রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

তিন ম্যাচ ওয়ানডে সিরিজে দুপুরে মাঠে নামছে বাংলাদেশ-আফগানিস্তান

বুধবার, জুলাই ৫, ২০২৩
তিন ম্যাচ ওয়ানডে সিরিজে দুপুরে মাঠে নামছে বাংলাদেশ-আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক:

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ বেলা ২টায় শুরু হবে প্রথম ম্যাচ। রেকর্ড ৫৪৬ রানের ব্যবধানে একমাত্র টেস্ট জয়ের স্মৃতি নিয়ে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে নামছে বাংলাদেশ। চট্টগ্রামে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে লড়বে দুই দেশ।

আইসিসি ওয়ানডে সুপার লিগে শক্তিশালী একটি দল ছিল আফগানিস্তান। ১৫ ম্যাচের মধ্যে ১১টিতে জয়ী হয়েছে তাদের। তবে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে প্রাধান্য বিস্তারের খুব একটা রেকর্ড তাদের নেই। দুই দলের মধ্যে ১১ মোকাবিলায় বাংলাদেশ জিতেছে ৭টিতে, আফগানিস্তান ৪টিতে।

দুই দল গত বছর সর্বশেষ মুখোমুখি হয়েছিল বাংলাদেশের মাটিতে। আফগানিস্তানের বিপক্ষে কঠিন চ্যালেঞ্জের মুখামুখি হলেও তিন ওয়ানডে সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছিল স্বাগতিক বাংলাদেশ। মূলত বেশ কিছু দিন যাবতই ওয়ানডে ক্রিকেটে নিজ মাঠে বাংলাদেশ অত্যন্ত শক্তিশালী দল।

২০১৫ সালের পর থেকে নিজেদের মাঠে বাংলাদেশ মাত্র দুটি ওয়ানডে সিরিজ হেরেছে। দু’টিই হেরেছে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে। ২০১৬ সালের পর এ বছর ইংলিশদের কাছে পরাজিত হয়েছে টাইগাররা।

আফগানিস্তানের বিপক্ষে চলতি সিরিজটি আইসিসি সুপার লিগের অংশ না হলেও এটি বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কাজটি অত্যন্ত কঠিন হলেও সিরিজটি ৩-০ ব্যবধানে জিততে পারলে ওয়ানডেতে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো র‌্যাংকিংয়ের পঞ্চম স্থানে উঠবে বাংলাদেশ। এছাড়া সফরকারী আফগানদের হোয়াইট ওয়াশ করতে পারলে প্রথমবারের মতো একশ রেটিং অর্জন করবে বাংলাদেশ।

যদিও র‌্যাংকিংয়ে উন্নতি করাটা গুরুত্বপূর্ণ একইভাবে টিম ম্যানেজমেন্টের জন্য গুরুত্বপূর্ণ যতটা সম্ভব খেলোয়াড়দের পরিবর্তন বা রোটেশন করানোটা। তাতে আসন্ন বিশ্বকাপের জন্য সেরা কম্বিনেশনটা খুঁজে পাওয়া যায়।

ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিশ্বকাপের আগে বাংলাদেশ দল আফগানিস্তান সিরিজ ছাড়াও এশিয়া কাপ ও নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ খেলার সুযোগ পাচ্ছে।

হাতের কব্জিতে ব্যথা অনুভব করা অধিনায়ক ও ওপেনিং ব্যাটার তামিম ইকবালের ইনজুরি গভীরভাবে পর্যবেক্ষণ করছে বাংলাদেশ টিমম্যানেজমেন্ট। কব্জির সমস্যার কারণে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচটিও খেলতে পারেনি তামিম। হাথুরু জানিয়েছেন তামিম খেলতে না পারলেও সমস্যা নেই। কেননা তার হাতে বিকল্প ওপেনিং ব্যাটার ও অধিনায়ক আছে। অবশ্য গত দুই দিন তামিমকে অনুশীলনে দেখা গেছে।

এদিকে রশিদ খানকে দলে ফিরিয়ে এনেছে আফগানিস্তান। তারকা স্পিনারের উপস্থিতিতে উচ্ছ্বাস প্রকাশ করে অধিনায়ক হাশমতুল্লাহ শাহিদি বলেছেন, তিনি (রশিদ) একাই ম্যাচের পার্থক্য গড়ে দিতে পারেন।

বাংলাদেশ দল
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তৌহিদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, আফিফ হোসেন এবং নাইম শেখ।

আফগাস্তিান দল

হাশমতুল্লাহ শাহিদি(অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াহ হাসান, রহমত শাহ, নজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, ইকরাম আলিখিল, রশিদ খান, আজমতুল্লাহ ওমরজাই, মুজিব উর রহমান, ফজলহক ফারুকি, আব্দুল রহমান, শহিদুল্লাহ, জিয়া উর রহমান ওয়াদফার নোমান্দ, মোহাম্মদ সালিম সৈয়দ শিরজাদ।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল