরীক্ষার স্থান বিষয়ক তথ্য, পরিক্ষার্থীদের মোবাইল ফোন, মানিব্যাগ সংরক্ষণ সহ দেরীতে আসা শিক্ষার্থীদের জন্য ফ্রি বাইক সার্ভিসের ব্যবস্থা রয়েছে। সামনের বছর আরো কয়েকটি বুথ চালু করার পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান।

প্রসঙ্গত, রোটার‍্যাক্ট হল রোটারি ইন্টারন্যাশনালের একটি প্রোগ্রাম। এটি ১৮-৩০ বছর বয়সী নারী এবং পুরুষের পরিষেবা ক্লাবগুলির একটি আন্তর্জাতিক সংস্থা। নেতৃত্ব, দায়িত্বশীল নাগরিকত্ব, ব্যবসায় উচ্চ নৈতিক মান, আন্তর্জাতিক বোঝাপড়া এবং শান্তির প্রচার করে থাকে ক্লাবটি।

রোটার‍্যাক্ট ক্লাব অব জাহাঙ্গীরনগর বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন করে, জনহিতকর বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে, পেশাগত দক্ষতা বৃদ্ধি, ক্যারিয়ার গাইডলাইন প্রোগ্রামসহ বিভিন্ন সেবামূলক প্রোগ্রাম বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল