সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

সেপ্টেম্বরে বিদেশি পর্যবেক্ষক নীতিমালার খসড়া চূড়ান্ত করবে ইসি

বুধবার, আগস্ট ২৩, ২০২৩
সেপ্টেম্বরে বিদেশি পর্যবেক্ষক নীতিমালার খসড়া চূড়ান্ত করবে ইসি

নিজস্ব প্রতিবেদকঃ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে যেসব বিদেশি পর্যবেক্ষক পর্যবেক্ষণে আসতে চায়, তাদের জন্য সহায়ক হবে এমন পর্যবেক্ষক নীতিমালা করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। সেপ্টেম্বরে প্রথম সপ্তাহের মধ্যে এই নীতিমালার খসড়া চূড়ান্ত করতে চায় সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

বুধবার (২৩ আগস্ট) বেলা ১১টা থেকে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনের সভাকক্ষে দীর্ঘ দেড় ঘণ্টার বৈঠক শেষে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এই তথ্য দেন।

ইসির অতিরিক্ত সচিব বলেন, বিদেশি পর্যবেক্ষক নীতিমালা নিয়ে আজকে প্রাথমিক আলোচনা হয়েছে। আমাদের আরও সভা করতে হবে। আজকে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, এনবিআর, তথ্য মন্ত্রণালয়সহ সভা করেছি। আজকের সভায় কোনো সিদ্ধান্ত আসেনি। আমাদের বর্তমান যে নীতিমালাটি আছে সেটি পর্যালোচনা করেছি। কোন কোন পয়েন্ট যুগোপযোগী করা প্রয়োজন তা নিয়ে আলোচনা করেছি। আগামী সপ্তাহে আমরা আবারও বসব। আরও দু-একটি সভা করে আমরা খসড়া চূড়ান্ত করে কমিশনে উপস্থাপন করব। কমিশন অনুমোদন দিলেই সেটি চূড়ান্ত হবে।

এক প্রশ্নের জবাবে অশোক কুমার বলেন, আমরা নীতিমালাটি এমনভাবে করছি যাতে, বিদেশি পর্যবেক্ষকদের জন্য সহায়ক হয়, ব্যবহার বান্ধব হয়।

আরেক প্রশ্নের জবাবে ইসির অতিরিক্ত সচিব বলেন, সেপ্টেম্বরের প্রথম সাপ্তাহে বিদেশি পর্যবেক্ষকদের জন্য এ খসড়া নীতিমালা সম্পন্ন করতে পারব।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইইউ প্রতিনিধিরা কমিশনের সঙ্গে বৈঠকে পর্যবেক্ষকদের কিছু যন্ত্রপাতি আনা এবং ট্যাক্স সংক্রান্ত বিষয়ে সুপারিশ করেছে। এছাড়া বিদ্যমান বিদেশি পর্যবেক্ষক নীতিমালা হালনাগাদসহ তাদের সুবিধার্থে নীতিমালায় কী যুক্ত করা যায় সে লক্ষ্যে আজ বুধবার নির্বাচন ভবনে আন্তঃমন্ত্রণালয় সভা ডাকায় মিলিত হয়েছিল পররাষ্ট্র, স্বরাষ্ট্র, আইন, তথ্য ও সম্প্রচার এবং এনবিআরসহ সংশ্লিষ্ট প্রতিনিধিরা।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল