সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

২১ আগস্ট হামলার বিচার চেয়ে রাবি প্রগতিশীল শিক্ষক সমাজের মানববন্ধন

সোমবার, আগস্ট ২১, ২০২৩
২১ আগস্ট হামলার বিচার চেয়ে রাবি প্রগতিশীল শিক্ষক সমাজের মানববন্ধন

জাহিদুল ইসলাম, রাবি প্রতিনিধি:

২১ শে আগস্ট গ্রেনেড হামলার অপরাধীদের বিচারের রায় কার্যকর করার দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ। আজ সোমবার (২১শে আগষ্ট) বেলা ১১ টাই প্যারিস রোডে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

প্রগতিশীল শিক্ষক সমাজ রাবির আহবায়ক অধ্যাপক আবদুল্লাহ আল মামুন এর সভাপতিত্বে বক্তব্য রাখেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ - উপচার্য সুলতান উল ইসলাম, আইন বিভাগের অধ্যাপক হাসিবুল আলম প্রধান,আইন বিভাগের সহকারী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক পুরনজিত মহালদার প্রমুখ।

মানবন্ধনে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, আমরা বুঝতে পারি ২০০৪ সালে তখন রাজনীতির অবস্থা কত নারকীয় ছিল। তারা কিন্তু বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব চায়নি। আওয়ামী লীগ জনগণের হৃদয়ের উত্তাপ থেকে তৈরি হয়েছে। সেই আগস্টে যেভাবে মানব ঢাল তৈরি হয়েছিল এরই ফলে শেখ হাসিনা রক্ষা পেয়েছিলেন। এরপর এই দায়িত্ব নিয়েছে দেশের আপামর মানুষ। আজকের মানববন্ধনের মাধ্যমে এই হামলার সাথে জড়িতদের বিচারের দাবি জানাচ্ছি। 

এসময় প্রগতিশীল শিক্ষক সমাজের আহবায়ক অধ্যাপক আবদুল্লাহ আল মামুন বলেন, বিশ্ববিদ্যালয়ের যে শিক্ষকরা মনে করেন বিশ্ববিদ্যালয়ে ছাত্ররাজনীতি বন্ধ করা উচিত আমি মনে করি তাদের শিক্ষক হওয়ার যোগ্যতা নেই। ছাত্ররাজনীতির মাধ্যমেই কিন্তু রাজনৈতিক চেতনা বিকশিত হয়। 

আইন বিভাগের অধ্যাপক হাসিবুল আলম প্রধান বলেন, ১৫ আগস্ট এবং ২১ আগস্ট একই সূত্রে গাঁথা। ২১ আগস্ট একদিনে হত্যা করা হয় ২৪ জনকে। আমরা জানি ২০০১ সালে বিতর্কিত নির্বাচনের মাধ্যমে সরকার গঠন করে দেশব্যাপী ত্রাস সৃষ্টি করা হয়েছিল। সেই ধারাবাহিকতায় সারা বাংলায় একের পর এক বোমা হামলা করা হয়েছিল। ২১ আগস্ট সেদিন জেলখানাতেও গ্রেনেড পাওয়া গেছিল। আমরা আজকের মানববন্ধন থেকে স্পষ্ট বলতে চাই বিদেশে পালিয়ে থাকা খুনিদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করে দেশকে কলঙ্কমুক্ত করতে হবে। 

 সাচিবিক অধ্যাপক এ এইচ এম কামরুল আহাসান  এর সঞ্চালনায় উপস্থিত ছিলেন প্রগতিশীল শিক্ষক সমাজের সদস্যবৃন্দ এবং বিশ্ববিদ্যালয় কর্মচারীবৃন্দ।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল