শুক্রবার, ২১ জুন ২০২৪

ভ্রমণকারীদের সাহায্যে কার্বন নির্গমনে কাজ করছে সৌদিয়া

রোববার, সেপ্টেম্বর ৩, ২০২৩
ভ্রমণকারীদের সাহায্যে কার্বন নির্গমনে কাজ করছে সৌদিয়া

নিজস্ব প্রতিবেদক:

সৌদি এরাবিয়ান এয়ারলাইনস (সৌদিয়া), কার্বন নির্গমন হ্রাস এবং টেকসই উড়ানের ভবিষ্যৎ নিশ্চিত করতে বিভিন্ন টেকসই প্রকল্প এবং নতুন পরিবেশ বান্ধব উদ্যোগে বিনিয়োগ করছে যার লক্ষ্য এর পরিবেশগত কার্যকারিতা উন্নয়ন এবং একই সাথে টেকসই উড়ান নিশ্চিত করা, এতে বাংলাদেশসহ সারা বিশ্বের ভ্রমণকারীরা উপকৃত হচ্ছে।

গ্রিন পয়েন্ট প্রোগ্রাম: সৌদিয়া বিশ্বে প্রথম গ্রিন পয়েন্ট বাস্তবায়ন করে, গ্রিন পয়েন্ট একটি প্রোগ্রাম যা পরিবেশ রক্ষায় সহায়তা করার জন্য যাত্রীদের পুরস্কৃত করে। সৌদিয়া অতিথিরা অনলাইন চেক-ইন করার সময় তাদের খাবার আগে থেকে বেছে নিতে পারে যা খাবারের অপচয় এবং তা ল্যান্ডফিলে জমা হওয়া কমাতে পারে – যা প্লেনে স্টকের ওজন কমায় এবং জ্বালানি সাশ্রয় করে। প্রোগ্রামটি বাংলাদেশী অতিথিদের কম লাগেজ নিয়ে ভ্রমণ করার বিকল্পও অফার করে, যা উত্সাহিত করা হয় যাত্রীদের জন্য বিপুল পরিমাণ গ্রিন পয়েন্ট বরাদ্দ করে। এই পদ্ধতিটি জ্বালানি দক্ষতা বাড়াতে একটি গুরুত্বপূর্ণ অবদান রাখে।

ইভিটিওেল জেটস: সৌদিয়া ১০০টি বৈদ্যুতিক ভার্টিকাল টেক-অফ এবং ল্যান্ডিং (ইভিটিওেল) বিমান কেনার জন্য লিলিয়াম, জার্মান ভিত্তিক একটি মহাকাশ কোম্পানির সাথে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে৷ শূন্য অপারেটিং কার্বন নির্গমনের সাথে, লিলিয়াম জেটগুলি টেকসই এবং সময় সাশ্রয়ী ভ্রমণ সক্ষম করবে যা জাতীয় পতাকা-বাহক এই এয়ারলাইনটিকে দেশের টেকসই বায়ু গতিশীলতা উন্নয়ন কৌশলে তার ভূমিকা পালন করতে সাহায্য করবে। এই ক্রয়ের মাধ্যমে, সৌদিয়া বাংলাদেশী বিজনেস ক্লাস অতিথিদের জন্য সৌদিয়া-এর হাবগুলিতে নতুন বৈদ্যুতিক পয়েন্ট-টু-পয়েন্ট সংযোগের পাশাপাশি বিরামহীন ফিডার সংযোগ সহ একটি অত্যাধুনিক পরিষেবা চালু করতে চায়।

স্কাইটিমের টেকসই ফ্লাইট চ্যালেঞ্জ ২০২৩ (টিএসএফসি) এ অংশগ্রহণ: এর মাধ্যমে, সৌদিয়া তার টেকসই উদ্ভাবন এবং পরিকল্পনাগুলো ভাগ করে নেওয়ার প্রতিশ্রুতি দেয় যা বিকল্প জ্বালানির উৎস নিয়ে গবেষণা করার সময় তার পরিবেশগত প্রভাব কমাতে সাহায্য করে৷ গত বছরের সংস্করণে, সৌদিয়া ‘সেরা কাস্টমার এনগেজমেন্ট’ এবং ‘সেরা কর্মচারী এনগেজমেন্ট’ পুরস্কার জিতেছে। এছাড়াও সৌদিয়া আরও তিনটি বিভাগে ফাইনালিস্ট ছিল: 'সর্বশ্রেষ্ঠ কার্বন ডাই-অক্সাইড হ্রাস মিডিয়াম-হল', 'সর্বনিম্ন কার্বন ডাই-অক্সাইড নির্গমন গ্রাউন্ড-হ্যান্ডলিং' এবং 'সেরা টেকসই উদ্ভাবন (উড়ানে)'।

এ৩২১নিও বিমান: সৌদিয়া নতুন এ৩২১নিও বিমানের সাথে তার বহরের সম্প্রসারণ ঘোষণা করেছে। এটি একটি নতুন স্লোগান 'জীবনযাপনের নিও-উপায়'-এর অধীনে চালু করা, এবং এয়ারলাইনটি ২০২৬ সালের মধ্যে ২০টিরও বেশি নতুন বিমান তার বহরে যুক্ত করতে প্রস্তুত। এই বিমান কেনার পিছনে মূল কারণ হল এর অনেক কম জ্বালানিতে চলার ক্ষমতা। ২০১৬ সালে বিশ্বব্যাপী এ৩২১নিও পরিষেবাতে আসার পর থেকে এ৩২০ পরিবারের বিমান ২০ মিলিয়ন টন কার্বন ডাই-অক্সাইড সংরক্ষণ করেছে।

সৌদিয়ার সিইও, ক্যাপ্টেন ইব্রাহিম কোশি বলেছেন, “সৌদিয়াতে, আমরা আমাদের পরিবেশগত প্রভাব পুনরুদ্ধার করার জন্য এবং টেকসই ভ্রমণের প্রচারের জন্য ক্রমাগত চেষ্টা করছি, সেইসাথে আমরা বিগত বছরগুলোতে বিভিন্ন পরিবেশ-বান্ধব উদ্যোগও বাস্তবায়ন করেছি। আমরা বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার, বৈদ্যুতিক ভার্টিকাল টেক-অফ এবং লিলিয়াম সহ ল্যান্ডিং জেটগুলির মতো জ্বালানী-দক্ষ বিমান কেনার জন্য বিনিয়োগ করেছি, সেইসাথে আমাদের নতুন এয়ারবাস এ৩২১নিও-এর ফ্লিটকে চালিত করার জন্য সিএফএম আন্তর্জাতিক লিপ-১এ ইঞ্জিনের অর্ডারও করা হয়েছে।"

 এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল