সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

রাজপথে আবার মুখোমুখি আওয়ামী লীগ-বিএনপি

সোমবার, জুলাই ১০, ২০২৩
রাজপথে আবার মুখোমুখি আওয়ামী লীগ-বিএনপি



সময় জার্নাল ডেস্ক:


আগামী জাতীয় সংসদ নির্বাচন ঘিরে রাজনৈতিক সংকট। নির্বাচনকালীন সরকার ইস্যুতে কোনো ছাড় দিতে রাজি নয় আওয়ামী লীগ ও বিএনপি। দুই দলের অনড় অবস্থানে আপাতত সংলাপের সম্ভাবনা নেই বললেই চলে। দাবি আদায়ে রাজপথকেই বেছে নিয়েছে বিএনপি। বুধবার ঘোষণা করবে সরকার পতনের একদফা। নয়াপল্টনে বিশাল শোডাউনের মাধ্যমে আন্দোলনের চূড়ান্ত ধাপে নামতে চায় দলটি। অন্যদিকে বিএনপির একদফার আন্দোলনকে পাত্তাই দিচ্ছে না ক্ষমতাসীন ও তাদের মিত্ররা। একদফার ঘোষণাকে গতানুগতিক আখ্যা দিয়ে তা মোকাবিলায় পালটা কর্মসূচি নিয়ে রাজপথে থাকবে তারাও।


বিএনপির একদফার আন্দোলন নিয়ে চিন্তিত নয় ক্ষমতাসীনরা। বিরোধী পক্ষের আন্দোলনের এই ঘোষণাকে ‘গতানুগতিক’ আখ্যায়িত করে তা রাজনৈতিকভাবে মোকাবিলা করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগ ও আদর্শিক মিত্র ১৪ দলের শরিক রাজনৈতিক দলগুলোর নেতারা। রোববার নেতারা  বলেছেন, এটা (একদফা আন্দোলনের ঘোষণা) আমাদের কাছে উল্লেখযোগ্য কোনো ঘটনা নয়। এটি একটি গতানুগতিক ঘোষণা। তারা তো আগে থেকেই আন্দোলন করে আসছে। বিএনপির এই এক দফার আন্দোলনের পালটা কর্মসূচি গ্রহণ করা হবে বলেও জানান তারা।


শনিবার বিএনপির স্থায়ী কমিটির সভায় একদফার আন্দোলন ঘোষণার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়। দলটির নেতারা নিজেদের মধ্যে আলোচনা করে প্রাথমিকভাবে একমত হয়েছেন, ১২ জুলাই একদফার আন্দোলনের চূড়ান্ত ঘোষণা দেওয়া হবে। ভার্চুয়ালি যুক্ত হয়ে স্থায়ী কমিটির ওই সভায় সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। শেখ হাসিনার সরকারের পতন ঘটানোর অভিন্ন দাবিতে বিএনপির মিত্ররাও আলাদা মঞ্চ থেকে একদফার এই আন্দোলন কর্মসূচি ঘোষণা করবে বলে জানা গেছে।


বিএনপির এই আন্দোলনের চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার কয়েক ঘণ্টা আগে শনিবার ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, তারা একটা ঢেউও তো জাগাতে পারেনি। ৩২ দলের এই জগাখিচুড়ির ঐক্যে একদফার আন্দোলনের পতন অনিবার্য। যে লক্ষ্য নিয়ে জগাখিচুড়ির এই ঐক্য তাতে ফল আসবে অশ্বডিম্ব। তিনি দাবি করেন, সরকার যেমন আছে, তেমনই থাকবে। সেতুমন্ত্রী পালটা প্রশ্ন উত্থাপন করে বলেন, তাদের আন্দোলনে নেতা কে? ক্যাপ্টেন ছাড়া কি জাহাজ চলবে? এই জগাখিচুড়ি ঐক্যে দফায় দফায় পরিবর্তন হয়েছে। এই ৩২ দল টিকবে কি না, এর গ্যারান্টি নেই। আগে তো ছিল ৫৪ দল।


এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল রোববার সচিবালয়ে সাংবাদিকদের বলেন, আগস্ট মাসকে সামনে রেখে সরকার পতনের একদফা আন্দোলনের নামে কেউ যদি হত্যার পরিকল্পনা করে, ধ্বংসাত্মক কার্যকলাপ করে, তাদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে। তিনি আরও বলেন, আন্দোলনে জনগণের যদি সম্পৃক্ততা না থাকে, সেই আন্দোলন কখনো সফল হয় না। তারা যে একদফার আন্দোলনের কথা বলছেন, জনগণ তো ইতোমধ্যেই তাদের প্রত্যাখ্যান করেছেন। কোনো আন্দোলনেই জনগণ তাদের সহযোগিতা করছে না। বছরের পর বছর তারা আন্দোলনের কথা বলছেন, অমুক দিন তমুক দিন করবেন। সেটা আমরা দেখেই আসছি।



এসএম





Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল