রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

আজ জিতলে ১৪ বছরের অপেক্ষার অবসান দেশের ফুটবলের

বুধবার, জুন ২৮, ২০২৩
আজ জিতলে ১৪ বছরের অপেক্ষার অবসান দেশের ফুটবলের

স্পোর্টস ডেস্ক:

আজ আরেকটি বাংলাদেশ-ভুটান ম্যাচ। ব্যাঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে বাংলাদেশ সময় আজ বুধবার সন্ধ্যা ৮টায় শুরু হওয়া ম্যাচে জিতলেই ১৪ বছরের অপেক্ষার অবসান হবে দেশের ফুটবলের। 

২০০৯ সালের পর ফের সাফ ফুটবলের সেমিফাইনালে খেলা হবে জামাল ভূঁইয়াদের।

আগের ১৩ ম্যাচে ভুটানের কাছে একটি ম্যাচেই হার বাংলাদেশের। ড্র দুটি। ২০১৬ সালে পাহাড়বেষ্টিত দেশ ভুটানের রাজধানী থিম্পুতে অনুষ্ঠিত ম্যাচে ১-৩ গোলের সেই পরাজয় ভীষণ লজ্জায় ফেলে দিয়েছিল লাল-সবুজদের ফুটবলকে। ব্যাপক সমালোচনা এবং সভাপতি কাজী সালাহউদ্দিনের পদত্যাগের দাবি উঠে এরপর। সেই হারের বদলা আরো কয়েক দফায় নেয়া হয়েছে। 

হাভিয়ার কারবেরা বাহিনীর জন্য অবশ্য ম্যাচের আগে সুযোগ থাকছে ভুটানের বিপক্ষে করণীয় জানার। কারণ বিকেল ৪টায় ‘বি’ গ্রুপের অপর ম্যাচে মালদ্বীপ খেলবে লেবাননের বিপক্ষে। এই ম্যাচে মালদ্বীপ হেরে গেলে ভুটানের সাথে ড্র করলেই চলবে। তবে মালদ্বীপ যদি লেবাননকে হারিয়ে দেয় আর বাংলাদেশ জয় পায় ভুটানের বিপক্ষে সেক্ষেত্রে তিন দলের পয়েন্ট হবে সমান ৬ করে। তখন এই তিন দলের পারস্পরিক ম্যাচের গোল বিবেচনায় আসবে।

উল্লেখ্য, বাংলাদেশ ৩-১ গোলে মালদ্বীপকে হারায় এবং ০-২ গোলে হারে লেবাননের কাছে। আজকের খেলা দেখাবে ‘টি’ স্পোর্টস।

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশ ১৯২তে আছে। আর ভুটানের অবস্থান ১৮৫। ২০১৫ সালের কেরালা সাফেও বাংলাদেশ গ্রুপের শেষ ম্যাচে মোকাবেলা করেছিল ভুটানকে। সে ম্যাচে জয়ে শেষ করার মিশন ছিল। শেষ পর্যন্ত জয় ৩-০ গোলে। কিন্তু আজ অপেক্ষার অবসানের পালা।

ভুটানের বিপক্ষে ম্যাচ এলেই ঘুরে-ফিরে আসে ২০১৬ সালের সেই দুঃসহ স্মৃতি। তবে আজ বাংলাদেশ দল জিতেই সেমিফাইনাল নিশ্চিত করতে চায়।

অধিনায়ক জামাল ভূঁইয়া জানান, ‘অবশ্যই আমাদের লক্ষ্য ম্যাচ জিতে সেমি ফাইনাল কনফার্ম করা। অনেক দিন ধরেই আমরা সেমিতে যেতে পারছি না।’

‘আমরা সবাই খুব এক্সাইটেড। আমাদের দেশের জন্য, আমাদের জন্য, ফুটবলারদের জন্য একটা বিশাল সুযোগ ম্যাচ জিতে সেমিতে যাওয়ার। আমরা জিতেই সে লক্ষ্য পূরণ করতে চাই,’ বলেন এই মিডফিল্ডার।

সাফে বাংলাদেশ একবারই ড্র করেছিল ভুটানের সাথে। তা ২০০৮ সালের মালে-কলম্বো সাফে। সেবার ১-১ গোলে ড্র হয় ম্যাচ। এরপর ২০১৬ সালে ঢাকায় এশিয়ান কাপ বাছাই প্লে-অফে গোলশূন্য ড্র করার পর ফিরতি ম্যাচে থিম্পুতে গিয়ে হেরে বসা। পরে অবশ্য ২০১৮ সালের সাফে তাদের বিপক্ষে ২-০ গোলের জয়। পরবর্তী সময়ে ফিফা প্রীতি ম্যাচেও তাদের বিপক্ষে দুই ম্যাচে বিজয়ের হাসি।

ভুটান এবারের সাফ থেকে ইতোমধ্যেই বিদায় নিয়েছে দুই ম্যাচে হেরে। আজ তাদের নিয়মরক্ষার ম্যাচ। এরপরও তাদের সমীহ করতেই হবে। ফরোয়ার্ড লাইনে থাকা অভিজ্ঞ চেন চো লাল-সবুজদের ডিফেন্সে ভয়ের কারণ। ২০১৬ সালে জোড়া গোল করেছিলেন ভারত ও থাইল্যান্ডের লিগে খেলা এই ফুটবলার।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল