সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ইইউ পার্লামেন্টে প্রস্তাব পাসের প্রভাব কী

শনিবার, সেপ্টেম্বর ১৬, ২০২৩
ইইউ পার্লামেন্টে প্রস্তাব পাসের প্রভাব কী


নিজস্ব প্রতিবেদক:


গত বৃহস্পতিবার বাংলাদেশের মানবাধিকার ও রাজনৈতিক পরিস্থিতি নিয়ে একটি প্রস্তাব পাস হয়েছে ইউরোপীয় পার্লামেন্টে। বাংলাদেশ সরকার এরইমধ্যে এ নিয়ে হতাশা প্রকাশ করেছে। এ প্রস্তাব পাসের   বাস্তবিক প্রভাব কী? রাজনীতিবিদ, ব্যবসায়ী ও আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা বলছেন, এটি সিরিয়াসলি নেয়া উচিত। মানবাধিকার, গণতন্ত্রের বিষয়ে ইইউ প্রতিনিধিরা বরাবরই সোচ্চার। বর্তমান সরকার বিষয়টিকে গুরুত্বসহকারে না নিলে সামগ্রিকভাবে দেশের ক্ষতি হবে। 

                          

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান বলেছেন, ইউরোপীয় পার্লামেন্টে বাংলাদেশ নিয়ে যে প্রস্তাবগুলো পাস হয়েছে কিংবা উপস্থাপিত হয়েছে এসব বিষয়ে আমি মনে করি আমাদের আরও সতর্ক হতে হবে। আমরা গার্মেন্ট ব্যবসা করছি, এটা নিয়ে ইউরোপীয় ইউনিয়নে জি টু জি একটা এক্সেস আছে। এই মুহূর্তে কোনো নেতিবাচক প্রভাব পড়বে বলে আমি মনে করি না। ইউরোপীয় ইউনিয়নে জি টু জি এক্সেসটা আমাদের ব্যবসার, গার্মেন্ট শিল্প ও দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখন আমাদের সবার দায়িত্ব বেড়ে গেছে। আমি মনে করি সরকার এই বিষয়গুলো গুরুত্বসহকারে দেখবে।


আগামী নির্বাচনটা নিয়েই সবার চিন্তা। অবাধ, সুষ্ঠু এবং সুন্দরভাবে নির্বাচনটা হলে এটা নিয়ে আর কোনো সমস্যা হবে না। বিএনপি’র স্থায়ী কমিটি সদস্য ও ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, সরকারের যত অপকর্ম রয়েছে এগুলো আন্তর্জাতিক অঙ্গনে পৌঁছেছে। বাংলাদেশকে বলতেছে এসব অপকর্ম বন্ধ করো। শুধু সরকার নয়, বিচার বিভাগ, আইনশৃঙ্খলা বাহিনী, সরকারের কর্মকর্তা সবাইকে এখানে (ইইউ’র প্রস্তাবে) নিয়ে আসছে। ইউরোপীয় পার্লামেন্ট বাংলাদেশের সরকার, বিচার বিভাগ নিয়ে প্রশ্ন তুলেছে। আইনশৃঙ্খলা বাহিনী ও সরকারি কর্মকর্তাদের কর্মকা- নিয়ে প্রশ্ন করছে। সবকিছু মিলিয়ে ভোট, মানবাধিকার, দুঃশাসন, জনগণের জীবনের নিরাপত্তা এই বিষয়গুলো ইউরোপীয় পার্লামেন্টের প্রস্তাবে নিয়ে এসেছে। এখানো কোনো কিছু বাকি নেই। তারা (সরকার) যদি এখনো এই বার্তা না পায়, যে তাদেরকে বিশ্ববাসী কী বলতে চাচ্ছে। তিনি বলেন, ক্ষমতাসীন সরকারের নানা কর্মকা-ের জন্য আজ সবকিছু প্রশ্নবিদ্ধ। ইউরোপীয় পার্লামেন্টে বাংলাদেশের মানবাধিকারসহ যে প্রস্তাবগুলো পাস হয়েছে, তার প্রভাব বাংলাদেশের ওপর পড়বে।


এস.এম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল