সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

বৃষ্টির পানিতে ডুবে গেছে জাবির মুক্তমঞ্চ

সোমবার, জুলাই ৩, ২০২৩
বৃষ্টির পানিতে ডুবে গেছে জাবির মুক্তমঞ্চ

সৌরভ শুভ, জাবি প্রতিনিধি:

কয়েক দিনের টানা বৃষ্টিতে জলাবদ্ধতার মুখে পড়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সেলিম আল দীন
 মুক্তমঞ্চ।  

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া থেকে মুক্তমঞ্চগামী পথের পুরোটাই হাঁটু সমান পানিতে তলিয়ে গেছে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ থেকে মুক্তমঞ্চ কিছুটা ঢালুতে অবস্থিত হওয়ায় বৃষ্টির পানি গড়িয়ে মুক্তমঞ্চ সংলগ্ন লেকে গিয়ে জমা হয়৷ তবে মাটি জমে লেকটি ভরাট হয়ে যাওয়ায় জলাবদ্ধতার মুখে পড়েছে সংস্কৃতি চর্চার এ কেন্দ্রটি। 


বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা বলছেন, মাস্টারপ্ল্যনবিহীন উন্নয়ন, অপরিকল্পিত ভাবে বিভিন্ন জলাশয় ভরাট, পানি নিষ্কাশনের সুব্যবস্থা না রেখে স্থাপনা নির্মাণের কারণেই এ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে৷ সম্প্রতি ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) সংলগ্ন জলাশয়, রসায়ন ভবন সংলগ্ন জলাশয় ভরাট করে ফেলা হয়েছে৷ এছাড়া ড্রেনেজ সিস্টেম নিয়ে পরিকল্পনা না থাকাকে দুষছেন শিক্ষার্থীরা। 


বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৪২ ব্যাচের শিক্ষার্থী মুশফিক উস সালেহীন ফেসবুক পোস্টে উল্লেখ করেন, 'উন্নয়নের জোয়ারে নাকি ভেসে গেছে মুক্তমঞ্চ। ২০১৯ সালে তথাকথিত মাস্টারপ্ল্যানের নানা অসঙ্গতি নিয়ে প্রশ্ন তুলে এর বিরুদ্ধে যখন আন্দোলন চলছিলো, তখন একটা বড় পয়েন্ট ছিলো যে ওই মাস্টারপ্ল্যানে কোন ড্রেনেজ সিস্টেম নাই। তখন এব্যাপারে কোন সদুত্তর দিতে পারেন নাই প্রশাসনের কর্তাব্যক্তিরা। সেটা না করায় আজ যে দৃশ্য দেখছে ক্যাম্পাসবাসী, তারচেয়েও খারাপ পরিস্থিতি একদিন হবে।' 


মুক্তমঞ্চের এ বেহাল দশায় হতাশা প্রকাশ করে ছাত্র-শিক্ষক কেন্দ্রের সাবেক পরিচালক ও পরিসংখ্যান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আলমগীর কবির 'আমরাই জাহাঙ্গীরনগর' নামক ফেসবুক গ্রুপে মুক্তমঞ্চের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি বলেন, অবিলম্বে প্রয়োজনীয় সংখ্যক লোক নিয়োগ করে পানি সরিয়ে পরিস্কার পরিচ্ছন্ন করুন।


এ বিষয়ে জানতে চাইলে ছাত্র-শিক্ষক কেন্দ্রের উপ-পরিচালক  নাসরিন সুলতানা বলেন, ড্রেনে পলিথিন জমে জলাবদ্ধতা তৈরি হয়েছে। পানি নিষ্কাশনের জন্য আমরা লোক পাঠিয়েছি। তারা পলিথিন পরিস্কারের করছে। 


অতীতে এমন পরিস্থিতি তৈরি হয়নি। কিন্তু এখন হয়েছে কেন? জানতে চাইলে তিনি বলেন, ছাত্র-শিক্ষক কেন্দ্রের সামনে আগে একটি ছোট জলাশয় ছিলো। কিন্তু এটি এখন ভরাট করে ফেলা হয়েছে। সেখান থেকে পানি নিষ্কাশনের জন্য যে পাইপলাইন রয়েছে সেগুলো পর্যাপ্ত না। মুক্তমঞ্চ যেহেতু কিছুটা নিচু তাই সব পানি এখানে জমা হয়েছে। 


এর সমাধান সম্পর্কে তিনি বলেন, এই মুহুর্তে জলাবদ্ধতা নিরসনে যতটুকু সম্ভব করা হচ্ছে। আমরা মুক্তমঞ্চ সংস্কার করব। তখন এ সমস্যার সমাধান হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল