সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

নজরুল বিশ্ববিদ্যালয়ে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

মঙ্গলবার, সেপ্টেম্বর ৫, ২০২৩
নজরুল বিশ্ববিদ্যালয়ে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন  অনুষ্ঠিত

তাসনীমুল হাসান মুবিন, নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: 

ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সপ্তদশ ব্যাচ (১৭ তম) অর্থাৎ ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের কেন্দ্রীয় ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মুক্তমঞ্চে ওরিয়েন্টেশন প্রোগ্রাম শুরু হয়। এসময় সব বিভাগের নবীন শিক্ষার্থীদেরকে ফুল দিয়ে বরণ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড সৌমিত্র শেখর এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ও খ্যাতনামা সাহিত্য ব্যাক্তিত্ব অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং ওরিয়েন্টেশন বক্তা ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব জনাব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু।

বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্য নানান দিক নির্দেশনামূলক বক্তব্য দেন তিনি। এসময় মহান মুক্তিযুদ্ধ ও যুদ্ধে শহীদ সহযোদ্ধাদের কথা স্মরণ করেন ও নানারকম সৃতিচারণ করেন এই বীর মুক্তিযোদ্ধা।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্য তিনি বলেন, তোমাদের চেতনা হবে বঙ্গবন্ধুর চেতনা, মহান মুক্তিযুদ্ধের চেতনা, স্বৈরাচার বিরোধী চেতনা,গনজাগরণ মঞ্চের চেতনা। তোমরা দেশকে এগিয়ে নিয়ে যাবে।

এসময় মহান মুক্তিযুদ্ধ ও যুদ্ধে শহীদ সহযোদ্ধাদের কথা স্মরণ করেন ও নানারকম সৃতিচারণ করেন এই বীর মুক্তিযোদ্ধা।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড হুমায়ুন কবির এর সঞ্চালনায় প্রধান অতিথি বক্তব্যে জাফর ইকবাল তার ছাত্র জীবন ও দীর্ঘ শিক্ষকতা জীবনের আলোকে নবীন শিক্ষার্থীদের বিভিন্ন গুরুত্বপূর্ণ পরামর্শ দেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, তোমার যা জানার কথা তার মাত্র ৫% আমরা ক্লাসরুমে শিখাই বাকি ৯৫% তোমাকে নিজের উদ্যোগে বাইরে থেকে শিখতে হবে।

তিনি আরো বলেন, তুমি কি করবে কতটুকু জানবে শিখবে সেটা প্রতিষ্ঠানের উপর নির্ভর করে না নির্ভর করে তোমার উপর। তুমি চাইলে এই প্রতিষ্ঠানে থেকেও অন্য বড় প্রতিষ্ঠানের সমান বা তার চেয়ে বেশি কিছু করতে পারবা।

নিজের মধ্যে নিজের কল্পনা শক্তিকে জাগ্রত করা, মানুষ হিসেবে দাঁড় করানো তোমাদের জন্য চ্যালেন্জ হবে আগামীতে এই বিশ্ববিদ্যালয় তোমাদেরকে সেই মোকাবেলা করতে সাহায্য করবে। তোমরা শুধু নম্বরের পিছনে ছুটো না, তাহলে এটা মরিচীকা হবে।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর দে বলেন, আমরা এই বিশ্ববিদ্যালয়টিকে নন্দনকানন বানাতে চাই। এখন গড়ার প্রক্রিয়া চলছে। যে ভেঙে আবার গড়তে পারে সে চির সুন্দর। তোরা সব জয়ধ্বনি কর। এটিই হচ্ছে আমাদের মূলমন্ত্র।


এসময় তিনি নবীন শিক্ষার্থীদেরকে এমন একটি প্রজন্ম হিসেবে গড়ে ওঠার আহ্বান জানান যারা মুক্তিযুদ্ধের মূল চেতনাকে ধারন করে।
ওরিয়েন্টেশন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল