রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

শরফুদ্দৌলা সৈকত: প্রথম বাংলাদেশী আম্পায়ার যাচ্ছেন বিশ্বকাপে

শুক্রবার, সেপ্টেম্বর ৮, ২০২৩
শরফুদ্দৌলা সৈকত: প্রথম বাংলাদেশী আম্পায়ার যাচ্ছেন  বিশ্বকাপে

স্পোর্টস ডেস্ক:

এখন পর্যন্ত কোনো বিশ্বকাপে দেখা যায়নি কোনো বাংলাদেশী আম্পায়ার। অবশেষে সেই আক্ষেপ ঘুচতে চলেছে। বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে বিশ্বকাপে যাচ্ছেন শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত।

শুক্রবার বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ভারতে অনুষ্ঠিতব্য ২০২৩ বিশ্বকাপের জন্য ম্যাচ অফিশিয়ালদের ঘোষণা করে। যেখানে আছেন ২০ জন ম্যাচ রেফারি ও আম্পায়ার। তাদের মাঝেই একজন বাংলাদেশের শরফুদ্দৌলা।

ওয়ানডে এবং টি-টোয়েন্টি মিলিয়েই এবারই প্রথম কোনো বিশ্বকাপে আম্পায়ার হিসেবে থাকছেন বাংলাদেশের কেউ। এর আগে অন-ফিল্ড বা টিভি আম্পায়ার-কোনো জায়গাতেই ছিল না কোনো বাংলাদেশী আম্পায়ার বা ম্যাচ রেফারির নাম। তবে মেয়েদের ও বয়স ভিত্তিক ক্রিকেটের বিভিন্ন আসরে দেখা গেছে তাকে।

চলতি বছর নিউজিল্যান্ডে অনুষ্ঠিত আইসিসির নারী ওয়ানডে বিশ্বকাপেও দায়িত্ব পালন করেছেন সৈকত। একাধিকবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ম্যাচ পরিচালনার অভিজ্ঞতাও রয়েছে তার। শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ইমার্জিং এশিয়া কাপেও ছিলেন এই বাংলাদেশী আম্পায়ার।

সাবেক বাঁহাতি স্পিনার শরফুদ্দৌলা লম্বা সময় ধরেই বাংলাদেশের শীর্ষ আম্পায়ার। এ দেশের আম্পায়ারদের মধ্যে সর্বোচ্চ নয়টি টেস্ট, দ্বিতীয় সর্বোচ্চ ৫২টি ওয়ানডে ও সর্বোচ্চ ৪৩ টি-টোয়েন্টিতে অন-ফিল্ড আম্পায়ার হিসেবে ম্যাচ পরিচালনা করেছেন তিনি।

সৈকত বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই দায়িত্ব পালন করবেন। নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের মধ্যকার ম্যাচে চতুর্থ আম্পায়ার হিসেবে থাকবেন তিনি। এই ম্যাচে অন-ফিল্ড আম্পায়ার থাকবেন মেনন ও ধর্মসেনা। টিভি আম্পায়ার থাকবেন উইলসন। ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন পাইক্রফট।

বিশ্বকাপের মোট ২০ জন অফিসিয়ালসের নাম প্রকাশ করেছে আইসিসি। এর মধ্যে আছেন ১৬ জন আম্পায়ার এবং চারজন ম্যাচ রেফারি। এই ১৬ জন আম্পায়ারের মধ্যে ১২ জনই আইসিসির এলিট প্যানেলের সদস্য। এলিট প্যানেলের বাহির থেকে সৈক্ত ছাড়াও আছেন, অস্ট্রেলিয়ার পল উইলসন, ইংল্যান্ডের অ্যালেক্স হোয়ারফ এবং নিউজিল্যান্ডের ক্রিস ব্রাউন।

এলিট প্যানেলের আম্পায়াররা হলেন নিউজিল্যান্ডের ক্রিস্টোফার গ্যাফানি, শ্রীলঙ্কার কুমার ধর্মসেনা, সাউথ আফ্রিকার মারাইস ইরাসমাস ও আদ্রিয়ান হোল্ডস্টক, ইংল্যান্ডের মাইকেল গফ, রিচার্ড ইলিংওর্থ ও রিচার্ড ক্যাটেলবরহ, অস্ট্রেলিয়ার পল রেইফেল ও রডনি টাকার, ভারতের নিতিন মেনন, ওয়েস্ট ইন্ডিজের জোয়েল উইলসন এবং পাকিস্তানের এহসান রাজা।

এই আসরে ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন নিউজিল্যান্ডের জেফ ক্রাও, জিম্বাবুয়ের অ্যান্ডি পাইক্রফট, ওয়েস্ট ইন্ডিজের রিচি রিচার্ডসন এবং ভারতের জাভাগাল শ্রীনাথ।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল