সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ওয়েবমেট্রিক্স র‍্যাংকিংয়ে অগ্রগতি কুবির, অবস্থান ৩৮ তম

বুধবার, সেপ্টেম্বর ১৩, ২০২৩
ওয়েবমেট্রিক্স র‍্যাংকিংয়ে অগ্রগতি কুবির, অবস্থান ৩৮ তম

শারমিন আক্তার কেয়া, কুবি প্রতিনিধি: 

শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের র‍্যাংকিংয়ে বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রকাশিত তালিকায় ৩৬৭ ধাপ এগিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। বর্তমানে কুবির অবস্থান ৪ হাজার ৪৬২। এশিয়ায় অবস্থিত বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে ১ হাজার ৫৪৭তম কুবির অবস্থান। বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে ৩৮ তম অবস্থানে আছে কুবি৷

সম্প্রতি বিশ্বের বিভিন্ন দেশের ১১ হাজার ৯৯৭টি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং-২০২৩ সালের দ্বিতীয় সংস্করণের (জুলাই) প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

এর আগে, ২০২৩ সালের প্রথম সংস্করণে (জানুয়ারি) কুবির অবস্থান ছিল ৪১তম। যার বৈশ্বিক অবস্থান চার হাজার ৮২৯তম। 

ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুসারে, দেশ সেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে যার অবস্থান ১০৫১। এদিকে গত বছরের অবস্থান থেকে উন্নতি অর্জন করে দেশে ৩৮তম অবস্থানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। যার আন্তর্জাতিক অবস্থান ৪ হাজার ৪৬২ তম। 

প্রসঙ্গত, এই র‍্যাংকিং প্রণয়নে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতাসহ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে মাদ্রিদ ভিত্তিক এই প্রতিষ্ঠান। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক ও প্রবন্ধ বিবেচনায় নিয়ে এই তালিকা তৈরি করা হয়। ২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের এ র‍্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এটি প্রকাশ করে থাকে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল