সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

নজরুল বিশ্ববিদ্যালয়ে চারদিনব্যাপী বার্ষিক চিত্রকলা প্রদর্শনী শুরু

সোমবার, সেপ্টেম্বর ১৮, ২০২৩
নজরুল বিশ্ববিদ্যালয়ে চারদিনব্যাপী বার্ষিক চিত্রকলা প্রদর্শনী শুরু

তাসনীমুল হাসান মুবিন, নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীদের মেধা ও সৃজনশীলতা প্রকাশের প্ল্যাটফরম হিসেবে পরিচিত বার্ষিক চারুকলা প্রদর্শনী-২০২৩ শুরু হয়েছে। সোমবার (১৮ সেপ্টেম্বর ২০২৩) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ ভবনের নিচ তলায় আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্বোধন করেন মাননীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। 

চারুকলা অনুষদের ডিন প্রফেসর ড. তপন কুমার সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান। স্বাগত বক্তব্য দেন বিভাগীয় প্রধান নগরবাসী বর্মণ। শুভেচ্ছা বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিভাগের সহযোগী অধ্যাপক মাসুম হাওলাদার।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, নজরুল বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ প্রতি বছরের মতো এবারও সকল শিক্ষার্থীর অংশগ্রহণে বার্ষিক চারুকলা প্রদর্শনীর আয়োজন করেছে। আন্তরিকতার সঙ্গে যারা এই আয়োজনের সঙ্গে যুক্ত আছেন তাদেরকে সাধুবাদ জানাই। বার্ষিক এই প্রদর্শনীর মধ্যদিয়ে নবীন শিল্পীদের দৃষ্টিভঙ্গি আরও প্রসারিত হবে, বিভাগের সুনাম অক্ষুণœ রাখবে এবং দেশকে এগিয়ে নিয়ে যাবে।

তিনি আরও বলেন, চারুকলা বিভাগ হচ্ছে এই বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক শিক্ষক-শিক্ষার্থীর আতœার স্পন্দন। শরীরে আতœা না থাকলে শরীর যেমন স্থবির হয়ে যায় তেমনি করে আমাদের প্রিয় কবি নজরুলে নামে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের ছেলে মেয়েরা, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা যদি কোন কাজ না করে তাহলে ইট কাঠ পাথরের মতো স্থবির হয়ে যাবে। তাই আমাদের আতœার স্পন্দন যেমন জরুরী ঠিক তেমনি করে বিশ্ববিদ্যালয়ে চারুকলার চর্চাও বেশি জরুরী। 

বক্তৃতায় চারুকলা বিভাগের সিলেবাসকে আরও আধুনিকায়ন করে, নতুন নতুন আইডিয়া উদ্ভাবনের মধ্যদিয়ে শিক্ষার্থীদের সৃজনশীলতার বিকাশ ও জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে বিভাগের কর্মকা-কে ছড়িয়ে দিতে বিভাগ সংশ্লিষ্টদের পরামর্শ দেন উপাচার্য।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে পুরস্কারপ্রাপ্ত শিল্পকর্মের জন্য বিজয়ীদের পুরস্কৃত করেন। এরপর উপাচার্য ফিতা কেটে প্রদর্শনীর উদ্বোধন করেন। তিনি প্রদর্শনীর বিভিন্ন চিত্রকলা ঘুরে দেখেন।

প্রসঙ্গত, বার্ষিক প্রদর্শনী ১৮-২১ সেপ্টেম্বর পর্যন্ত চারদিনব্যাপী চলবে। সকাল ১০ টায় শুরু হয়ে বিকেল পাঁচটা পর্যন্ত প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল