সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

জাবি স্নাতকোত্তর শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান

সোমবার, জুলাই ১৭, ২০২৩
জাবি স্নাতকোত্তর শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান

সৌরভ শুভ, জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) অ্যাসোসিয়েশন অব আমেরিকার সৌজন্যে বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান করা হয়েছে। সমাজবিজ্ঞান অনুষদের ৩ টি বিভাগ (অর্থনীতি, সরকার ও রাজনীতি এবং ভূগোল ও পরিবেশ) এবং গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের পরিসংখ্যান বিভাগের থেকে ৫ জন করে ২০ জন শিক্ষার্থীকে ১০ হাজার টাকা করে বৃত্তি প্রদান করে সংঠনটি।

রবিবার (১৬ জুন) সকাল সাড়ে ৯ টায় সমাজবিজ্ঞান অনুষদের সেমিনার কক্ষে এক অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদেরকে এই বৃত্তি প্রদান করা হয়।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন, অর্থনীতি বিভাগের রাসেল মাহমুদ, মো. রমজান শরীফ সাগর, নাঈম হাসান, নাদিমা দীন ও রামিছা ফারিহা। সরকার ও রাজনীতি বিভাগের মোছা. মরিয়ম খাতুন, রাবেয়া আক্তার, ইয়াসমিন আখতার ইয়াসিন, মো. সোহেল চৌধুরী, মায়িশাহ ফাহমিদা খাদিজা। ভূগোল ও পরিবেশ বিভাগের মো. এনামুল হক, মো. জিল্লুর রহমান, মো. আরাফাত রহমান সরকার, ইমরান আহমেদ, মো. মশিউর রহমান কাদের। পরিসংখ্যান বিভাগের মো. আখের আলী, ইয়াসির উদ্দিন, জিয়াউল আলম, সিফাত-ই-বরকত ও আরাফাহ-তুজ-জোহরা সুমা।

এ সময় সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ বলেন, প্রতিষ্ঠার শুরু থেকেই এই অ্যাসোসিয়েশন বিভিন্ন সেবামূলক কাজ করেছে। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে এই বৃত্তি আলাদা উদ্যম তৈরি করবে। আমরা দাবি করেছি, সমাজবিজ্ঞান অনুষদের আরও যে বিভাগগুলো বাকি আছে তাদেরকেও যেন বৃত্তি প্রদান করা হয়।

অনুষ্ঠানে অনুষদের ডিন এবং বিভাগগুলোর সভাপতি ও অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়াও এসময় সরকার ও রাজনীতি বিভাগের ৮ম ব্যাচের শিক্ষার্থী খন্দকার মিরন এবং ১৩ ব্যাচের শিক্ষার্থী হাবিব রহমান অনলাইনে যুক্ত ছিলেন।

উল্লেখ্য, এবারের বৃত্তির টাকা এসোসিয়েশনের সবার উদ্যোগে না হয়ে পূর্বে থেকে বিভাগ সংশ্লিষ্ট কয়েকজন এলামনাইদের সংগ্রহ থেকে এসেছে। তবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অব নর্থ আমারিকা ১৯৮৬ সালে যাত্রা শুরু করে। যাত্রার পর থেকে তারা বিভিন্ন সমাজসেবামূলক কাজ আসছে। এরই ধারাবাহিকতায় তারা এবছর স্নাতকোত্তর শিক্ষার্থীদের বৃত্তি প্রদান শুরু করে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল