সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

স্কুল শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু সচেতনতায় ইবি রোটার‌্যাক্ট ক্লাব

সোমবার, আগস্ট ২৮, ২০২৩
স্কুল শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু সচেতনতায় ইবি রোটার‌্যাক্ট ক্লাব

সাইফ ইব্রাহিম, ইবি প্রতিনিধি:

‘ডেঙ্গু সম্পর্কে জানবো, নিরাপদ থাকবো’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রোটার‌্যাক্ট ক্লাব অব ইসলামিক ইউনিভার্সিটির উদ্যোগে স্কুল শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু সচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার (২৮ আগস্ট) বেলা সাড়ে ১১টায় ক্যাম্পাস পার্শ্ববর্তী ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার বসন্তপুর উচ্চ বিদ্যালয়ে এই ক্যাম্পেইন পরিচালনা করে সংগঠনটি। ডেঙ্গু প্রতিরোধে রোটার‌্যাক্ট আন্তর্জাতিক জেলা ৩২৮১ এর চলমান কার্যক্রমের অংশ হিসেবে এই কর্মসূচির আয়োজন করা হয়। 

ক্যাম্পেইনে সংগঠনটির সভাপতি মুনজুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুর রহমান খান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আব্দুল গফুর ও সহকারী শিক্ষক নাজমুল ফিরোজ সাগর। এছাড়া বিদ্যালয়ের সহকারী শিক্ষক কামরুন্নাহার, দেলারা বিনতে আহমেদ, জুথিকা রানী সরকার, আমিরুল ইসলাম, ফজলুল হক, ইবি রোটার‌্যাক্ট ক্লাবের সার্জেন্ট অ্যাট আর্মস মোস্তাফিজুর রহমান, সার্জেন্ট অ্যাট আর্মস আসহিফুর রহমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সম্পাদক জনি সরকার রিয়াজ, সদস্য তকি ওয়াসিফ, নুর আলম, জুয়েল রানা ও খাদেমুল ইসলাম উপস্থিত ছিলেন। ক্যাম্পেইনে বিদ্যালয়টির ষষ্ঠ থেকে দশম শ্রেণির পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। ক্যাম্পেইন শেষে শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

এসময় ক্যাম্পেইনে প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের উপ-প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. আশরাফুজ্জামান। তিনি তার আলোচনায় ডেঙ্গুসহ মশাবাহিত রোগের পরিচয়, আক্রান্ত হওয়ার কারণ, এর প্রতিকার ও প্রতিরোধ সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, 'ডেঙ্গু থেকে বাঁচতে আমাদেরকে সচেতন হতে হবে। মশা জন্ম নেওয়ার অনুকূল জায়গাগুলোকে ধ্বংস করতে হবে। দিনে বা রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারী ব্যবহার করতে হবে। এছাড়া ডেঙ্গু প্রতিরোধে আমাদের শরীর ও আশপাশ যেন পরিচ্ছন্ন থাকে সেদিকে গুরুত্ব দিতে হবে। এবং পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খেতে হবে।' এছাড়া কেউ জ্বরে আক্রান্ত হলে অবশ্যই দ্রুত পরীক্ষা করানোর এবং ডেঙ্গুতে আক্রান্ত হলে বেশী বেশী খাবার স্যালাইন ও ডিম খাওয়ার পরামর্শ দেন তিনি।

ক্যাম্পেইনে সাধারণ সম্পাদক দিদারুল ইসলাম রাসেলের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে বসন্তপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুর রহমান খান বলেন, 'রোটার‌্যাক্ট ক্লাবের এই সচেতনতামূলক কার্যক্রম খুবই গুরুত্বপূর্ণ এবং সময়পোযোগী। ক্যাম্পেইনের জন্য আমাদের প্রতিষ্ঠানকে বেছে নেওয়ায় তাদেরকে স্কুলের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানাই। এই কার্যক্রমের মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা খুবই উপকৃত হয়েছে। সেইসঙ্গে আমরাও অনেক সমৃদ্ধ হয়েছি। পরবর্তীতে শিক্ষার্থীদের কাছে নিয়মিত আমরা এসব বার্তা তুলে ধরবো। শিক্ষার্থীদের কল্যাণমূলক যে কোন কার্যক্রমে স্কুলের পক্ষ থেকে আমাদের সর্বাত্মক সহযোগিতা থাকবে।'

রোটার‌্যাক্ট ক্লাব অব ইসলামিক ইউনিভার্সিটির সভাপতি মুনজুরুল ইসলাম নাহিদ বলেন, 'সারাদেশে ডেঙ্গুর প্রকোপকে মাথায় রেখে দেশব্যাপী রোটার‌্যাক্ট ক্লাব সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। এরই অংশ হিসেবে আমাদের এই ক্যাম্পেইন। আমাদের আহ্বানে সাড়া দিয়ে স্কুল কর্তৃপক্ষ আন্তরিকভাবে সহযোগিতা করেছেন। আমাদের বিশ্বাস শিক্ষার্থী বন্ধুরাও এতে উপকৃত হয়েছেন। সমাজের প্রতি দায়বদ্ধতার জায়গা থেকে আমাদের সদস্যরা স্বেচ্ছাসেবামূলক এসব কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আমরা সমাজের সবাইকে যার যার অবস্থান থেকে নিজে সচেতন হয়ে অন্যকেও সচেতন করার আহ্বান জানাচ্ছি।'

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল