রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

মারুফা-রাবেয়া জাদুতে ওয়ানডেতে ভারতের সঙ্গে প্রথম জয় বাংলাদেশের

রোববার, জুলাই ১৬, ২০২৩
মারুফা-রাবেয়া জাদুতে ওয়ানডেতে ভারতের সঙ্গে প্রথম জয় বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক:

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সিরিজের প্রথম ম্যাচে ভারতকে ৪০ রানের বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা। 

বৃষ্টিবিঘ্নিত ম্যাচটি ৫০ ওভার থেকে নেমে আসে ৪৪ ওভারে। রাবেয়া খাতুন আর মারুফা আক্তারের অসাধারণ বোলিং পারফরম্যান্স বাংলাদেশের মেয়েদের এই ঐতিহাসিক জয় এনে দেয়। 

ঘরের মাঠে ভারতের বিপক্ষে এটিই ছিলো বাংলাদেশের প্রথম ওয়ানডে ম্যাচ। সে ম্যাচেই ঐতিহাসিক জয় পেয়েছে নিগার সুলতানা জ্যোতির দল। ভারতের বিপক্ষে খেলা ছয় ওয়ানডেতে এটিই বাংলাদেশের মেয়েদের প্রথম জয়। 

মিরপুরে সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতকে ১৫৪ রানের লক্ষ্য দেয় বাংলাদেশের মেয়েরা। আবহাওয়ার পূর্বাভাসে ছিল বৃষ্টির শঙ্কা। সকাল থেকে মিরপুরের আকাশে ছিল মেঘের আনাগোনাও। 

ইনিংসের ১৬ তম ওভারে বৃষ্টি নামলে ১ ঘণ্টার বেশি সময় অপেক্ষা করার পর খেলা আবারও শুরু হয়, তবে ডিএল মেথডে ম্যাচের পরিধি ৬ ওভার কমিয়ে নির্ধারিত হয় ৪৪ ওভারে।

৪৩ ওভারে ৯ উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করে ১৫২ রান। বৃষ্টি আইনে ভারতের লক্ষ্য ১ রান বেড়ে হয় ১৫৩ রান। শরীর খারাপ থাকায় ব্যাটিংয়ে নামতে পারেননি স্বর্ণা আক্তার। 

ভারতের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের বিপক্ষে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ছাড়া কেউ সেভাবে লড়তে পারেননি। ৬৪ বলে ৩৯ রান করেন বাংলাদেশের অধিনায়ক। পরে সুলতানা খাতুনের ১৬, রাবেয়া খানের ১০ ও ফাহিমা খাতুনের ১২ রানের ইনিংসের সৌজন্যে দেড়শো পার করে বাংলাদেশ। 

অভিষেক ওয়ানডে ম্যাচে দারুণ বোলিং করেছেন ভারতের পেসার আমানজত কৌর। ৯ ওভারে ৩১ রান দিয়ে ৪ উইকেট নেন তিনি। দেবিকা বৈদ্য তুলে নেন দুই উইকেট।

১৫৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মারুফা আক্তার-রাবেয়া খানদের বোলিং তোপে পড়ে ভারতের ব্যাটিং লাইনআপ। ৬১ রানে তুলতেই সফরকারীরা হারায় ৫ উইকেট। 

ষষ্ঠ উইকেটে আমানজত কৌর ও দীপ্তি জুটি বড় করা চেষ্টা করেন। ১৫ রানে আমানজতকে ফিরিয়ে ৩০ রানের জুটি ভেঙে দেন মারুফা। এরপর সেভাবে আর কেউ উল্লেখযোগ্য অবদান রাখতে পারেননি। ৩৫.৫ ওভারে ১১৩ রানে গুটিয়ে যায় ভারত।

৭ ওভারে ২৯ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন মারুফা। ওয়ানডেতে এটাই তার ক্যারিয়ার সেরা বোলিং ফিগার, বাংলাদেশের কোনো পেসারেরই ওয়ানডেতে সেরা বোলিং ফিগারের রেকর্ড এটি। স্পিনার রাবেয়া নেন ৩ উইকেট। 

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল