সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

দুই ছাত্রলীগ নেতাকে ধরে নিয়ে নির্যাতন : এডিসি হারুন প্রত্যাহার

রোববার, সেপ্টেম্বর ১০, ২০২৩
দুই ছাত্রলীগ নেতাকে ধরে নিয়ে নির্যাতন : এডিসি হারুন প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক : 

ছাত্রলীগের দুই কেন্দ্রীয় নেতাকে ধরে নিয়ে থানায় নির্যাতনের ঘটনায় পুলিশের রমনা বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হারুন অর রশিদকে বদলি করা হয়েছে।

রবিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এডিসি হারুনকে রমনা বিভাগ থেকে প্রত্যাহার করে পুলিশ অর্ডার ম্যানেজমেন্টে (পিওএম) সংযুক্ত করা হয়েছে। 

শনিবার রাতে রাজধানীর শাহবাগ থানায় ছাত্রলীগের দুই কেন্দ্রীয় নেতাকে ধরে নিয়ে নির্যাতনের অভিযোগ ওঠে এডিসি হারুনের বিরুদ্ধে। 

নির্যাতনের শিকার হয়েছেন, ছাত্রলীগের কেন্দ্রীয় বিজ্ঞান বিষয়ক সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের সাধারণ সম্পাদক শরীফ আহমেদ মুনিম এবং কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও ফজলুল হক হলের সভাপতি আনোয়ার হোসেন নাঈম। বর্তমানে তারা হাসপাতালে চিকিৎসাধীন। 

ঘটনা জানাজানিতে ক্ষোভ দেখা দেয় ছাত্রলীগ নেতাদের মধ্যে। রাতেই শাহবাগ থানার সামনে ছাত্রলীগের নেতাকর্মীরা জড়ো হন। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা থানায় গিয়ে মধ্যরাতে মীমাংসা করে নির্যাতনের শিকার দুই ছাত্রলীগ নেতাকে নিয়ে আসেন।

এ ঘটনায় তীব্র ক্ষোভ দেখা দেয় ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে। সাবেক ও বর্তমান নেতারা এডিসি হারুনসহ জড়িতদের শাস্তি দাবি করেন।

ছাত্রলীগ নেতাদের অভিযোগ, পুলিশের রমনা বিভাগের এডিসি হারুন অর রশিদ তাদের থানায় নিয়ে বেধড়কভাবে পিটিয়েছে। হারুনের সঙ্গে ১০-১৫ জন পুলিশ সদস্য মিলে তাদের পেটান। এর মধ্যে নাঈমের অবস্থা আশঙ্কাজনক। তার মুখমণ্ডল মারত্মকভাবে আঘাতপ্রাপ্ত হয়েছে। 

সূত্র জানায়, শনিবার সন্ধ্যায় পুলিশের ৩১তম ব্যাচের ক্যাডার এডিসি হারুন ৩৩তম ব্যাচের আরেক নারী পুলিশ কর্মকর্তার সঙ্গে বারডেম হাসপাতালে আড্ডা দিচ্ছিলেন। ওই সময় নারী কর্মকর্তার স্বামী কেন্দ্রীয় ছাত্রলীগের দুই নেতাকে সঙ্গে নিয়ে সেখানে যান। নারী কর্মকর্তার স্বামীও একজন বিসিএস কর্মকর্তা। একপর্যায়ে সেখানে এডিসি হারুনের সঙ্গে ওই কর্মকর্তার বাগ্‌বিতণ্ডা ও হাতাহাতি হয়। পরে অতিরিক্ত পুলিশ গিয়ে ছাত্রলীগ নেতাদের আটক করে থানায় নিয়ে যায়। 

এ ঘটনা নিয়ে রবিবার দুপুরে সাংবাদিকরা জানতে চাইলে ডিএমপির অতিরিক্ত কমিশনার ও গোয়েন্দা প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, ডিএমপি কমিশনারসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টি জানেন। এটি তদন্ত করা হবে, তদন্তে এডিসি দোষী হলে তার বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। 

এরপরই ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক জানান, এডিসি হারুনকে রমনা বিভাগ থেকে প্রত্যাহার করে পুলিশ অর্ডার ম্যানেজমেন্টে (পিওএম) সংযুক্ত করা হয়েছে।

বিষয়টি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও কথা বলেছেন। তিনি বলেন, পুলিশ যদি এই ধরনের অন্যায় করে তাহলে তার শাস্তি পাবে। কেন করেছে তার জবাবদিহি তার করতে হবে। 

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, এইটা যে করেছে, সে পুলিশের হোক বা যেই হোক না কেন অন্যায় করলে শাস্তি পেতে হবে। কেন করেছে, কি করেছে আমরা জিজ্ঞাসা করব। তার (এডিসি হারুন) ভুল কর্মকাণ্ডের জন্য তাকে জবাবদিহিতা করতে হবে। 

এসজে/আরইউ 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল