সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

৪১তম বিসিএসের ফল প্রকাশ, নিয়োগ পাচ্ছেন ২৫২০ জন

বৃহস্পতিবার, আগস্ট ৩, ২০২৩
৪১তম বিসিএসের ফল প্রকাশ, নিয়োগ পাচ্ছেন ২৫২০ জন

নিজস্ব প্রতিবেদক:

৪১তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে। এতে বিভিন্ন ক্যাডারে দুই হাজার ৫২০ জন প্রার্থীকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ আগস্ট) সন্ধ্যা সোয়া ৭টার দিকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) এ ফল প্রকাশ করে। পিএসসির ওয়েবসাইটে এ ফল পাওয়া যাচ্ছে।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল্লাহ আল মামুনের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪১তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ২৫৩৬টি শূন্য পদের বিপরীতে ২৫২০টি পদে নিয়োগের জন্য বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের পক্ষ থেকে সুপারিশ করা হলো। কয়েকটি কারিগরি/পেশাগত ক্যাডারে যোগ্য প্রার্থী না পাওয়ায় ১৬টি পদে কোনো প্রার্থীকে সুপারিশ করা সম্ভব হয়নি।

এতে আরও বলা হয়, সাময়িকভাবে সুপারিশকৃত প্রার্থীদের মধ্যে কোনো প্রার্থী আবেদনপত্রে জ্ঞাতসারে ভুল বা মিথ্যা তথ্য প্রদান, প্রয়োজনীয় তথ্য গোপন বা টেম্পারিং, কোনো জাল সার্টিফিকেট জমা বা বয়স ও শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত সার্টিফিকেটের কোনো অংশ বা প্রবেশপত্র টেম্পারিং বা প্রতারণার আশ্রয় গ্রহণ করলে বা কোনো গুরুতর অসম্পূর্ণতা ধরা পড়লে বিজ্ঞপ্তির শর্ত অনুযায়ী প্রার্থীর সুপারিশ বাতিল করা হবে।

কোন ক্যাডারে কতজনকে সুপারিশ

৪১তম বিসিএসে সবচেয়ে বেশি ৮৮৮ জনকে সুপারিশ করা হয়েছে শিক্ষা ক্যাডারে। এছাড়া প্রশাসন ক্যাডারে ৩২৩ জন, পুলিশে ১০০ জন, পররাষ্ট্রে ২৫ জন, স্বাস্থ্য ক্যাডারে সহকারী সার্জন ১০৮ জন, ডেন্টিস্ট ১৭১ জন, কৃষি ক্যাডারে ২৩০ জন, বন ক্যাডারে ৩৬ জন, পশুসম্পদ ক্যাডারে ৭৬ জন, তথ্য ক্যাডারের তিন পদে ৩৮ জন, কর ক্যাডারে ৬০ জন ও অন্যান্য ক্যাডারে ৪৬৫ জন।

অন্যদিকে নন-ক্যাডারে ৯ হাজার ৮২১ জন প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে আবেদন করেন চার লাখেরও বেশি প্রার্থী। ২০২১ সালের আগস্টের শুরুতে ৪১তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি। প্রিলিমিনারি পরীক্ষায় ২১ হাজার ৫৬ জন উত্তীর্ণ হন। তারা লিখিত পরীক্ষায় অংশ নেন।

২০২১ সালের ২৯ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গত বছরের ১০ নভেম্বর ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে ১৩ হাজার জন উত্তীর্ণ হন। চলতি বছরের ২৬ জুন শেষ হয় ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল