সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

নুরের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে

রোববার, জুলাই ৯, ২০২৩
নুরের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে

নিজস্ব প্রতিবেদক:

গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর ইসরায়েলের নাগরিক মেন্দি এন সাফাদির সঙ্গে বৈঠক করে ‘রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে’ লিপ্ত হয়েছেন অভিযোগ করে শাহবাগ থানায় মামলার আবেদনের পর একই অভিযোগে আরেকটি মামলার অনুমতি চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে।

রোববার (৯ জুলাই) মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিবের কাছে এই আবেদন করেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উপ-আইন সম্পদক, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জিশান মাহমুদ।

রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আমলে নেওয়ার আগে সরকারের অনুমোদনের প্রয়োজন থাকায় নুরের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী মামলা করার অনুমতি চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সচিবের কাছে এই আবেদন করেছেন আইনজীবী মো. জিশান মাহমুদ।

আবেদনে বলা হয়, ‘গত ৩ জানুয়ারি সামাজিক যোগাযোগ মাধ্যমে জানতে পারি বাংলাদেশ গণঅধিকার পরিষদ নামে তথাকথিত রাজনৈতিক দলের সদস্য ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর ওমরাহ করার কথা বলে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে গিয়ে অস্বীকৃত ইসরায়েল রাষ্ট্রের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্ট মেন্দি এন সাফাদির সঙ্গে বৈঠক করে বাংলাদেশের নির্বাচিত সরকার উৎখাতের দেশবিরোধী ও রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন।… এটি রাষ্ট্রের স্বাধীনতা ও সার্বভৌমত্বের উপর হুমকিস্বরূপ বিধায় নুরুল হক নুর ওরফে ভিপি নুর দণ্ডবিধির ১২৩ক/১২৪ক/৫০৫ ধারার আওতায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন; যা রাষ্ট্রদ্রোহিতার অপরাধ হিসেবে গণ্য হবে… বিধায় তার বিরুদ্ধে উপরোক্ত ধারায় মামলা করতে আগ্রহী।’

এতে আরও বলা হয়, ‘মোসাদের এজেন্টের সঙ্গে বৈঠকের সংবাদকে সম্পূর্ণ ভিত্তিহীন ও প্রপাগান্ডা বলে নুরুল হক নুর তা বারবার উড়িয়ে দিলেও গত ২২ জুন ঢাকাস্থ ফিলিস্তিন দুতাবাসে রোহিঙ্গাদের জন্য ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) খাদ্য সহায়তা বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান সাংবাদিকদের অবহিত করেন, গণঅধিকার পরিষদের নেতা নুরুল হক নুর মোসাদের সঙ্গে বৈঠক করেছেন বলে তারা জানতে পেরেছেন। মোসাদের সঙ্গে বৈঠক বাংলাদেশের নিরাপত্তার জন্য হুমকি। যারা মোসাদের সঙ্গে বৈঠক করেন, তারা নেতা হতে পারেন না।’

আবেদনে বলা হয়, ‘ফিলিস্তিন রাষ্ট্রদূতের এহেন বক্তব্যের পরিপ্রেক্ষিতে দেশের ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় শুরু হলে ৮ জুলাই সময় টিভিতে দেওয়া এক সাক্ষাৎকারে মেন্দি এন সাফাদি স্বীকার করেন যে, ২০২২ সালের ২৮ ডিসেম্বর দুবাইয়ের সিটি সেন্টারের স্টার বাক্স কফি শপে তিন ঘণ্টার বৈঠক করে বাংলাদেশের আগামী নির্বাচন জিততে আন্তর্জাতিক সহযোগিতার জন্য মেন্দি এন সাফাদির সাহায্য চান নূর। নূর ক্ষমতায় এলে ইসরাইলের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক উন্নয়নের প্রতিশ্রুতিও দেন। ইহুদিদের সমর্থন পেতে নুরুল হক নুর ফিলিস্তিনের স্বাধীনতাকামী মানুষকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিয়েছেন; যা বাংলাদেশের জনগণের প্রতি অপমানজনক, অগ্রহণযোগ্য।’

এর আগে, গত শুক্রবার (৭ জুলাই) বিকেলে একই অভিযোগে শাহবাগ থানায় মামলার আবেদন করেন বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক আল মামুন।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল