সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ইবিতে তরুণ লেখক ফোরামের লেখক সম্মেলন অনুষ্ঠিত

রোববার, জুলাই ৩০, ২০২৩
ইবিতে তরুণ লেখক ফোরামের লেখক সম্মেলন অনুষ্ঠিত

সাইফ ইব্রাহিম, ইবি প্রতিনিধি:

বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখার আয়োজনে প্রায় তিন শতাধিক তরুণ লেখকদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে 'লেখক সম্মেলন ও সম্মাননা অনুষ্ঠান-২০২৩' । রবিবার (৩০ জুলাই) সকাল ১১টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ সম্মেলনের আয়োজন করে সংগঠনটি।

সম্মেলনে ফোরামের সভাপতি এস এ এইচ ওয়ালিউল্লাহ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ধনঞ্জয় কুমার ও কমিউনিকেশন এন্ড মাল্টিমিডিয়া জার্নালিজম বিভাগের প্রভাষক তন্ময় সাহা জয়। এছাড়াও বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামে প্রতিষ্ঠাতা সভাপতি জাহানুর ইসলাম, বর্তমান সভাপতি নেজাম উদ্দীন, সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আখতার হোসেন আজাদ, ইবি শাখার সাবেক সভাপতি আশিকুর রহমান, ফোরামের সিনিয়র সদস্য আব্দুর রউফ, ইবি প্রেস ক্লাবের সভাপতি আবু হুরাইরা, লেখক ফোরাম ইবি শাখার সাধারণ সম্পাদক আবু তালহা আকাশ, লেখক ফোরাম বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ হিসেবে সম্মেলনে উপস্থিত ছিলেন তরুণ লেখক ও সঙ্গীত শিল্পী তবীব মাহমুদ।

ফোরামের প্রচার বিষয়ক সম্পাদক তুহিন বাবু ও সম্পাদকীয় পর্ষদের সদস্য রুখসানা খাতুন ইতির যৌথ সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, 'লেখকরা আগামীর বাংলাদেশ গড়ার কারিগর। তারা মননের নির্মাতা। তারা যেভাবে আমাদের আত্মাকে ও মনকে নির্মাণ করে, একটা জাতি ঠিক সেভাবে সেইদিকে ধাবিত হয়। এই নির্মাতাদের প্রধান শক্তি হচ্ছে কলম ও তাদের চিন্তাধারা।'

তিনি আরও বলেন, 'একটা জনগোষ্ঠীকে গড়ে তুলার জন্য এ তরুণ লেখকদের প্রয়োজন। তবে আমাদের দেশে তরুণ লেখদের বড়ই অভাব। এই অভাবকে আমাদের পূরণ করে নিতে হবে।'

অনুষ্ঠানে ফোরামের নবীন সদস্যদের ব্যাজ ও কলম প্রদানের মধ্য দিয়ে বরণ করে নেওয়া হয়। এবং বিদায়ী সদস্যদের সম্মাননা স্মারক ক্রেস্ট প্রদান করা হয়। শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সম্মেলন শেষ হয়।

উল্লেখ্য, 'সুপ্ত প্রতিভা বিকশিত হোক লেখনীর ধারায়' এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের যাত্রা শুরু হয় ২০১৮ সালের ২৩ জুলাই। ইসলামী বিশ্ববিদ্যালয়ে এর কার্যক্রম শুরু হয় ২০১৯ সালে। বর্তমানে দেশের ১৮ টি বিশ্ববিদ্যালয়ে সংগঠনটির কার্যক্রম চলমান রয়েছে। ২০১৯ সালে প্রতিষ্ঠার পর টানা চার বার 'বর্ষসেরা' শাখা নির্বাচিত হয় ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা। তরুণদের মাঝে লেখালেখির আগ্রহ জাগ্রত করার পাশাপাশি সংগঠনটি সমাজ বিনির্মান ও সংস্কারেও কাজ করে আসছে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল