সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ন্যাশনাল টেক অ্যাওয়ার্ড পেল তিতুমীর কলেজের রাজন

শুক্রবার, আগস্ট ১১, ২০২৩
ন্যাশনাল টেক অ্যাওয়ার্ড পেল তিতুমীর কলেজের রাজন

তিতুমীর কলেজ প্রতিনিধি:

ওয়ান ওয়ে স্কুল আয়োজিত ন্যাশনাল টেক এওয়ার্ড ২০২৩ এ স্টুডেন্ট স্টার্টআপ ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী আরিফ হোসাইন রাজন। রাজনের আইডিয়া এড-টেক প্ল্যাটফর্ম 'গ্রাহ' এর জন্য এ পুরস্কার লাভ করেন।

১০ আগস্ট ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট এ ওয়ান ওয়ে স্কুল কর্তৃক আয়োজিত  ন্যাশনাল ফ্রিল্যান্সার কার্নিভাল ২০২৩ ও ন্যাশনাল টেক এওয়ার্ড অনুষ্ঠানে এ পুরস্কার গ্রহণ করেন রাজন। আরিফ হোসাইন রাজন তিতুমীর কলেজের রসায়ন বিভাগে পড়ালেখা করছেন। এছাড়াও তিনি তিতুমীর কলেজ আইটি সোসাইটির সভাপতির দায়িত্ব পালন করছেন। 

গ্রাহ হল একটি এড-টেক প্ল্যাটফর্ম। বর্তমান শিক্ষা ব্যবস্থাকে আধুনিকতায় পরিণত করে স্বল্প খরচে অন্যরকম এক প্লাটফর্মে সবাইকে পরিচয় করতে গ্রাহ এর উন্মোচন হতে যাচ্ছে।  



এ বিষয়ে আরিফ হোসাইন রাজন জানান, আমরা শুধু এ আই (এআই) এর দোষ দেই, যে আমাদের কাছ থেকে ভবিষ্যৎ প্রজন্মকে প্রতিবন্ধী বানিয়ে দিবে, তাদের শিক্ষা ক্ষেত্রে পরিবর্তন দরকার। যুগের সাথে তাল মিলিয়ে শিক্ষা ব্যবস্থার পরিবর্তন প্রয়োজন। আসলেই তাই, গ্রাহ এমন এক ডিজিটাল লার্নিং হতে যাচ্ছে যার মাধ্যমে  শিক্ষা ক্ষেত্রে ঘরে বসেই বিশ্বের নাম করা সকল বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীরা সরাসরি উচ্চতর শিক্ষা নিতে পারবে। প্রাক্টিক্যাল ক্লাসের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানকে লাখ লাখ টাকা খরচ করতে হবে না। বরং স্বল্প খরচে হাতে কলমে ব্যবহারিক করতে পারবে শিক্ষার্থীরা।   

অ্যাওয়ার্ড সম্পর্কে তিনি বলেন, ২০২১সালে তিতুমীর কলেজে হাল্ট প্রাইজ প্রতিযোগিতায় আমার কয়েকজন বন্ধুর সহযোগিতায় আমি প্রথম এড-টেক প্ল্যাটফর্ম এর আইডিয়া শেয়ার করি। তখনই এর নাম গ্রাহ দিয়েছিলাম। যার অর্থ জ্ঞান ।  কিন্তু তখন ভাগ্য আমার সহায়ক ছিল না। তাই ফাইনালে বিজয়ী হতে পারিনি। ওয়ান ওয়ে স্কুল কর্তৃক আয়োজিত ন্যাশনাল টেক এওয়ার্ড ২০২৩ এ আমি স্টুডেন্ট স্টার্টআপ ক্যাটাগরিতে বিজয়ী হয়েছি। গ্রাহকে বাস্তবে রূপ দেওয়ার জন্য আমি এখনো চেষ্টা করে যাচ্ছি। 

এমআই 

।আজ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল