সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

নিষেধাজ্ঞা-ভিসা নীতি কার ওপর প্রয়োগ হয় দেখার অপেক্ষা :ওবায়দুল কাদের

শনিবার, আগস্ট ১৯, ২০২৩
নিষেধাজ্ঞা-ভিসা নীতি কার ওপর প্রয়োগ হয় দেখার অপেক্ষা :ওবায়দুল কাদের

সময় জার্নাল ডেস্ক:


মার্কিন নিষেধাজ্ঞা ও ভিসা নীতি প্রয়োগের মতো কাজ বিএনপি করে বলে উল্লেখ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আমেরিকার নতুন ভিসা নীতি কাদের ওপর প্রয়োগ করা হবে সেটি দেখা যাবে বলেও তিনি মন্তব্য করেন। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ১৫ আগস্টে বঙ্গবন্ধু পরিবারের নিহতদের স্মরণে ঢাবি শাখা ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।


মার্কিন প্রশাসনকে উদ্দেশ করে ওবায়দুল কাদের বলেন, ‘আপনাদের তো মূল কথা নির্বাচনে যে বাধা দেবে, তার বিরুদ্ধে ভিসা নীতি? এ কাজ তো বিএনপি করছে। আমরা তো করছি না। আমরা তো শান্তিপূর্ণ নির্বাচন চাই। নির্বাচনের আগে-পরে শান্তি চাই। যারা নির্বাচনের নামে আগুন সন্ত্রাসের পরিকল্পনা করবে, আমরাও দেখব এ নিষেধাজ্ঞার মানে কী, ভিসা নীতি কার বিরুদ্ধে প্রয়োগ হবে।’বিএনপির বিরুদ্ধে কেন ভিসা নীতি নেই জানতে চেয়ে ওবায়দুল কাদের বলেন, ‘বাংলাদেশে কী বিপদে আমরা আছি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী, ইউরোপের নেতাদের আমরা তো দাওয়াত করি না। কোথা থেকে এত মেহমান আসে? ইউরোপ-আমেরিকার মেহমান না বলে চলে আসে। আসতে চান, আমাদের বলেন, আমরা আদর-যত্ন করে রাখব। কী জানতে চান বলেন, প্রয়োজনে আমাদের জনগণের সঙ্গে কথা বলেন। আপনারা কথা বলেন, নিষেধাজ্ঞা দেন, ধমক দেন, এখন আবার ভিসা নীতি দেন। কিন্তু এ হুমকি বিএনপির ব্যাপারে কেন বলেন না।’


আলোচনা সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে পাকিস্তানে চলে যাওয়ার পরামর্শ দিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘তত্ত্বাবধায়ক সরকার চাইলে আপনি পাকিস্তানে চলে যান।’ছাত্রলীগে অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতে হবে উল্লেখ করে ছাত্রলীগ নেতাকর্মীদের উদ্দেশে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘স্মার্ট বাংলাদেশের কারিগর হবে নতুন প্রজন্ম। সেভাবে নিজেদের প্রস্তুত করো। অনেক জায়গায় ছাত্রলীগের কমিটি নেই, সব জায়গায় দ্রুত কমিটি দিতে হবে। এক্ষেত্রে ছাত্রলীগে কারা অনুপ্রবেশকারী তাদের চিহ্নিত করতে হবে। এদের ছাত্রলীগে থাকার কোনো অধিকার নেই, সেটা যেকোনো শ্রেণীর অনুপ্রবেশকারী হোক। অনুপ্রবেশকারীর পরিচয় শুধু “‍‌অনুপ্রবেশকারী’’, তার ছাত্রলীগে থাকার অধিকার নেই। কোন ফাঁক দিয়ে তারা ঢুকে গেছে আমাদের এই সৃজনশীল দলে! এদের চিহ্নিত করতে হবে, এটি আপনাদের পবিত্র দায়িত্ব।’


 ‘সন্ত্রাসীদের সঙ্গে আজ আমাদের যুদ্ধ, আরেকটা মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধের শত্রুদের বিরুদ্ধে, স্বাধীনতার শত্রুদের বিরুদ্ধে আরেকটা যুদ্ধে আমাদের শামিল হতে হবে। আগামী নির্বাচন হবে মুক্তিযুদ্ধের পক্ষে এবং বিপক্ষে। এ লড়াইয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। বাংলাদেশের জনগণ রক্ত দিয়ে যে দেশ স্বাধীন করেছে, আগামী নির্বাচনে স্বাধীনতাবিরোধীদের পরাজিত করে আমরা তাদের লক্ষ্যকে পণ্ড করব। শেখ হাসিনার নেতৃত্বে বিজয়ের পতাকা নিয়ে আমরা মুক্তিযুদ্ধের পতাকা উড়াব, এটাই হবে আমাদের শপথ।’সভায় সভাপতিত্ব করেন ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির সয়ন। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত। এ আয়োজনে উপস্থিত ছিলেন ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান।




এস.এম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল