সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

কৃষি গুচ্ছের ভর্তিযুদ্ধে প্রতি আসনের বিপরীতে ২৩ জন

শনিবার, আগস্ট ৫, ২০২৩
কৃষি গুচ্ছের ভর্তিযুদ্ধে প্রতি আসনের বিপরীতে ২৩ জন

নিজস্ব প্রতিনিধি:

আজ শনিবার (৫ আগস্ট) অনুষ্ঠিত হচ্ছে দেশের গুচ্ছভূক্ত ৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। চতুর্থ বারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষায় মোট আসন তিন হাজার ৫৪৮টি। বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত পরীক্ষা চলবে।

আটটি কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে গত ১০ জুলাই। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এক হাজার ১১৬ আসন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৭৫, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৬৯৮, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০ এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি আসন রয়েছে।

এ আসনের বিপরীতে ৮৪ হাজার ৫১টি আবেদন জমা পড়লেও নির্দিষ্ট আবেদন ফি পরিশোধ করেছেন ৮১ হাজার ২১৯ জন ভর্তিচ্ছু। গতবারের চেয়ে আবেদন সংখ্যা বেড়েছে ২০৭২টি, পাশাপাশি বেড়েছে ৯টি আসন। সে হিসেবে প্রতি আসনের জন্য লড়াই করবেন ২২.৮৯ জন শিক্ষার্থী।

এবার আটটি মুল কেন্দ্র ও তিনটি উপকেন্দ্রে ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হবে। ৮টি মুল কেন্দ্রের মধ্যে বাকৃবি কেন্দ্রে ১২৬২০, বশেমুরকৃবি কেন্দ্রে ৭০০০, শেকৃবি কেন্দ্রে ৭৫০০, সিকৃবি কেন্দ্রে ৪২০০, হকৃবি কেন্দ্রে ৪১১, সিভাসু কেন্দ্রে ২০০০, পবিপ্রবি কেন্দ্রে ৪০০০ ও খুকৃবি কেন্দ্রে আসন পড়বে ২০০০ জন শিক্ষার্থীর। এছাড়াও ৩টি উপকেন্দ্রের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ২৬৮১৭, জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ১০০৪২ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে আসন পড়বে ৪৬২৯ জন ভর্তিচ্ছুর।

কৃষি গুচ্ছের বিশ্ববিদ্যালয়গুলো হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর; শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা; পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী; চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম; সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট; খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল