শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

৩২ দলের প্রথম ক্লাব বিশ্বকাপ হবে যুক্তরাষ্ট্রে

শনিবার, জুন ২৪, ২০২৩
৩২ দলের প্রথম ক্লাব বিশ্বকাপ হবে যুক্তরাষ্ট্রে

খেলা ডেস্ক:


২০২৬ ফিফা বিশ্বকাপ অনুষ্ঠিত হবে উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোয়। বৈশ্বিক প্রতিযোগিতাটি আয়োজনের প্রস্তুতি নেওয়ার জন্য এর আগে আরেকটি বিশ্বকাপআয়োজনের সুযোগ পাচ্ছে যুক্তরাষ্ট্র। ২০২৫ ফিফা ক্লাব বিশ্বকাপের আয়োজক স্বত্ব দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্রকে। আর এই আসরেই প্রথমবারের মতো সর্বোচ্চ ৩২টি ক্লাব অংশ নেবে।গতকাল ফিফার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।২০২৫ ক্লাব বিশ্বকাপের মাধ্যমে টানা তিন বছর ফুটবলের বড় তিনটি আসর আয়োজনের সুযোগ পেয়েছে যুক্তরাষ্ট্র। ২০২৬ ফিফা বিশ্বকাপ ও ২০২৫ ক্লাব বিশ্বকাপের আগে আগামী বছর কোপা আমেরিকা অনুষ্ঠিত হবে সেখানে।


ফিফা ক্লাব পর্যায়ের বিশ্বকাপ চালু করে ২০০০ সালে। তবে বৈশ্বিক পর্যায়ে প্রত্যাশিত মাত্রার সাফল্য না পাওয়ায় এর কাঠামো বদলে ফেলার চিন্তাভাবনা চলছিল কয়েক বছর ধরে। গত ফেব্রুয়ারিতে সিদ্ধান্ত নেওয়া হয় ২০২৫ সাল থেকে ক্লাব বিশ্বকাপে ৩২টি দল অংশ নেবে। এর মধ্যে ইউরোপ থেকে ১২টি, দক্ষিণ আমেরিকা থেকে ৬টি, আফ্রিকা, এশিয়া ও উত্তর-মধ্য আমেরিকা থেকে ৪টি করে ক্লাব থাকবে। বাকি দুটির একটি ওশেনিয়া মহাদেশের, আরেকটি স্বাগতিক দেশের।


এরই মধ্যে সিদ্ধান্ত হয়েছে, ২০২১ থেকে ২০২৪ সময়ের মধ্যে আফ্রিকা, এশিয়া, ইউরোপ, উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকায় যারা মহাদেশীয় চ্যাম্পিয়ন হয়েছে, তাদের ২০২৫ আসরে জায়গা নিশ্চিত হয়ে গেছে।এই মানদণ্ডে ২০২৫ ক্লাব বিশ্বকাপের টিকিট কাটা হয়ে গেছে রিয়াল মাদ্রিদ, চেলসি, ম্যানচেস্টার সিটি, পালমেইরাস, ফ্ল্যামেঙ্গো, মন্তেরি (মেক্সিকো), লিওন (মেক্সিকো), আল আহলি (মিসর), ওয়াইদাদ কাসাব্লাঙ্কা (মরক্কো), উরাওয়া রেড ডায়মন্ডস (জাপান) ও আল হিলালের (সৌদি আরব)। বাকি দলগুলো ২০২৪ মহাদেশীয় প্রতিযোগিতা ও র‍্যাঙ্কিংয়ের ওপর নির্ভর করে চূড়ান্ত হবে।এ বছরের ফেব্রুয়ারিতে মরক্কোয় হওয়া সর্বশেষ ক্লাব বিশ্বকাপে অংশ নিয়েছিল ৬ মহাদেশ চ্যাম্পিয়নসহ ৭টি দল। চলতি বছরের শেষ দিকে সৌদি আরবেও সমানসংখ্যক দল অংশ নেবে।


সময় জার্নাল/এস.এম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল