রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

১১ বছর ধরে ভারতের বিপক্ষে জয়হীন টাইগাররা

শুক্রবার, সেপ্টেম্বর ১৫, ২০২৩
১১ বছর ধরে ভারতের বিপক্ষে জয়হীন টাইগাররা

স্পোর্টস ডেস্ক:

এশিয়া কাপের সুপার ফোর পর্বের শেষ ম্যাচ আজ। সবার আগে ফাইনাল নিশ্চিত করা ভারত মুখোমুখি হবে বাংলদেশের। এ পর্বে নিজেদের প্রথম দুই ম্যাচ হেরে টাইগাররা সবার আগে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে। প্রতিবেশী দুই দেশের এ লড়াই তাই আজ নিয়ম রক্ষা ছাড়া আর কিছুই নয়। 

এদিকে নিয়ম রক্ষার ম্যাচ হলেও ভারতের বিপক্ষে জয় দিয়েই টুর্নামেন্ট শেষ করার কথা গতকাল জানিয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান। গণমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘আমরা যদি শেষ ম্যাচ জিতে দেশে যেতে পারি অবশ্যই এটা আমাদের জন্য ভালো দিক হবে। এই ম্যাচ থেকে অন্যকিছু চাই না, শুধু জিততে চাই।’ 

এদিকে জয় দিয়ে টুর্নামেন্ট শেষ করতে চাইলেও ভারতের বিপক্ষে আজকের ম্যাচ সহজ হবে না টাইগারদের। এবারের আসরে এখনো পর্যন্ত একটি ম্যাচই জিততে পেরেছে বাংলাদেশ। সেটিও ছিল গ্রুপ পর্বে আফগানিস্তানের বিপক্ষে। অন্যদিকে এখনো পর্যন্ত চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে অপরাজিত আছে ভারত।

ভারতের বিপক্ষে পরিসংখ্যানও কথা বলছে না বাংলাদেশের হয়ে। একদনের ক্রিকেটে এখনো পর্যন্ত দুই দল মুখোমুখি হয়েছে মোট ৩৯টি ম্যাচে। এসব ম্যাচে টাইগাররা জয় পেয়েছে মাত্র ৭ বার যেখানে ভারতের জয় ৩১টি, একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

এশিয়া কাপের লড়াইয়েও এগিয়ে আছে ভারতই। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরে এখনো পর্যন্ত এ দুই দলের দেখা হয়েছে মোট ১৪টি ম্যাচে। ভারতের ১৩টি জয়ের বিপরীতে যেখানে বাংলাদেশের জয় মাত্র ১টি ম্যাচে, সেটিও ১১ বছর আগে ২০১২ সালে ঘরের মাঠে। শচীন টেন্ডুলকারের শততম সেঞ্চুরি পূরণ হবার সেইদিনে বাংলাদেশ জয় পেয়েছিল পাঁচ উইকেটের ব্যবধানে।

তবে ১১ বছর আগের সেই জয়ই এখনো পর্যন্ত ভারতের বিপক্ষে এশিয়া কাপে বাংলাদেশের প্রথম এবং শেষ। ১৯৮৮ সাল থেকে এখনো পর্যন্ত ৩৫ বছরে এ টুর্নামেন্টে মোট ১৪ বারের দেখায় সেই একবারই ভারতপকে পরাজিত করতে পেরেছিল লাল-সবুজের দল।

তবে টাইগারদের অনুপ্রেরণা যোগাতে পারে ভারতের বিপক্ষে সবশেষ তিন ম্যাচের স্মৃতি। ঘরের মাঠে গতবছরের ডিসেম্বরে অনুষ্ঠিত তিন ম্যাচ সিরিজের দুইটিতেই দুর্দান্ত জয় পেয়েছিল বাংলাদেশ।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল