সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ইউজিসি'র ২০২২-২৩ অর্থবছরে 'এপিএ ' মূল্যায়নে কুবি'র অভূতপূর্ব অগ্রগতি

শনিবার, সেপ্টেম্বর ২, ২০২৩
ইউজিসি'র ২০২২-২৩ অর্থবছরে 'এপিএ ' মূল্যায়নে কুবি'র অভূতপূর্ব অগ্রগতি

শারমিন আক্তার কেয়া, কুবি প্রতিনিধি: 

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে ১৩ ধাপ এগিয়ে দশম স্থানে আছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। গতবছর বিশ্ববিদ্যালয়টির অবস্থান ছিল ২৩ তম। 

দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে বিভিন্ন ধাপে ছয়টি বিষয়ে স্কোরিংয়ের মাধ্যমে এই তালিকা প্রকাশ করেছে ইউজিসি।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক তালিকা থেকে এ তথ্য জানা যায়।

তালিকায় দেখা যায়, ২০২২-২৩ অর্থবছরে ইউজিসির এপিএ মূল্যায়নে ১০০ নম্বরের মধ্যে ৮৯.৫০ পেয়েছে কুবি। যা গতবছর ছিল ৬৯.৯৪।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, এটি আমাদের জন্য একটি বিরাট অর্জন। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভিশনকে এগিয়ে নেয়ার জন্য যেসকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী কাজ করছে তাদের সবাইকে আন্তরিক অভিনন্দন জানাই। তাদের কারণেই এপিএ-তে এতবড় সফলতা অর্জন করা সম্ভব হয়েছে।

তিনি আরও বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে একটি শীর্ষ বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে আমাদের এই অর্জন এবং ক্রমাগত প্রচেষ্টায়, আমি আত্মবিশ্বাসী আমরা আগামী বছরে আরও ভালো ফলাফল অর্জন করতে থাকবো। এই লক্ষ্যকে সুবিধাজনক করে, আমি সবার কাছে আহ্বান জানাচ্ছি ক্যাম্পাসে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য যাতে গুণগত শিক্ষা, শিক্ষকতা এবং গবেষণার উন্নতি হয়।

উল্লেখ্য, এপিএ এর মাধ্যমে কোনো প্রতিষ্ঠানের সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণে প্রাতিষ্ঠানিক সক্ষমতার উন্নয়ন, সকল স্তরের কর্মকান্ডে স্বচ্ছতা নির্ধারণ এবং সরকার ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০ ও রূপকল্প-২০৪১ বাস্তবায়নে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়। ২০১৫-১৬ অর্থবছর থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে ইউজিসি’র এপিএ স্বাক্ষর হয়। এরই ধারাবাহিকতায় ২০১৬-১৭ অর্থবছর থেকে ইউজিসি তার আওতাধীন সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এই চুক্তি স্বাক্ষর করে এবং সে মোতাবেক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। 

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল