সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

কুবিতে জাতীয় পর্যায়ে আয়োজিত প্রোগ্রামিং কনটেস্ট শুরু আজ

শুক্রবার, সেপ্টেম্বর ১৫, ২০২৩
কুবিতে জাতীয় পর্যায়ে আয়োজিত প্রোগ্রামিং কনটেস্ট শুরু আজ

শারমিন আক্তার কেয়া,  কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি)  কম্পিউটার সাইন্স এন্ড ইন্জিনিয়ারিং (সিএসই) বিভাগ কর্তৃক আয়োজিত দু'দিন ব্যাপী ' সিওইউ-ব্রাকনেট ইন্টার ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট -২০২৩ ' শুরু হচ্ছে আজ। 

শুক্রবার (১৫ই সেপ্টেম্বর) বিকাল ৪ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত কনটেস্ট  এর মকটেস্ট অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয় গুলো থেকে আসা দল গুলো অংশগ্রহণ করে। বিভাগ সূত্রে জানা যায়, মূল কনটেস্ট শনিবার (১৬ই সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯ টা থেকে অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো আয়োজিত এই  কনটেস্টে রেজিষ্ট্রেশন করেছিল ২৩৭টি দল। এদের মধ্যে থেকে বিগত বছরগুলোর র‍্যাংকিংয়ের ভিত্তিতে ৮০ টি দল কে কনটেস্টের জন্য বিবেচনা করা হয়। তবে কনটেস্টে অংশগ্রহণ করছে মোট ৭১ টি দল। এর মধ্যে বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলো থেকে অংশগ্রহণ কারী দল মোট ৬৪ টি এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয় থেকে রয়েছে ৭ টি দল। 

জাতীয় পর্যায়ের এই প্রোগ্রামিং কনটেস্টে অর্থায়ন করেছে আইটি প্রতিষ্ঠান ব্রাক নেট, সিমেক ও এআরকে  সলিউশন।  কনটেস্টটিতে ৮টি ক্যাটাগরিতে সর্বমোট ৬০ হাজার টাকা পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে।

এ বিষয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান ড. মাহমুদুল হাসান বলেন, ' বিশ্ববিদ্যালয় থেকে জাতীয় পরিসরে এ ধরনের প্রোগ্রাম আমাদের সিএসই বিভাগই প্রথম করছে।

যতটা আশা করেছিলাম তারচেয়ে বেশি সারা ফেলেছে আমাদের এই প্রোগ্রাম। দেশের বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলো থেকে একাধিক টিম এসেছে। আজ মক টেস্ট ছিলো এতেও দলগুলোর অংশগ্রহণ ছিলো চোখে পড়ার মতো। কাল আমাদের এই কনটেস্ট এর মূল প্রতিযোগিতা শুরু হবে। আশা করছি সফল ভাবে এই কনটেস্ট আমরা সম্পন্ন করতে পারব।'

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল